‘বাংলাদেশে দারিদ্র্য কমেছে, বর্তমানে হার ২৫.৬ শতাংশ’

বাংলাদেশে গত এক বছরে দারিদ্র্যের হার কমেছে দশমিক ৮ শতাংশ। দেশে দারিদ্র্যের হার এখন ২৫ দশমিক ৬ শতাংশ। পাশাপাশি অতি দারিদ্র্যের হার এখন ১২ দশমিক ৪ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দারিদ্র্য পরিস্থিতির সর্বশেষ এই তথ্য প্রকাশ করেছে। ২০১০ সালের খানা আয় ও ব্যয় জরিপের ফলাফল ধরে এই প্রাক্কলন করা হয়েছে।

বিবিএসের সর্বশেষ হালনাগাদ তথ্যে জানা গেছে, ৩০ জুন পর্যন্ত দেশের চরম বা হতদরিদ্রের হার কিছুটা কমে ১২ দশমিক ৪ শতাংশে নেমেছে। ২০১৩ সালের একই সময়ে এই হার ছিল ১৩ দশমিক ১ শতাংশ। আর ২০১০ সালের খানা ব্যয় জরিপে দেশের হতদরিদ্রের হার ছিল ১৭ দশমিক ৬ শতাংশ।

বিবিএসের দেয়া তথ্য অনুযায়ী, দারিদ্র্যের হার কমানোর প্রবণতা ক্রমশ দুর্বল হচ্ছে। ২০০০ সালে বাংলাদেশে দারিদ্র্যের হার ছিল ৪৮ দশমিক ৯ শতাংশ। পরের পাঁচ বছরে ৮ দশমিক ৯ শতাংশ পয়েন্ট কমে ২০০৫ সালে দারিদ্র্যের হার দাঁড়িয়েছে ৪০ শতাংশে। আর ২০১০ সালে দারিদ্র্যের হার ছিল সাড়ে ৩১ শতাংশ। ২০০৫ থেকে ২০১০ সালের মধ্যে দারিদ্র্যের হার কমানোর প্রবণতা আগের চেয়ে কিছুটা কমেছে। এই পাঁচ বছরে সাড়ে আট শতাংশ পয়েন্ট দারিদ্র্য কমেছে। আর সর্বশেষ চার বছরে (২০১০ থেকে ২০১৪) দারিদ্র্য কমেছে মাত্র ৫ দশমিক ৯ শতাংশ।

দারিদ্র্য পরিমাপে খাদ্য গ্রহণ বা প্রত্যক্ষ ক্যালরি গ্রহণ পদ্ধতি অনুসরণ করা হয়। সে অনুযায়ী কোনো ব্যক্তি প্রতিদিন দুই হাজার ১২২ ক্যালরির কম খাদ্য গ্রহণ করলে দরিদ্র হিসেবে চিহ্নিত করা হতো। আর এক হাজার ৮০৫ ক্যালরির নিচে খাদ্য গ্রহণ করলে তিনি চরম দরিদ্র। খাদ্য গ্রহণের পাশাপাশি মৌলিক চাহিদা ব্যয় (সিবিএন) পদ্ধতি অনুসরণ করে থাকে বিবিএস। এতে খাদ্য, শিক্ষা, বস্ত্রসহ মৌলিক ১১টি সুবিধা মানুষ কতটা পাচ্ছে, সেই হিসাবও করা হয়।

দেশের মানুষের আয়-ব্যয়, ভোগ, শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানসহ দারিদ্র্য পরিস্থিতির হালনাগাদ তথ্য প্রকাশের আনুষ্ঠানিক দায়িত্ব পালন করে থাকে বিবিএস। আর সেটা করে থাকে প্রতি পাঁচ বছর অন্তর খানা আয় ও ব্যয় জরিপের মাধ্যমে।
সর্বশেষ খানা জরিপটি হয়েছে ২০১০ সালে। তবে খানা ব্যয় জরিপের ফলাফল ধরে দুই বছর ধরে প্রতিবছরই দারিদ্র্যের হার প্রাক্কলনও শুরু করেছে বিবিএস। ২০১৫ সালে বিবিএসের পরবর্তী খানা ব্যয় জরিপ অনুষ্ঠিত হবে।

মাস তিনেক আগে অর্থাৎ এপ্রিলের মাঝামাঝি সময়ে বিশ্ব ব্যাংক গ্রুপের এক প্রতিবেদনে বলা হয়,  গত এক দশকে বাংলাদেশে দারিদ্র্য নিরসনের হারে বেশ অগ্রগতি হলেও এখন পর্যন্ত বাংলাদেশের নাম বিশ্বের চরম দারিদ্র্য সীমার নিচে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৫টি দেশে সবচেয়ে বেশি দরিদ্র জনগোষ্ঠীর বসবাস। এর মধ্যে ভারতে সবচেয়ে বেশি দরিদ্র জনগোষ্ঠী।এরপর যথাক্রমে চীন, নাইজেরিয়া, বাংলাদেশ ও ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো। এসব দেশে প্রায় ৬৫ শতাংশ দরিদ্র রয়েছে। বিশ্বব্যাংক এটাকে চরম দারিদ্র্য বলে অভিহিত করেছে।

যে সব মানুষের দৈনিক আয় ১ দশমিক ২৫ ডলারের চেয়েও কম বিশ্বব্যাংক তাদেরকে চরম দরিদ্র হিসেবে বিবেচনা করে। ২০১০ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের পরিসংখ্যান নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *