সাকিবের দলবদল বিসিবি-সিসিডিএমের পাল্টা বক্তব্য..

স্টাফ রিপোর্টার 
সদ্য শাস্তির মেয়াদ কমানো সাকিব আল হাসানের ঢাকা প্রিমিয়ার লিগে দলবদলের ইস্যু নিয়ে বিপরীত অবস্থানে রয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। বিসিবির চুক্তিভুক্ত খেলোয়াড় হয়েও নিষেধাজ্ঞার কারণে পুলে ছিলেন না সাকিব। যে কারণে দ্বিতীয় ধাপে নিয়ে সংকট তৈরি হয়েছে। গত মঙ্গলবার বোর্ড সভাশেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, ‘আগামী ২ দিন দলবদল-প্রক্রিয়া রয়েছে। সেখানে সাকিব কোন প্রক্রিয়ায় দলবদলে অংশ নেবে, এই বিষয়ে সিদ্ধান্ত নেবে সিসিডিএম। বাইলজে যা যা আছে, সেভাবেই সাকিব দলবদল-প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে।’ বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস আমাদের সময়কে বলেন, ‘সাকিব বিসিবির চুক্তিভুক্ত খেলোয়াড়। সে পুলের খেলোয়াড়। কীভাবে দলবদলে অংশ নেবে সাকিব, তার সিদ্ধান্ত নেবে সিসিডিএম।’ এদিকে, গতকাল দ্বিতীয় ধাপের দলবদলের প্রথম দিন সিসিডিএমের চেয়ারম্যান আ জ ম নাসিরউদ্দিন বলেন, ‘সাকিবের বিষয়ে সিদ্ধান্তের এখতিয়ার সিসিডিএমের নেই। এই বিষয়ে সিদ্ধান্ত নেবে বিসিবি। সাকিব কোন প্রক্রিয়ায় দলবদল করবে, তা বিসিবি সভাপতির সিদ্ধান্ত অনুযায়ী নির্ধারিত হবে।’ বিসিবি ও সিসিডিএমের এমন পাল্টা বক্তব্যে কঠিন হয়েই দাঁড়িয়েছে। সাকিব নির্ধারিত দ্বিতীয় ধাপের দুই দিনের দলবদল-প্রক্রিয়ায় অংশ না নেওয়ার কারণ হিসেবে আ জ ম নাসির বলেছেন, ‘সাকিব পুলের খেলোয়াড়। সে নিষিদ্ধ না হলে স্বাভাবিক নিয়মেই দলবদল হতো। এখন সেই সুযোগ নেই। নিষেধাজ্ঞা কমে যাওয়ায় প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পাচ্ছে সে। তবে শিগগিরই বিসিবি সাকিব সম্পর্কে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন আ জ ম নাসির। বলেন, ‘আজ (বুধবার) ও বৃহস্পতিবার ের কোনো সুযোগ নেই।
ঢাকা প্রিমিয়ার লিগের পুলভুক্ত ক্রিকেটারদের দলবদল সম্পন্ন হয়েছে গত ১১ আগস্ট। পুলের ২৩ ক্রিকেটারের মধ্যে প্রথম দফায় দল পাননি সোহাগ গাজী ও আরাফাত সানি। পরে শেখ জামাল ধানমন্ডি কাব এই দুই খেলোয়াড়কে দলে নেয়। গতকাল শুরু হয়েছে পুলের বাইরে থাকা ক্রিকেটারদের দলবদল। ধারণা করা হচ্ছিল, পুলভুক্ত ক্রিকেটারদের মতো সাকিব আল হাসানও পুলের ক্রিকেটার হিসেবে স্বাভাবিক নিয়মে দ্বিতীয় দফায় দলবদলে অংশ নিতে পারবেন। কিন্তু সাকিব দ্বিতীয় ধাপের দলবদলে স্বাভাবিক নিয়মে অংশ নিতে পারছেন না। গতকাল দ্বিতীয় দফার দল-বদলের প্রথম দিনে কোনো দলে নাম না লেখালেও গাজী ট্যাংক ক্রিকেটার্সের সঙ্গে আলোচনা সেরে রেখেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। তবে চুক্তিবদ্ধ হতে পারেননি তিনি। গত মঙ্গলবার সাকিবের ওপর নিষেধাজ্ঞা আংশিক তুলে নেয় বিসিবি।
এদিকে, সিসিডিএম সূত্রে জানানো হয়, যেসব দল এরই মধ্যে পুলের কোটা পূরণ করেছে তাদের আর সাকিবকে নেওয়ার কোনো সুযোগ নেই। তবে সাকিবের সঙ্গে আলোচনা সেরে রাখা গাজী কিন্তু পুল থেকে এবার টেনেছেন মাত্র দুই ক্রিকেটারকে। তারা হলেন জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল ও পেসার রুবেল হোসেন। তাই সাকিব পুলভুক্ত হিসেবে এলেও তাকে দলে টানতে গাজীর ট্যাংকের সামনে বাধা থাকবে না।
১০ অক্টোবর ঢাকা প্রিমিয়ার লিগ শুরু করার কথা। তবে পবিত্র ঈদুল আজহার কারণে লিগের খেলা এক সপ্তাহ পিছিয়ে যেতে পারে বলে গুঞ্জন হচ্ছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *