প্যানেল মেয়র-২ কে দায়িত্ব দিলেন আরিফ

নিজস্ব প্রতিনিধি, সিলেট: ভারপ্রাপ্ত মেয়র নিয়ে বিতর্ক যেন পিছু ছাড়ছেনা সিলেট সিটি করপোরেশনের। সাবেক অর্থমন্ত্রী শাহ এএসএম কিবরিয়া হত্যা মামলায় মেয়র আরিফুল হক চৌধুরী কারাগারে যাওয়ায় আগেই সিটি করপোরেশনের আইন লঙ্ঘন করে প্যানেল মেয়র-২ সালেহ আহমদ চৌধুরী ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব হস্তান্তর করা নিয়ে আবারো বিতর্কের সৃষ্টি হয়েছে।

শাহ এএসএম কিবরিয়া হত্যা মামলায় মেয়র আরিফুল হক চৌধুরী মঙ্গলবার সকালে হবিগঞ্জ আদালতে আত্মসমর্পন করেন। আদালত তার জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণ করেন। এদিকে, সোমবার রাতেই মেয়র আরিফ জামিন না পাওয়ার বিষয়টি আঁচ করতে পেরে তার অনুপস্থিতিতে প্যানেল মেয়র-২ সালেহ আহমদ চৌধুরী ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করবেন মর্মে একটি চিঠি ইস্যু করেন। আর এতে করেই বিতর্কের সৃষ্টি হয়েছে।

সিটি করপোরেশনের বিদ্যমান আইন অনুযায়ী মেয়রের অনুপস্থিতিতে প্যানেলের প্রথম সদস্য মেয়রের যাবতীয় দায়িত্ব পালন করার কথা। কিন্তু মেয়র আরিফ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আবারো প্যনেল মেয়র-২ কে দায়িত্ব পালনের চিঠি দেন।

এর আগে মেয়র আরিফ চীন সফরে যাওয়ার সময় প্যানেল মেয়র-২ কে দায়িত্ব দিয়ে যাওয়ায় উচ্চ আদালতে রিট পিটিশন করেন প্যানেল মেয়র-১ রেজাউল হাসান কয়েস লোদী।

আদালত প্যানেল মেয়র-১ হিসেবে রেজাউল হাসান কয়েস লোদীকে মেয়রের দায়িত্ব পালন করতে দেয়ার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, সিসিক মেয়র ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেন। পরে অবশ্য মেয়র চীন থেকে দেশে ফেরায় রিট প্রত্যাহার করে নেন কয়েস লোদী।

সিসিকের প্যানেল মেয়র-১ রেজাউল হাসান কয়েস লোদী জানান, এখানে ব্যক্তিগত পছন্দ অপছন্দের কোনো বিষয় নেই। আইনের প্রতি সকলের শ্রদ্ধা থাকা উচিত।

সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব বলেন, আইনে আছে মেয়র যদি ফৌজদারী মামলায় কারাগারে যান তবে মন্ত্রণালয় তাকে বরখাস্ত করতে পারে। সেক্ষেত্রে দায়িত্ব পালনের জন্য ভারপ্রাপ্ত দায়িত্ব দেয়া হতে পারে।

প্যানেল মেয়র-২ সালেহ আহমদ চৌধুরী ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করবেন মর্মে মেয়র সাহেব একটি চিঠি দিয়ে গেছেন।

প্যানেল মেয়র-১ রেজাউল হাসান কয়েস লোদীর বিরুদ্ধে পাঠানো অনাস্থা প্রস্তাব মন্ত্রণালয় অনুমোদন না করার বিষয়টি স্বীকার করে তিনি বলেন, আমরা অনাস্থার বিষয়টি মন্ত্রণালয়ে পাঠিয়েছি, কিন্তু মন্ত্রণালয় কোন সিদ্ধান্ত নেয়নি। এখন মেয়র মহোদয় একটি চিঠি দিয়ে গেছেন। এই চিঠি কতটুকু বৈধ? আর করপোরেশনের সিদ্ধান্ত কী? এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, মেয়র মহোদয় একটি চিঠি দিয়ে গেছেন।

উল্লেখ্য, গত ১০ জুন সিসিকের মাসিক সভায় প্যানেল মেয়র-১ ও ৪ নং ওয়ার্ড কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদীর প্যানেল মেয়র পদের উপর নাটকীয় অনাস্থা প্রস্তাব আনেন কাউন্সিলররা। বিষয়টি স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হলেও মন্ত্রণালয় রেজ্যুলেশনটি গ্রহণ করেনি।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *