১০টি হলে মুক্তি পাচ্ছে ‘হরিজন’(ট্রেইলার)

হরিজন সম্প্রদায়ের নানা অপ্রাপ্তির গল্প নিয়ে সরকারি অনুদানে নির্মিত হয়েছে ‘হরিজন’ সিনেমাটি। মির্জা সাখাওয়াত হোসেন পরিচালিত সিনেমাটি শুক্রবার মুক্তি পাচ্ছে।
মঞ্চের অভিনেতা সাখাওয়াত বেশ কয়েকটি টিভি নাটক নির্মাণের পর এবারই প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায় এবং রোকেয়া প্রাচী।
সাখাওয়াত জানান, ১৯৯০ সাল থেকে তিনি হরিজন সম্প্রদায়ের কাহিনি নিয়ে একটি নাটক বা চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা করছিলেন। সে জন্য ঘুরে বেড়িয়েছেন দেশের বিভিন্ন প্রান্তে, মিশেছেন হরিজনদের সঙ্গে। খুব কাছ থেকে দেখে এসেছেন তাদের না পাওয়াগুলো।
তিনি বলেন, “হরিজন সম্প্রদায় নিয়ে সভ্য সমাজ খুব কমই জানে। শহরের সভ্যরা তাদের তো অস্পৃশ্য আর অছ্যুৎ মনে করছে। আমি তাদের সেই ভুল ধারণাটি ভাঙ্গতে চাই। তাদের জীবনধারা খুব সহজ সরল, খুব সহজেই তারা মানুষের সঙ্গে মিশে যায়। শুধু না পাওয়ার গল্প নয়, আমি তাদের জীবনযাত্রার কথাও বলেছি এ সিনেমাতে।”
অভিনেত্রী রোকেয়া প্রাচী তার চরিত্রটি নিয়ে বলেন, “সিনেমাতে ভাগ্যলক্ষ্মী চরিত্রটি আমার কাছে খুব চ্যালেঞ্জিং মনে হয়েছে। টাঙ্গাইলের এক হরিজনপল্লীতে শুটিং হয়েছিল সিনেমাটির। তাদের সঙ্গে একেবারে মিশে গিয়েছিলাম। কিন্তু তাদের কারও চরিত্রে অভিনয় করা সত্যিই কঠিন ছিল।”
সাখাওয়াত জানান, সিনেমাটি ১০টি হলে মুক্তি দেবে পরিবেশক সংস্থা টি ও টি ফিল্মস। সিনেমাটির ব্যবসায়িক দিক নিয়ে তিনি বলেন, “রোমান্টিক সিনেমার দাপটে জীবননির্ভর সিনেমা ব্যবসা করতে পারবে না এটা তো সত্যি কথা।হলমালিকরা এসব সিনেমা চালাতে চান না ব্যবসায়িক ক্ষতির আশঙ্কায়। তবে কাউকে না কাউকে তো এসব সিনেমা বানাতেই হবে। স্বল্পসংখ্যক হলে চললেও দর্শকের কাছে এসব সিনেমা পৌঁছে দিতে হবে।”
বিগত বছরগুলোতে সরকারি অনুদানের সিনেমাগুলো হলে মুক্তির আগেই বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হয়েছে। হলে তেমন ব্যবসা করতে পারবে না এমন ভয়েই পরিচালকরা সিনেমার প্রিমিয়ার করছেন ছোট পর্দায়।
বিষয়টি উল্লেখ করে সাখাওয়াত বলেন, “প্রথমে অনেকেই বলেছিল বিশেষ সেই টিভি চ্যানেলে সিনেমাটি মুক্তি দেওয়ার কথা। কিন্তু আমি কোনোভাবেই তাতে সায় দিইনি। সরকারি টাকায় নির্মিত সিনেমা আমি কোনোভাবেই হলের আগে চ্যানেলে মুক্তি দিতে চাইনি।”
‘হরিজন’-এর পর ‘আমাকে ছুঁয়ে দেখো’ নামের একটি রোমান্টিক ধাঁচের সিনেমা নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে জানান সাখাওয়াত।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *