বাহুবলের মিরপুরের যাত্রী ছাউনিটি বেদখল ॥ বেহাল দশায় পরিণত

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবল উপজেলার মিরপুর বাজারে জেলা পরিষদের নির্মিত একমাত্র যাত্রী ছাউনিটি বেদখল হয়ে বেহাল দশায় পরিণত হয়েছে। এর প্রতি প্রশাসনের নেই কোন সুদৃষ্টি। ফলে স্কুল, কলেজ ও মাদরাসার ছাত্র-ছাত্রীসহ শতশত যাত্রীরা প্রতিদিন ঝুঁকি ও দূর্ভোগের মধ্য দিয়ে বিভিন্ন স্থানে যাতায়াত করতে হচ্ছে।
স্থানীয় সূত্রে জানা যায়, এলাকার বেশ কয়েকটি স্কুল, কলেজ ও মাদরাসার ছাত্র-ছাত্রীদের দাবীর প্রেক্ষিতে ১৯৯১ সালে যাত্রীসাধারণের চলাচলের সুবিার্থে মিরপুর চৌমুহনীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সরকারি জমিতে একটি পাকা ছাউনি নির্মাণ করে দেয় জেলা পরিষদ।
পরে স্থানীয় প্রভাবশালী দখলদারদের ইশারায় যানযটের অজুহাত দেখিয়ে জেলা প্রশাসনের মাধ্যমে ২০০৪ সনে ছাউনিটিকে বাসষ্ট্যান্ডের কাছ থেকে সরিয়ে পাঁচশত গজ পূর্বে ট্রাকষ্টান্ডের কাছে স্থাপন করা হয়। আর পুরাতন ছাউনির সরকারি জায়গাটুকু প্রভাবশালীরা পুনরায় দখল করে স্থাপনা গড়ে তুলে লাখ লাখ টাকা ভাড়া আদায় করছে। এদিকে ছাউনিটি বাজারের মুল পয়েন্ট থেকে বেশ দূরে লোকারণ্য স্থানে হওয়ায় সেখানে কোন যাত্রীবাহী বাসও থামায়না এবং কোন যাত্রীও যায়না। ফলে সেই ছাউনিটি জুয়ারি ও মাদকসেবীদের নিরাপদ আস্তানায় পরিণত হয়েছে।
বিগত দুই বছর যাবত স্থানীয় নওশাদ নামে এক লোক ছাউনিটিতে চায়ের দোকান বসিয়ে দখল করে ব্যবসা চালিয়ে আসছেন। স্থানীয়দের অভিযোগ উপজেলার অতি গুরুত্বপূর্ণ জায়গার একমাত্র যাত্রী ছাউনিটি প্রশাসনের অবহেলায় বেদখল হয়ে বেহাল দশায় পরিণত হয়েছে। ফলে ওই এলাকার যাত্রীসাধারণ ছাউনিটি ব্যবহার করতে না পেরে ঝুঁকি নিয়ে রাস্তার উপর দাড়িয়ে গাড়ীর জন্য অপেক্ষা করতে হয়।
মিরপুর বালিকা উচ্চবিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ আব্দুর রব জানান, এলাকার পূর্ব ও পশ্চিম দিকের শতশত ছাত্রী ঘন্টার পর ঘন্টা রাস্তায় দাড়িয়ে বাসে যাতায়াত করতে হয়। এতে করে প্রায়ই বিভিন্ন দূর্ঘটনার স্বীকার হতে হয় এবং বখাটেদের দ্বারা ইভটিজিংয়ের স্বীকার হতে হয়।
উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম জানান, যাত্রী ছাউনিটি ত্রুটিপূর্ণভাবে স্থাপন করায় জনসাধারণের ব্যবহারের অনুপযোগী হয়ে বেদখল হয়ে আছে। আমি এর আগে এ বিষয় সম্পর্কে অবগত ছিলাম না, যেহেতু বিষয়টি নিয়ে এখন অবগত হলাম তাই অচিরেই একে দখলমুক্ত করে ব্যবহারের উপযোগী করে তুলব। আর ছাউনিটিকে বাসষ্ট্যান্ডের কাছে পূনস্থাপনের ব্যাপারে আগামী জেলা আইন শৃঙ্খলা সভায় আলোচনা করবেন বলে তিনি জানান।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *