জুতায় স্বাচ্ছন্দ্য

শীতের আমেজ শুরু হয়েছে। তাই পোশাকের পাশাপাশি এখন অনেকে জুতাও পরিবর্তন করছেন। হিল বা বিভিন্ন জুতা রেখে এখন অনেক নারী ফ্লাট জুতা ব্যবহার করছেন। এটা চলাফেরার জন্য আরামদায়ক। এছাড়া এ সময়ের ফ্যাশন হিসেবেও ফ্লাট জুতা অনেক নারীর কাছে বেশ পছন্দের। ফ্লাট জুতার বৈশিষ্ট্য হলো- এ জুতা পায়ের অনেকাংশ ঢেকে রাখে, ফলে তা পরলে ধুলাবালি থেকে রক্ষা পায় পায়ের ত্বক। আবার শীতের জন্য বাড়তি আরামও পাওয়া যায়। অন্যদিকে পাতলা আর সামনে-পেছনে সমান উচ্চতার সোল এবং হালকা হওয়ার কারণে ফ্লাট জুতা পরতে পারেন সব বয়সী নারী। পাশাপাশি সালোয়ার কামিজ, প্যান্ট বা শাড়িসহ যে কোনো পোশাকের সঙ্গেও মানিয়ে পরা যায় ফ্লাট জুতা। ফলে ফ্লাট জুতা একদিকে যেমন আরামদায়ক, অন্যদিকে তা ফ্যাশনেবল। এছাড়া ফ্লাট জুতা পায়ে দিয়ে চলাফেরা করা যায় স্বাচ্ছন্দ্যে। বসুন্ধরা সিটি শপিংমলের বাটার বিক্রয় কেন্দ্র থেকে একজোড়া ফ্লাট জুতা কিনেছেন একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সোনিয়া বেগম। তিনি বলেন, সামনে শীত আসছে। তাই শীতের জন্য ফ্লাট জুতা ভালো। এর সোল পাতলা এবং হালকা হওয়ার কারণে এ জুতা পরে বেশ আরাম পাওয়া যায়। এটা মোজা দিয়ে পরতেও আরাম, আবার খালি পায়েও পরা যায়। এছাড়া এ জুতা পরে হাঁটাও যায় অনেক বেশি পথ। আর যে কোনো পোশাকের সঙ্গেও এ জুতা মানিয়ে পরা যায়। এছাড়া একই জুতা পরে অফিসে যেমন যাওয়া যায়, তেমনি বাইরের যে কোনো অনুষ্ঠানেও যাওয়া যায় স্বাচ্ছন্দ্যে। এ জুতা পায়ের অনেকাংশ ঢেকে রাখে, সেজন্য পায়ে ধুলাবালিও লাগে না, ফলে পা থাকে পরিষ্কার। সব মিলিয়েই ফ্লাট জুতা এ সময়ের জন্য উপযোগী।

 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রুবি আকতার বলেন, শীত মৌসুমের ফ্যাশন হিসেবে অনেকেই ফ্লাট জুতা পরছে। পাতলা ও সমান সোলের কারণে এ জুতা অন্যান্য জুতার চেয়ে আরামদায়ক। এছাড়া যে কোনো পোশাকের সঙ্গে এ জুতা পরা যায় অনায়াসে। আবার হাঁটতে-চলতেও কোনো সমস্যা হয় না। বসুন্ধরা সিটি শপিংমলের একটি জুতার দোকানের বিক্রয়কর্মী পিন্টু বিশ্বাস বলেন, শীত আসার এ সময়টায় ফ্লাট জুতা বিক্রি শুরু হয়। এ সময় মাঝ বয়সী বা বেশি বয়সী সবাই এ জুতা কিনে থাকে। অবশ্য এ জুতা অন্যান্য জুতার চেয়ে আরামদায়ক বলেই নারীরা বেশি পছন্দ করছেন। আমাদের দোকানে ছোট-বড় সবার জন্যই ফ্লাট জুতা আছে। এছাড়া আমাদের এখানে দেশি তৈরি ফ্লাট জুতা যেমন আছে, তেমনি বিদেশ থেকে আমদানি করা ফ্লাট জুতাও আছে। এখানকার আরেকটি জুতার দোকানের বিক্রয়কর্মী রফিকুল ইসলাম বলেন, ফ্লাট জুতা স্বাচ্ছন্দ্যে চলাচলের জন্য বেশ উপযোগী। এ কারণেই অনেকে এখন ফ্লাট জুতা ব্যবহার করছেন। অবশ্য অন্য সময়ের চেয়ে এখন একটু বেশিই বিক্রি হচ্ছে ফ্লাট জুতা। কারণ সামনে শীত আসছে, তাই অনেকে এ জুতা পায়ে দেবেন মোজা দিয়ে। আর শীতের আরামের জন্য এ জুতা বেশ ভালো। আমাদের দোকানে দেশি-বিদেশি সব ধরনের ফ্লাট জুতাই আছে এবং ছোট-বড় সবার জন্যই আছে।

 

বাটার বিক্রয় কেন্দ্রগুলোতে নানা রঙ ও নকশার ফ্লাট জুতা আছে। এসব জুতা চামড়া, রেঙ্নি, কাপড়সহ বিভিন্ন মাধ্যমের তৈরি। জুতাগুলো খুবই হালকা। আবার দেখতেও নান্দনিক। জুতার সোলগুলো খুবই পাতলা। ফলে যে কেউ এসব জুতা পরে আরামের সঙ্গে ব্যবহার করতে পারবেন। বাটার এসব জুতার দাম ২ হাজার থেকে ২ হাজার ৫০০ টাকা পর্যন্ত। গ্যালারি অ্যাপেঙ্ওে রয়েছে নান্দনিক রঙ ও নকশার ফ্লাট জুতা। এসব জুতাও চামড়া, রেঙ্নি, কাপড়সহ বিভিন্ন মাধ্যমে তৈরি। এসব জুতাও খুবই হালকা এবং সোলগুলোও পাতলা। গ্যালারি অ্যাপেঙ্রে এসব জুতার দাম ১ হাজার ৫০০ থেকে ২ হাজার ৫০০ টাকা। ইনফিনিটিতেও রয়েছে দারুণ সব রঙ ও নকশার ফ্লাট জুতা। এসব জুতার দাম ১ হাজার ৭০০ থেকে ২ হাজার ৫০০ টাকা। বসুন্ধরা সিটির ডোরসেও রয়েছে বিভিন্ন রঙ ও নকশার ফ্লাট জুতা। এগুলোর দাম ২ হাজার থেকে ৩ হাজার ৫০০ টাকা। জেনিসেও পাওয়া যাবে নানা রঙ ও নকশার ফ্লাট জুতা। দাম ২ হাজার থেকে ৩ হাজার টাকা। এলিফ্যান্ট রোড ও নিউ মার্কেটের অনেক জুতার দোকানেই রয়েছে ফ্লাট জুতার সমাহার। এসব মার্কেটে ফ্লাট জুতা কেনা যাবে ৮০০ থেকে ৩ হাজার ৫০০ টাকায়। এছাড়াও বায়তুল মোকাররম মসজিদ মার্কেট, গুলিস্তান, ফার্মগেটসহ অনেক জুতার মার্কেটেই ফ্লাট জুতা কিনতে পাওয়া যাবে।

 

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *