বাংলা নববর্ষে নতুন সাজে সাজবে সাতছড়ি জাতীয় উদ্যান

স্টাফ রিপোর্টার ॥ বাংলা নববর্ষ উপলক্ষে চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যানকে নতুন করে সাজানো হয়েছে। শীত মৌসুমে এ উদ্যানে মূলত ভ্রমণ পীপাসুদের আগমন ঘটলেও বিশেষ করে দুটি ঈদ ও বাংলা নববর্ষে লাখো মানুষের সমাগম হয়। এ থেকে সরকার লাখ লাখ টাকার রাজস্ব আয় করতে সক্ষম হয়। ভ্রমন পীপাসুরাই মুলত এসব অর্থের যোগান দিয়ে থাকেন। তবে বিশ্বরোড না থাকায় ইচ্ছে করলেই এখানে কেউ সহজে আসতে পারছেন না। আবার সাম্প্রতিক কালে সাতছড়ি জাতীয় উদ্যানে ঘটে গেছে নানা অপ্রীতিকর ঘটনা। ধর্ষন, শ্লীলতানী, অপহরন ও আত্মহত্যার মতো ঘটনাও ঘটেছে এ উদ্যান এলাকায়। এক সময় প্রেমিক-প্রেমিকা সহ ভ্রমন পীপাষুদের অবাদ বিচরনের স্থান ছিল এ পার্কটি। কিন্তু বন্যপ্রাণী ও জীব বৈচিত্র এবং উদ্যান ব্যবস্থপনা কমিটির করা নজরদারীতে সাতছড়ি এখন একটি সামাজিক উদ্যানে পরিণত হয়েছে। পাহাড়ের উচু-নিচু, ছোট-বড় টিলা, আঁকা বাঁকা সড়ক ও প্রকৃতির নান্দনিক সৌন্দর্য্য যারা পছন্দ করেন এমন সব ব্যক্তিদের পদভারে মুখরিক হয়ে উঠে সাতছড়ি জাতীয় উদ্যান। শীত এবং ঈদ মৌসুম ছাড়াও প্রতিদিন হাজার হাজার লোকের সমাগম ঘটে। এ বনের গভীর অরণ্যে মাইলের পর মাইল নয়াভিরাম চা বাগান, সবুজ গাছপালায় মুখরিত মনোমুগ্ধকর পরিবেশে নীরব আকর্শনীয় স্থানের নাম সাতছড়ি। সিলেট বিভাগে যতগুলো দর্শনীয় স্থান আছে তন্মধ্যে সাতছড়ি জাতীয় উদ্যান চোখ জুড়ানো। হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলাধিন মাধবপুর সড়কের মধ্যবর্তী স্থানে সাতছড়ির অবস্থান। সড়কের পাশে ফরেষ্ট, শালবন, পামওয়েল, আগর, অভয়ারণ্যে, বাংলো, পিকনিক স্পট, চলচিত্র স্যুটিং লোকেশন, ওয়াচিং টাওয়ার, সবুজ গাছপালায় মুখরিত সাতছড়ি উদ্যান। দেশের বিভিন্ন স্থান থেকে বছরের সব ঋতুতেই শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন, ছাত্র সংগঠন, সাংস্কৃতিক সংগঠন সর্বোপুরী বিনোদন প্রিয় মানুষ এখানে আসেন প্রাকৃতিক লীলা দেখতে। সাতছড়ির সুন্দর সুন্দর স্থান ঘুরলে যে কেউ বার বার না এসে পারবে না। চুনারুঘাট পৌর শহর থেকে দক্ষিনে তেলিয়াপড়া সড়কের ৩ কিঃ মিঃ পথ পাড়ি দিয়ে ঢুকলেই আকঁ বাঁকা সড়ক। চোখে পড়বে সবুজে সমারোহ চান্দপুর, ছন্ডিছড়া চা-বাগানের কাঁচা চা-পাতার ঘ্রান মন মাতিয়ে তুলবে। অবস্থান ঃ হবিগঞ্জ জেলা সদর থেকে প্রায় ৩৩ কি.মি. দক্ষিনে । ঢাকা থেকে ১৩০ কি.মি. উত্তর পুর্বদিকে অবস্থিত।
যোগাযোগ ঃ ঢাকা ও চট্টগ্রাম থেকে বাস যোগে মাধবপুর উপজেলার জগদীশপুর চত্ত্বর নেমে সড়ক পথে যেকোন পরিবহণ ভাড়া করে সাতছড়ি জাতীয় উদ্যানে আসা যায়। অথবা, ট্রেন যোগে শায়েস্তাগঞ্জ অথবা, নোয়াপাড়া স্টেশনে নেমে সড়ক পথে যেকোন পরিবহণ ভাড়া করে সাতছড়ি জাতীয় উদ্যানে আসা যায়। সাতছড়ি জাতীয় উদ্যানে প্রবেশ করার পর পরই মোবাইল ফোনের নেটওর্য়াক বন্ধ হয়ে যায়। তাই আপনার আত্বীয়স্বজন টেনশনে পড়তে পারেন। আগেবাগেই এ বিষয়টি জানিয়ে নিবেন।
বন ব্যবস্থাপনা কমিটি ঃ জাতীয় উদ্যান ব্যবস্থাপনার জন্য বন বিভাগ ও স্থানীয় জনগণের যৌথ ব্যবস্থাপনায় একটি কমিটি রয়েছে। উপজেলা নির্বাহী অফিসার পদাধিকার বলে সভাপতি এবং সহকারী বন সংরক্ষক/ সংশ্লিষ্ট রেঞ্জ কর্মকর্তা সদস্য সচিব হিসেবে ওই কমিটিতে অর্ন্তভ’ক্ত রয়েছেন। চন্ডীছড়া চা-বাগান পেরুলেই চাকলাপুঞ্জি চা-বাগান। তারপরই সাতছড়ির অবস্থান। সাতছড়ি জাতীয় উদ্যানে বন্য প্রানীদের অভয়ারন্যে প্রাকৃতিক বনে যেন সৌন্দর্য্যরে লিলাভূমি।
সাতছড়ি জাতীয় উদ্যান প্রসঙ্গ ঃ ২ শত ৩৪ হেক্টর সীমানা নিয়ে সাতছড়ি। এর পূর্ব নাম ছিল রঘুনন্দন হিল রির্জাভ ফরেষ্ট। ১৯৭৪ সালের বন্য প্রানী সংরক্ষণ/সংশোধন আইন অনুযায়ী ২০০৫ সালে সাতছড়িকে জাতীয় উদ্যান হিসেবে ঘোষনা করা হয়। পুরো সাতছড়িই যেন সবুজে সমারোহ। সাতছড়িতে ঢুকতে চোখে পড়বে সুবিশাল শালবন। রয়েছে দেড়শ প্রজাতীর পাখি, ২৪ প্রজাতির স্থন্যপায়ী১৮ প্রজাতীর স্বরসৃপ এবং ৬ প্রজাতীর উভয়চর প্রানী। নানা প্রজাতির গাছপালা, বিরল প্রজাতির পশু পাখি। রয়েছে জীব বৈচিত্র ও বণ্যপ্রানী। সব মিলিয়ে মহামিলনের নান্দনিক সৌন্দর্য্যরে অন্যতম স্থান সাতছড়ি। পাহাড়ের উচু ডালে বাস করে উল্লুক, হনুমান, বানর। বনের গভীর অরন্যে রয়েছে মায়া হরিণ। বনের ভিতরে যে সব পাখির দেখা মিলে তন্মধ্যে ময়না, ভিমরাজ, শ্যামা, ঝুটিপাঙ্গা, শালিক, বনমোরগ ইত্যাদি। ফলে বৃহত্তর সিলেটের মধ্যে যে কয়টি পিকনিক স্পট আছে এর মধ্যে সাতছড়ি জাতীয় উদ্যানটি বিনোদনের জন্য আকর্ষনীয় স্থানে পরিনত হয়েছে। নয়ন ভুলানো সাতছড়িতে শীতের শুরু থেকে বসন্তের শেষ পর্যন্ত অগনিত বিনোদন প্রিয় মানুষের পদভারে মুখরিত থাকে। ইদানিং দেখা যায় সব ঋতুতে লোকজনের আনাগুনা। তবে ঈদের ছুটি, বাংলা নববর্ষ, ইংরেজী সালের ১ম দিন এবং বিশেষ বিশেষ দিনগুলোতে পর্যটকদের আগমন উল্লেখযোগ্য। সাতছড়ি ফরেষ্ট রেঞ্জের আওতাধীন এই উদ্যান শুধু প্রাকৃতিক সৌন্দর্যেরতে অনন্য তা নয় বরং জেলায় যেটুকু বন রয়েছে তার মধ্যে সাতছড়িই আকর্ষনীয় বলে জানালেন সাতছড়িতে ঘুরতে আসা পযর্টকরা। সাতছড়ির অরণ্যে বেশ কয়েকটি আদিবাসী পরিবার বন ও পাহাড়ের সাথে যুদ্ধ করে জীবিকা নির্বাহ করছে। জীব বৈচিত্র ভরপুর এই সাতছড়িতে দেখা মিলে বিরল প্রজাতির পশুপাখি। অদ্ভুত এক নির্জন পরিবেশে অবস্থিত সাতছড়িতে রয়েছে দুই শতাধিক প্রজাতির গাছপালা। এর মধ্যে শাল, সেগুন, গর্জন, চাপালিশ, পামওয়েল, মেহুগনি, কৃঞ্চচুড়া, ডুমুর, জাম, জামরুল, সিধাজারুল, আওয়াল, মালেকাস, ইউক্যালিপটাস, আকাশমনি, উল্লেখযোগ্য। পশু পাখির মধ্যে বানর, লজ্জাবতী বানর, মেছুবাঘ, অজগর, শালিক, দোয়েল, হলুদপাখি, টিয়ে ইত্যাদি। বনের ভিতর রয়েছে সারি সারি পামওয়েল গাছের সুবিশাল বাগান। রয়েছে আগর বাগান, বাঁশ ও বেত। বনের ভিতর দিয়ে সরো রাস্তায় হাটতে হাটতে কানে আসে অদ্ভুত ঝি ঝি শব্দ। হঠাৎ বানরের ভেংচি এক গাছ থেকে অন্য গাছে ছুটাছুটি বিনোদন প্রিয় মানুষের মনে আরো আনন্দের শিহর কাপিয়ে তুলে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *