প্রাণহানিতে জাতিসংঘের উদ্বেগ

বাংলাদেশে হরতাল-অবরোধে নাশকতায় প্রাণহানিতে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে এক প্রেস ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টেফান ডুজারিক এ উদ্বেগের কথা জানান।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “বাংলাদেশে সহিংসতা এবং প্রাণহানিতে আমরা খুবই উদ্বিগ্ন।”

অনেক ক্ষেত্রে বাংলাদেশ জাতিসংঘের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদার-মন্তব্য করে তিনি বলেন, “বাংলাদেশের স্থিতি ও ইতিবাচক উন্নয়নের জন্য মহাসচিব ব্যক্তিগতভাবে অঙ্গীকারাবদ্ধ।”

বিএনপির পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য মুশফিকুল ফজল নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে প্রশ্ন করলে তার জবাব দেন ডুজারিক।

গত সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক উত্তাপের মধ্যে জাতিসংঘের তৎকালীন সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর বাংলাদেশ সফর এবং বর্তমানে সহিংসতায় জানমালের ক্ষয়ক্ষতির বিষয়টি তুলে ধরেন তিনি।

বাংলাদেশে অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি সংখ্যায় ‘বিচার বহির্ভূত হত্যাকাণ্ড’ চলছে অভিযোগ করে নতুন নির্বাচন অনুষ্ঠানে জাতিসংঘ পদক্ষেপ জরুরি কি না সে প্রশ্ন করেন প্রবাসী বিএনপি নেতা মুশফিক।

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, “মহাসচিব বান কি মুন সাবেক সহকারী মহাসচিব (রাজনীতি বিষয়ক) অস্কার ফারনান্দেজ-তারনকোকে বাংলাদেশ সরকারের সঙ্গে যোগাযোগের জন্য দায়িত্ব দিয়েছিলেন এবং তিনি তা করছেন।”

বুধবারই যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে তারানকোর বৈঠকের কথা জানিয়ে ওই বৈঠক বাংলাদেশ নিয়ে কি না তা জানতে চান আরেক সাংবাদিক। জবাবে মহাসচিবের মুখপাত্র বলেন, “অনুমান করে কিছু বলা সম্ভব না। এ বিষয়ে জানা গেলে আপনাদের জানাবো।”

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত ৫ জানুয়ারি সারা দেশে লাগাতার অবরোধের ডাক দেওয়ার পর প্রতিদিনই গাড়িতে অগ্নিসংযোগ,পেট্রোল বোমা নিক্ষেপ ও বোমাবাজির ঘটনা ঘটছে। নাশকতার এসব ঘটনায় এরইমধ্যে আগুনে পুড়ে অর্ধ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

অন্যদিকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বেশ কয়েকজন নেতা গ্রেপ্তার হয়েছে। নাশকতায় জড়িত বিএনপি-জামায়াত নেতাকর্মীদের ধরতে দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান চলছে।

এরমধ্যে মঙ্গলবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান ভারতীয় দৈনিক টাইমস অফ ইন্ডিয়াকে বলেছেন, চলমান রাজনৈতিক সংকট নিরসনে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে সংলাপ আয়োজনে জাতিসংঘের যে কোনো উদ্যোগকে স্বাগত জানাবেন তারা।

 

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *