সুনামগঞ্জে ৪ মামলা : ৭ শতাধিক আসামি

সুনামগঞ্জ প্রতিনিধি :  ২০ দলীয় জোটের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সুনামগঞ্জে অবরোধ চলাকালে পুলিশ এ পর্যন্ত চারটি এসল্ট মামলা দায়ের করেছে। ফলে গ্রেফতার এড়াতে জোটের নেতাকর্মীরা আতঙ্কিত হয়ে বাড়ি ছাড়া অবস্থায় রয়েছেন বলে সূত্র জানায়।

এদিকে বিএনপির দাবি অনুযায়ী সরকার পতনের আন্দোলনে জামায়াত-শিবিরসহ অন্যান্য শরীক জোটের নেতাকর্মীদের উপস্থিতি নেই বললেই চলে। জানা গেছে, সুনামগঞ্জ সদর মডেল থানায় দুইটি ও দক্ষিণ সুনামগঞ্জ থানায় দুইটি মামলায় বিএনপির ১৭৪ জন নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ৫১০ জনকে আসামি করে উক্ত মামলাগুলো দায়ের করা হয়।

এসব মামলায় জেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক কামরুল ইসলাম রাজুসহ ৯৩ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করেছে সংশ্লিষ্ট থানা পুলিশ। ৫ জানুয়ারি ছাত্রলীগ-পুলিশ ও বিএনপির ত্রিমুখী সংঘর্ষের ঘটনায় সুনামগঞ্জ সদর থানায় উপপরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন বাদী হয়ে জেলা সেচ্ছাসেবক দলের আহ্বায়ক ও সুনামগঞ্জ পৌর কাউন্সিলর আব্দুল্লাহ আল-নোমান, জেলা ছাত্রদলের আহ্বায়ক নুরুল ইসলাম নুরুলসহ ৫৬ জনের নাম উল্লেখ করে পুলিশ একটি এসল্ট মামলা দায়ের করে।

মামলায় আরো ৩০ জনকে অজ্ঞাত আসামি করা হয়। ৮ জানুয়ারি শহরের পুরাতন বাসস্টেশন এলাকায় ছাত্রলীগ-ছাত্রদল ও পুলিশের মধ্যে ত্রিমুখী সংর্ঘষের ঘটনায় এসআই আব্দুর রাজ্জাক বাদী হয়ে ৩৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ৮০ জনের বিরুদ্ধে অপর একটি মামলা দায়ের করে। এর আগে ৬ জানুয়ারি দক্ষিণ সুনামঞ্জ উপজেলায় নাশকতার অভিযোগে উক্ত থানার এসআই হাবিব বাদী হয়ে ২৪ জনের নাম উল্লেখ করে আরো ১৫০ জনকে অজ্ঞাত আসামি করে মামলা দায়ের করে।

অন্যদিকে উপজেলার পাগলা বাজার এলাকায় বিএনপির বিবাদমান দু’গ্রুপের সংঘর্ষের ঘটনায় এসআই মাজহারুল ইসলাম বাদী হয়ে ৫৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ২৫০ জনকে আসামি করে অপর একটি মামলা দায়ের করে। বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, দলীয় কোন্দলের কারণে ধর্মপাশা উপজেলা সদরে সংঘর্ষের ঘটনায় উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক নুরুল আমীন বাদী হয়ে উপজেলা বিএনপির আহ্বায়ক মোতালেব খানকে আসামি করে ৩৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ৫০ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে জেলা সেচ্ছাসেবক দলের আহ্বায়ক ও সুনামগঞ্জ পৌর কাউন্সিলর আব্দুল্লাহ আল-নোমান এবং জেলা ছাত্রদলের আহ্বায়ক নুরুল ইসলাম নুরুল বলেন, সরকারের নির্দেশে ছাত্রলীগ ও পুলিশ বাহিনী আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দিচ্ছে।

আবার নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দায়ের করে হয়রানি করে যাচ্ছে। একের পর এক মিথ্যা মামলা দিয়ে নেতাকর্মীদের বাড়ি ছাড়া করে রেখেছে। জেলা বিএনপির আহ্বায়ক নাছির উদ্দিন চৌধুরী বলেন,আমাদের শান্তিপূর্ণ আন্দোলনের কর্মসূচি বাধাগ্রস্ত করতে অগণতান্ত্রিভাবে সরকার ও তার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হয়রানি করছে। জেলা পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ হারুন অর-রশিদ জানান, আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণের লক্ষ্যে অপরাধী ধরতে পুলিশের অভিযান অব্যাহত থাকবে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *