সোনালী ব্যাংকের ডিজিএমসহ আরও পাঁচ কর্মকর্তাকে দুদকে জিজ্ঞাসাবাদ

সোনালী ব্যাংকের নয়টি শাখা থেকে প্রায় সাত হাজার কোটি টাকা ঋণ জালিয়াতির ঘটনায় ব্যাংকের উপমহাব্যবস্থাপকসহ (ডিজিএম) আরও পাঁচ ঊর্ধ্বতন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, দুদক কার্যালয়ে গতকাল বুধবার সকাল ১০টা ১৫ মিনিট থেকে বিকাল পর্যন্ত তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। দুদকের জ্যেষ্ঠ উপ-পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বাধীন একটি টিম তাদের জিজ্ঞাসাবাদ করেন।যাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে তারা হলেন, সোনালী ব্যাংক লোকাল অফিসের বৈদেশিক বিনিময় বিভাগের (রফতানি শাখা) ডিজিএম ফারজানা চৌধুরী, সিনিয়র এক্সিকিউটিভ অফিসার (এসইও) আশরাফুল হায়দার চৌধুরী, এসইও কাজী এনামুল হক, সিনিয়র অফিসার মিজানুর রহমান ও অ্যাসিসট্যান্ট অফিসার মো. মমিন ভূঁইয়া।
কমিশন সূত্র জানায়, পণ্য আমদানির ক্ষেত্রে নগদ সহায়তা দেয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের কিছু নিয়ম-নীতি রয়েছে। বাংলাদেশ ব্যাংকের ওই সার্কুলার অমান্য করে নগদ সহায়তার নামে দুর্নীতির অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।
এদিকে গত মঙ্গলবার দুদক কার্যালয়ে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দুইটা পর্যন্ত সোনালী ব্যাংকের জিএমসহ ছয় কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করে দুদক।যাদের জিজ্ঞাসাবাদ করা হয় তারা হলেন- সোনালী ব্যাংক লোকাল অফিসের বৈদেশিক বিনিময় বিভাগের জিএম এম এ বাতেন, উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) হোসনে আরা বেগম, সহকারি মহাব্যবস্থাপক (এজিএম) মো. আমিরুদ্দিন, সিনিয়র প্রিন্সিপাল অফিসার সাখাওয়াত হোসেন খান, সিনিয়র অফিসার মো. মঞ্জুরুল ইসলাম ও মো. নাজমুল আলম।
এর আগে গত ১ অক্টোবর একই ঘটনায় অধিকতর তদন্তের স্বার্থে সোনালী ব্যাংকের ফরেন এক্সচঞ্জে শাখার এজিএম নূর আহমদ, সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মো. আব্দুল জব্বার ও এক্সিকিউটিভ অফিসার শওকত আরা খানমকে জিজ্ঞাসাবাদ করা হয়।
সোনালী ব্যাংকের হোটেল শেরাটন শাখা, বৈদেশিক বাণিজ্য করপোরেট শাখা, গুলশান শাখা, বঙ্গবন্ধু এভিনিউ করপোরেট শাখা, আগারগাঁও শাখা, সোনালী ব্যাংক লোকাল অফিস, চট্টগ্রামের আগ্রাবাদ করপোরেট শাখা, লালদীঘি করপোরেট অফিস ও নারায়ণগঞ্জ করপোরেট শাখা থেকে এই সাত হাজার কোটি টাকা লুটপাটের ঘটনা ঘটে।
২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত এই নয়টি শাখায় পরিচালিত ব্যাংকের অভ্যন্তরীণ বিভিন্ন পরিদর্শন ও তদন্ত প্রতিবেদন থেকে অর্থ আত্মসাতের এ সব তথ্য বেরিয়ে আসে। বৈদেশিক বাণিজ্যের নামে ব্যাক-টু-ব্যাক এলসির মাধ্যমে ও অন্যান্য উপায়ে অনিয়ম করা হয়েছে।
এর মধ্যে সোনালী ব্যাংকের হোটেল শেরাটন শাখা থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা, লোকাল অফিস ৬০০ কোটি, আগারগাঁও শাখা ১৪১ কোটি, গুলশান শাখা ২৮১ কোটি, বৈদেশিক বাণিজ্য করপোরেট শাখা প্রায় তিন কোটি, বঙ্গবন্ধু এভিনিউ করপোরেট শাখা ২৫০ কোটি, আগ্রাবাদ করপোরেট শাখা প্রায় ৪০০ কোটি, চট্টগ্রামের লালদীঘি করপোরেট শাখা ও নারায়ণগঞ্জ কর্পোরেট শাখা থেকে প্রায় ৩০০ কোটি টাকা ঋণের নামে লোপাট করা হয়েছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *