থাইল্যান্ডে যাচ্ছে হবিগঞ্জের কুঁচিয়া

থাইল্যান্ডে যাচ্ছে হবিগঞ্জের কুঁচিয়া। শুধু থাইল্যান্ডই নয়, যাচ্ছে চীন হংকং ও জাপানেও। কুঁচিয়া রফতানি করে প্রতি বছর আয় হচ্ছে কোটি কোটি টাকা। হবিগঞ্জের হাওর ও পাহাড়ি এলাকার বিল, ডোবা, নদী, ছড়া, পুকুরসহ নানা জলাশয়ে বিপুল পরিমাণ কুঁচিয়া জন্মায়। কুঁচিয়া বাইন প্রজাতির মাছ। কুঁচিয়া শিকার করে জীবিকা নির্বাহ করে অনেক মানুষ। কিন্তু স্থানীয় বাজারে এর চাহিদা নেই। হবিগঞ্জের মানুষ কুঁচিয়া খায় না। জালে আটকা পড়লে অনেক জেলেরাই ছেড়ে দেন। তবে ওষুধ হিসেবে কেউ কেউ খেয়েও থাকেন। চা শ্রমিক ও সনাতন ধর্মাবলম্বী কিছু লোক বাইন মাছের মতই রান্না করে কুঁচিয়া খান।

শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজের লোকনাথ মৎস্য আড়তের মালিক নারদ চন্দ্র সরকার জানান, চুনারুঘাট, বানিয়াচং, আজমিরীগঞ্জ, লাখাই, নবীগঞ্জ, মাধবপুর উপজেলার হাওর ও পাহাড়ি এলাকায় কুঁচিয়া মাছ পাওয়া যায়। সাধারণ জেলেদের পাশাপাশি চা শ্রমিকরাও এ মাছ আহরণে জড়িত। কুঁচিয়া শিকার করে তারা নির্ধারিত আড়তে নিয়ে আসেন।

সাধারণত ১৫০ থেকে ২০০ টাকা কেজি দরে এ মাছ ক্রয় করে থাকেন পাইকাররা। ঢাকায় তারা এ মাছ বিক্রি করেন ২৫০ থেকে ৪০০ টাকা কেজি দরে। এগুলো কিনে নেন রফতানিকারকরা। তারাই কুঁচিয়া মাছ চীন, হংকং, জাপান, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশে রফতানি করেন। এ মাছ বিক্রি করে একজন শিকারী দিনে ৫০০ টাকার মতো আয় করে থাকেন।

হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজের প্রাণিবিজ্ঞান বিভাগের প্রভাষক সুভাষ চন্দ্র দেব বলেন, ‘কুঁচিয়া অঞ্চলভেদে কুঁচে, কুঁইচ্চা ও কুঁচে বাইন নামে পরিচিত। বৈজ্ঞানিক নাম মনোপটেরাস। এ মাছ ৬০ থেকে ৭০ সেন্টিমিটার লম্বা হয়। এগুলো অগভীর খাল-বিল হাওর-বাঁওড়, পুকুর ও মাটির নিচে বাস করে। এ মাছ সাংঘাতিক রাক্ষুসে স্বভাবের। খাদ্য হিসেবে প্রধানত ছোট মাছ ও কেঁচো খেয়ে থাকে।

তিনি বলেন, কুঁচিয়া মাছ অর্থনৈতিকভাবে লাভজনক। তবে হবিগঞ্জে এ মাছ উৎপাদন বৃদ্ধির জন্য পদক্ষেপ নেয়া হয়নি। বাণিজ্যিকভাবে এ মাছ চাষ করা হলে জাতীয় অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখবে। কর্মসংস্থান সৃষ্টি হবে।

জেলা মৎস্য কর্মকর্তা আশরাফ উদ্দিন আহাম্মদ বলেন, দিন দিন কুঁচিয়া ব্যবসা সম্ভাবনাময় হয়ে উঠছে। এ মাছ এখন পর্যন্ত প্রাকৃতিকভাবে জন্ম নিচ্ছে। চাষ করতে হচ্ছে না। খাবারও দিতে হচ্ছে না। চাষ করলে আরও বেশি পরিমাণ কুঁচিয়া রফতানি করা সম্ভব। এতে অর্থনীতি সমৃদ্ধ হবে। সৃষ্টি হবে কর্মসংস্থানের।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *