কঠিন জর্ডান-পরীক্ষা, দৃঢ় প্রত্যয়ী বাংলাদেশ

অস্ট্রেলিয়ার মাঠে বড় ব্যবধানে হারের ধাক্কা ও ক্লান্তি কাটিয়ে উঠতে না উঠতেই বাংলাদেশের সামনে আরেকটি কঠিন পরীক্ষা। তবে বিশ্বকাপ বাছাই পর্বে এবারের লড়াইটি শক্তির বিচারে এগিয়ে থাকা জর্ডানের বিপক্ষে হলেও মাঠে নামার আগেই হারতে রাজি নন মামুনুল ইসলাম। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়। ম্যাচটি ঘরের মাঠে, চেনা পরিবেশ আর নিজেদের সমর্থকদের সামনে বিশেষ কিছু করে দেখানোর প্রত্যাশা বাংলাদেশ অধিনায়কের। কোচ লোডভিক ডি ক্রুইফ জর্ডানকে কঠিন দল মানলেও মাঠে ভালো কিছু করার আশা ছাড়ছেন না। র‌্যাঙ্কিং বা ফুটবল শক্তি, সবদিক থেকেই বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে জর্ডান। সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে জর্ডান ৯১তম স্থানে আছে। আর বাংলাদেশের অবস্থান ১৭৩তম।
২০১৮ সালে রাশিয়ায় হতে যাওয়া বিশ্বকাপের বাছাই পর্বেও জর্ডান ও বাংলাদেশের পারফরম্যান্সে বিস্তর ফারাক। কিরগিজস্তানের বিপক্ষে ৩-১ গোলে জেতা জর্ডান দ্বিতীয় ম্যাচে তাজিকিস্তানের সঙ্গে গোলশুন্য ড্র করে। চার পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে দ্বিতীয় স্থানে রয়েছে তারা। অন্যদিকে, বাংলাদেশ বাছাইপর্বে তিন ম্যাচে খেলে ফেললেও এখন পর্যন্ত জয়ের মুখ দেখেনি। নিজেদের মাঠে কিরগিজস্তানের কাছে ৩-১ গোলে হারের পর দ্বিতীয় ম্যাচে তাজিকিস্তানের সঙ্গে গোলশুন্য ড্র করে মামুনুলরা। আর সবশেষ অস্ট্রেলিয়ার কাছে ৫-০ গোলে হেরে যাওয়া ক্রুইফের দল এক পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে আছে। জর্ডানের বিপক্ষে প্রথমবারের মতো মাঠে নামার আগে মামুনুলদের আত্মবিশ্বাস জোগাচ্ছে ঘরের মাঠে সাম্প্রতিক সময়ে ভালো খেলার বিষয়টি। প্রতিপক্ষের সঙ্গে নিজেদের সামর্থ্যের পার্থক্যটাও অবশ্য এড়িয়ে যাচ্ছেন না মামুনুল। “আমরা কখনোই পরাজিত দল হতে চাই না। বিজয়ী হতেই সবসময় মাঠে নামি। কিন্তু দুই দলের মধ্যে পার্থক্যটা আপনাকে বুঝতে হবে।” ভক্তদের সমর্থন পেলে ভালো কিছু উপহার দেওয়ার আশা মামুনুলের। “সমর্থকেরা গুরুত্বপূর্ণ। যদি তারা আমাদের উদ্বুদ্ধ করেন, তাহলে আমরা তাদের জন্য ভালো একটা ম্যাচ উপহার দিতে পারব। মাঠ ভালো থাকলে এবং আমরা শতভাগ দিতে পারলে ভালো ফলের আশা করতে পারি।” সে প্রতাশায় অবশ্য বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে খেলোয়াড়দের চোট।
নির্ভরযোগ্য মিডফিল্ডার হেমন্ত ভিনসেন্ট বিশ্বাসকে পাশে পাচ্ছেন না মামুনুল-জামাল ভূইয়ারা। মোনায়েম খান রাজুর কাঁধে উঠতে পারে শূন্যস্থান পূরণের দায়িত্ব। রক্ষণভাগে সমস্যটা আরও বড়; নাসিরউদ্দিন চৌধুরীর চোট আগে থেকেই বড় শূন্যতা তৈরি করেছিল। এর সঙ্গে আবার যোগ হয়েছে নাসিরুল ইসলাম নাসির ও ইয়াসিন খানের চোট। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে হাঁটুতে চোট পান নাসিরুল। আর ইয়াসিনকে ভোগাচ্ছে কুঁচকির সমস্যা।
আক্রমণভাগ নিয়ে অবশ্য তেমন কোনো দুর্ভাবনা নেই ডি ক্রুইফের। জাহিদ হাসান এমিলি, এনামুল হক, জুয়েল রানা, জাহিদ হোসেন-সবাইকে নিয়েই পরিকল্পনা সাজাতে পারেন ডাচ এই কোচ। ফরোয়ার্ডদের সবাই সুস্থ থাকলেও জর্ডানের বিপক্ষে বাংলাদেশের মূল কৌশলে রক্ষণভাগের দৃঢ়তায় বেশি প্রয়োজন। এ প্রসঙ্গে কোচ বলেন, “কোনো সুযোগ পেলেই আমরা শুধু আক্রমণ করব। প্রথমত, আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রক্ষণ সুসংহত করা, ঠিক যেভাবে আমরা অস্ট্রেলিয়ার বিপক্ষে চেষ্টা করেছিলাম।”
অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ২০-২৫ মিনিটে করা নিজেদের ভুলগুলো শুধরে নিয়ে দ্বিতীয়ার্ধে বেশ ভালো করেছিল বাংলাদেশ। এই ম্যাচেও সেভাবে এগোতে চান ডি ক্রুইফ। রক্ষণাত্মক পরিকল্পনায় আশানুরূপ ফল পেতে গোলরক্ষক শহিদুল আলম সোহেলের কাছে স্বাভাবিকভাবে দলের প্রত্যাশা বেশি থাকবে। অস্ট্রেলিয়ায় যাওয়ার আগে মালয়েশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে গোলপোস্টের নিচে বিশ্বস্ত দেয়াল হয়ে ছিলেন তিনি। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে পাঁচ গোল হজম করলেও বেশ কয়েকটি ভালো সেভও করেন শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের এই গোলরক্ষক। শক্তি-সামর্থ্যে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে থাকলেও লড়াইটা কঠিন হবে বলেই মনে করছেন জর্ডানের কোচ পল পুট। “আগামীকালের (বুধবার) ম্যাচটা কঠিন হবে। কারণ, আমরা ১৮ ঘণ্টা ভ্রমণ করেছি। তাছাড়া আমরা এমন একটা দলের মুখোমুখি হচ্ছি যারা খুব অনুপ্রাণিত।”

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *