বড়াল নদীর বুক জুড়ে এখন শুধুই হাহাকার

স্টাফ করেসপন্ডেন্ট, পাবনা ।। ‘এইখানে এক নদী ছিল জানলো তো কেউ’-এই গানের বাস্তব চিত্র হলো চলনবিল অঞ্চলের মধ্যে দিয়ে প্রবাহিত বড়াল নদী। তবে নদীটি এখন আর প্রবাহিত হয়না। বাঁধ আর স্লাইস গেটের শিকলে বন্দি করা হয়েছে তার ছুটে চলার গতি। স্তব্ধ করে দেওয়া হয়েছে তার সেই ছলছল শব্দ। চলনবিলের মানচিত্র থেকে হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী বড়াল নদী।
নদীমাতৃক এই দেশের অনেক নদীর মতোই একসময়ের খরস্রোতা প্রমত্তা বড়াল নদীও আজ মৃত। নদীর বুক জুড়ে এখন শুধুই হাহাকার। যে নদীর থেকে পানি আর মাছে চলতো তীরবর্তী নানা পেশাজীবী মানুষের জীবিকা। এই নদীর সুস্বাদু মাছের খ্যাতি ছিল দেশব্যাপী। সেই নদীতে এখন পাওয়া যায় শুধুই কচুরিপানা। সেখানে রয়েছে মশা’র অভয়াশ্রমও। আজ ১৪ মার্চ আন্তর্জাতিক নদী রক্ষা দিবস। কাগজে কলমে দিবস পালন না করে কার্যকর উদ্যোগ গ্রহণের মাধ্যমে দেশের মানুষের জন্যই নদীগুলো বাঁচানোর দাবি সকলের।
বড়াল নদী বন্ধ হয়ে যাওয়ায় নদী ঘিরে গড়ে ওঠা ব্যবসা, কৃষি, শিল্প, সংস্কৃতিসহ আর্থ সামাজিক উন্নয়নে নেমে এসেছে স্থবিরতা। হুমকীর মুখে পড়েছে চলনবিল অঞ্চলের পরিবেশ ও জীববৈচিত্র। রাজশাহীর চারঘাট থেকে সিরাজগঞ্জের বাঘাবাড়ি পর্যন্ত ৪টি জেলা ও ৮টি উপজেলার মধ্যে দিয়ে প্রবাহিত ২২০ কিলোমিটার দীর্ঘ এই নদী এখন পরিণত হয়েছে ছোট ছোট খালে। নদীর বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে স্লইস গেট ও বাঁধ দিয়ে, অবৈধভাবে দখল করে অনেকটা পরিকল্পিতভাবে মেরা ফেলা হয়েছে বড়াল নদীকে। এই নদীর সাথে প্রত্যক্ষভাবে যুক্ত চলনবিল অঞ্চলের কমপক্ষে ৫০ লাখ মানুষের এখন দুর্ভোগের শেষ নেই।
সম্প্রতি সরেজমিনে পাবনা জেলা শহর থেকে ৩০ কিলোমিটার দূরে চাটমোহর উপজেলার গুনাইগাছা, বোঁথড়, নতুন বাজার খেয়াঘাট, কুমারগাড়া, দোলং সহ বেশকিছু এলাকায় বড়াল নদী পরিদর্শন ও স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে এসব চিত্রের কথা। কুমারগাড়া গ্রামের কৃষক আব্দুল মজিদ জানান, একসময় বড়াল নদীর পানি দিয়ে চলতো আমাদের কৃষি কাজ। এখন সেই নদীতে পানি না থাকায় চরমভাবে ব্যাহত হচ্ছে কৃষি উৎপাদন। এর বিকল্প হিসেবে নদীর তীরে ফলজ বাগান গড়ে তোলা হলেও পানির অভাবে ফলন ভাল হচ্ছেনা।
নতুন বাজার খেয়াঘাট এলাকার মৎস্যজীবী সুবল হালদার বলেন, চলনবিল ও বড়াল নদীর সুস্বাদু মাছের চাহিদা ও খ্যাতি ছিল দেশব্যাপী। এই নদীর মাছ বিক্রি করে সংসার চলতো আমাদের। অনেক মৎস্যজীবী ছিল এলাকায়। এখন নদী বন্ধ। মাছ নেই। বেকার হয়ে পড়েছেন নদী তীরবর্তী  মৎস্যজীবীরা। ফলে বাধ্য হয়ে অনেকেই পেশা বদল করে চলে গেছেন অন্য পেশায়।
গুনাইগাছা এলাকার বাসিন্দা আবুল কাশেম জানান, আগে বড়াল নদীতে কি সুন্দর পানি, মাছ ছিল। স্রোত ছিল। এখন সেই নদী মরে গেছে। সাথে আমরাও যেনো মরে গেছি। কুমারগাড়া এলাকার গৃহিণী আছিয়া খাতুন বলেন, আগে এই নদী ভরা পানি ছিল। নদীতে নামতে ভয় লাগছে। নদীর পানি দিয়ে চলতো সংসারের বেশিরভাগ কাজ। আর এখন পানির অভাবে নদীর বুক খাঁ খাঁ করে। বাড়ির টিউবওয়েলেও পানি থাকেনা।
বোঁথর গ্রামের বাসিন্দা মিনতি রানী বলেন, আগে পূজা পার্বণে বড়াল নদীতে খুব আনন্দ-উৎসব হতো। সেই নদী এখন বন্ধ হয়ে যাওয়ায় আর আগের মতো আনন্দ উৎসব হয়না। নদী কচুরিপানায় ভরে গেছে। বাঁধ দিয়ে নদীটাকে বন্ধ করে দেওয়া হয়েছে। বোঁথড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক আব্দুল কাদের জানান, অপরিকল্পিতভাবে স্লইসগেট ও বাঁধ দিয়ে বড়াল নদীকে শুধু মেরেই ফেলা হয়নি, পাশাপাশি নদীর পাড় অবৈধ দখলের মহোৎসব চলছে দীর্ঘদিন ধরে। আমরা চাই বড়াল নদী আগের প্রবাহমান অবস্থায় ফিরে আসুক। এজন্য আমরা শিক্ষক সমাজ বড়াল নদী মুক্ত আন্দোলনের সাথে আছি।
নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক ভ্যান চালক অভিযোগ করে বলেন, বড়াল নদীর উন্নয়নে সরকার থেকে যে অর্থ বরাদ্দ আসে তা সরকারদলীয় লোকজনই খেয়ে ফেলে (আত্মসাত করে)। পারলে তো তারা নদীটাকেও খেয়ে ফেলবে। গুনাইগাছা গ্রামের সাদেক আলী বলেন, আমরা যেকোনো মূল্যে আগের সেই চালু বড়াল নদী দেখতে চাই। নদী বাঁচলে আমরা ও আমাদের পরবর্তী প্রজন্ম সুস্থ্য পরিবেশে বেঁচে থাকতে পারবে।
অপরদিকে, বড়াল নদী চালু করতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগের ঘোষণা ও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে বহুবার। কিন্তু সরকারী পর্যায়ে সিদ্ধান্তগুলোই শুধু আছে। বাস্তবায়ন কিছুই হচ্ছেনা বলে অভিযোগ বড়াল রক্ষা আন্দোলন সংশ্লিষ্টদের।
জানা গেছে, পদ্মা নদীর প্রধান শাখা নদী হলো বড়াল নদী। যা রাজশাহীর চারঘাট থেকে উৎপন্ন হয়ে চলনবিলের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে মুশাখা, নারদ, নন্দকুজা, চিকনাইসহ বেশকয়েকটি নদীর জন্ম দিয়ে শেষ পর্যন্ত সিরাজগঞ্জের বাঘাবাড়ী হয়ে হুড়াসাগরের সাথে যুক্ত হয়ে যুমনা নদীতে গিয়ে মিশেছে। যার দৈর্ঘ্য ২২০ কিলোমিটার।
বড়াল রক্ষা আন্দোলন সূত্র জানায়, রাজশাহীর চারঘাটে বড়ালের উৎসমুখে একটি সস্নুইসগেট, ৪৬ কিলোমিটার ভাটিতে আটঘড়ি নামক স্থানে আরও একটি স্লইসগেট, নাটোরের বড়াইগ্রাম উপজেলার বনপাড়ায় ব্যাপক নদীর পাড় দখল, ১২৫ কিলোমিটার ভাটিতে পাবনার চাটমোহর উপজেলার রামনগর ঘাট, বোঁথড় ঘাট ও নতুন বাজার খেয়াঘাট এলাকায় বড়ালের বুকের উপর তিনটি ক্রসবাঁধ ও নুরনগর নামক স্থানে একটি স্লইসগেট দেবার ফলে প্রমত্তা বড়াল নদীকে কয়েকটি পুকুরে পরিণত করা হয়েছে।
এছাড়াও কয়েকটি শিল্প কারখানার বর্জ্য দ্বারা পানি দূষণ, ভূমিদস্যুরা ব্যাপক দখল প্রক্রিয়া অব্যাহত রেখেছে। ফলে ফসলহানি, বদ্ধ পানিতে দূষণ, দূর্ঘন্ধ, রোগবালাই ছড়িয়ে পড়ে দূর্বিষহ হয়ে ওঠেছে নদী পাড়ের মানুষগুলোর জনজীবন। পাশাপাশি জেলে, কৃষক, ব্যবসায়ীরা আজ বেকার ও দিশেহারা হয়ে পড়েছে।
এদিকে সূত্র আরও জানায়, বড়াল নদী রক্ষায় ২০০৮ সাল থেকে আন্দোলনে নেমেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বড়াল রক্ষা আন্দোলন, চলনবিল রক্ষা আন্দোলনসহ বিভিন্ন সংগঠন, জনপ্রতিনিধি, নাগরিক সমাজ, গণমাধ্যমকর্মিসহ নানা পেশাজীবী মানুষ। এছাড়া বাপা, এএলআরডি ও রিভারাইন পিপল গবেষণাকর্ম পরিচালনা করছে। ইতিমধ্যে নদীপাড়ের বিভিন্ন স্থানে, ঢাকায় অনেক সভা, সমাবেশ, মানব বন্ধন, সংবাদ সম্মেলন, কনভেনশন, সম্মেলনের মাধ্যমে সরকারের কাছে দাবি জানানো হয়েছে।
বড়াল রক্ষা আন্দোলনের সদস্য সচিব এসএম মিজানুর রহমান জানান, ধারাবাহিক আন্দোলনের ফলে আবদ্ধ বড়াল নদীকে চলমান করার জন্য প্রধানমন্ত্রীর দপ্তর থেকে পানি সম্পদ মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। পরিকল্পনামন্ত্রী, ভূমি মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির চেয়ারম্যান, নাটোর-৪, পাবনা-৩ ও রাজশাহী-৪ আসনের সংসদ সদস্যবৃন্দ বড়াল রক্ষা আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করেছেন। মিজানুর রহমান আরও জানান, নদী বিষয়ক ট্রাস্কফোর্সে এবং ভূমি মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভায় বড়াল নদীর সব বাঁধা অপসারণ করে নদী চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বিষয়টি সংসদেও উত্থাপন করা হয়েছে। কিন্তু বাস্তবে বড়াল নদী উদ্ধারে কিছুই করা হয়নি।
তিনি বলেন, সর্বশেষ বড়ালে বাঁধ ও সস্নুইসগেট নির্মাতা পানি উন্নয়ন বোর্ডই জনদাবির মুখে একটি টাস্কফোর্স গঠন করেছেন। এই টাস্কফোর্স এলাকার মানুষ বা আন্দোলনকর্মিদের সাথে কথাও বলেননি। তারা কি করছেন কেউ জানেনা। বরং কতিপয় স্থানীয় স্বার্থান্বেষী মহল প্রশাসনিক কর্মকর্তাদের সাথে যোগসাজশে বড়াল নদীকে অবক্ষয়িত জলাশয় ঘোষণা করে তা খননের নামে চাটমোহর এলাকায় গত অর্থবছরে লাখ লাখ টাকা অপচয় করেছে। সবমিলিয়ে গরীব জেলে, কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ীদের বেকার বানিয়ে প্রভাবশালীরা নদী ধ্বংসের অপকর্মে নেমেছে। গণ মানুষের প্রাণের বড়াল ধ্বংসের মুখে। অর্ধকোটি অসহায় গ্রামীণ জনতা আজ দিশেহারা।
সকল সস্নইস গেট ও বাঁধ উচ্ছেদ করে নদীকে ক্যাপিটেল ড্রেজিং এর আওতায় আনাসহ সরকারের গৃহীত উদ্যোগগুলো বাস্তবায়ন হলে মৃত বড়াল নদীর প্রাণ ফিরে আসবে। পাশাপাশি পরিবেশ-জীববৈচিত্র রক্ষা ও নদীপাড়ের ৫০ লক্ষ মানুষের নানা সমস্যার সমাধান হবে বলে আশা করছেন চলনবিলের সর্বস্তরের মানুষ।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *