আজ মহান মে দিবস

খন্দকার আলাউদ্দিন ॥ আমাদের দেশে আজ শ্রমিকের খাতায় নাম লিখিয়েছে হাজারো অবহেলিত ও দরিদ্র শিশু। ওদের নাম হয়ে গেছে শিশু-শ্রমিক। বুড়ো শ্রমিক, যুব শ্রমিক, মাঝারি শ্রমিক, শিশু শ্রমিক- যেই শ্রমিকই হোক না কেন, সবার জন্যই বছরের একটি দিন ‘বিশেষ দিন’ হিসেবে উদযাপিত হয়ে থাকে, যার নাম মে দিবস। আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবেও এই দিনটি পালিত হয়ে থাকে। কিন্তু ছোট্ট বন্ধুরা, তোমরা কি জান, এই মহান মে দিবসের ইতিহাস? কীভাবে এবং কত ত্যাগের বিনিময়ে আজকের এই মে দিবস? তবে পড়ে নাও মে দিবসের ইতিহাস। মে দিবসের ইতিহাস ঃ আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের শহীদদের আত্মত্যাগকে স্মরণ করে সারাবিশ্বে মে দিবস পালন করা হয়। ১৮৮৬ খ্রিস্টাব্দের পহেলা মে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের সামনে দৈনিক আটঘন্টা কাজের দাবিতে হাজারো শ্রমিক জড়ো হয়েছিল। মার্কিন পুলিশ শ্রমিকদের ঘিরে রেখেছিল। তাদের ঘিরে থাকা পুলিশ বাহিনীর প্রতি হঠাৎ করেই কেউ একজন বোমা নিক্ষেপ করে। সেই অজ্ঞাতনামার বোমা নিক্ষেপের কারণে কিছু পুলিশ আহত হয় আর কিছু পুলিশ নিহত হয়। আর অন্যান্য পুলিশ হে মার্কেটের শ্রমিকদের উপর অতর্কিত গুলিবর্ষণ শুরু করে। ফলে প্রায় ১০-১২ জন নিরীহ শ্রমিক পিচঢালা রাস্তায় লুটিয়ে পড়ে।
১৮৮৯ সালে ফরাসি বিপ্লবের শতবার্ষিকীতে প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিক কংগ্রেস অনুষ্ঠিত হয়। সেখানে ১৮৯০ সাল থেকে শিকাগো প্রতিবাদের বার্ষিকী আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশে পালনের প্রস্তাব করেন রেমন্ড লাভিনে। উল্লেখ্য, ১৮৯১ সালের আন্তর্জাতিক দ্বিতীয় কংগ্রেসে এই প্রস্তাব আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়।
বিশ্বের বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষেরা মে মাসের ১ তারিখকে সরকারি ছুটির দিন হিসাবে পালনের দাবি জানায় এবং অনেক দেশে এটা কার্যকর করাও হয়।
শিকাগোর হে মার্কেটের আত্মত্যাগী শ্রমিকদের স্মরণে কোনো কোনো স্থানে আগুনও জ্বালানো হয় থাকে। পূর্বতন সোভিয়েত ইউনিয়ন, চীন, কিউবাসহ বিশ্বের অনেক দেশের অধিবাসীর কাছে ‘মে দিবস’ একটি তাৎপর্যপূর্ণ দিন। এই দিনে সেসব দেশে সামরিক কুচকাওয়জের আয়োজন করা হয়। বাংলাদেশ এবং ভারতেও এই দিনটি যথাযথভাবে পালিত হয়ে আসছে।
বিশ্বের অনেক দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনগুলো রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে। এখন বিশ্বের প্রায় ৮০টি দেশে ‘পহেলা মে’ জাতীয় ছুটির দিন হিসেবে ধার্য্য করা হয়েছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *