তরফ সাহিত্য পরিষদের গুনীজন সংবর্ধনা

স্টাফ রিপোর্টার ॥ বৃহত্তর সিলেটের একটি সৃজনশীল ঐতিহ্যবাহি সাহিত্য সংগঠন ‘তরফ সাহিত্য পরিষদ’। হাজার বছরের স্বর্ণালী ইতিহাস ঐতিহ্যের অতন্দ্র প্রহরী। শিখরের সন্ধানে কাজ করে যাচ্ছে যে সংগঠনটি বিরামহীন। মনন চর্চার মানুষ তৈরীর এক পরিকল্পিত কারখানা। বৃহত্তর সিলেট অঞ্চলের শিল্প, সাহিত্য, সাংস্কৃতিক ধারার বৃহত্তম প্লাটফর্ম। তরফ সাহিত্য পরিষদ শিল্পের গান গায়। স্বপ্নের ফেরী করে বেড়ায়। চেতনার সুপ্তিভান্ডার মন্ত্রে উজ্জীবিত করে। নানাবিধ সাহিত্য চর্চার মাধ্যমে আলো চড়াচ্ছে তরফের জীবন জমিনে। খ্যাতিমানদের স্পর্শে তরফ সাহিত্য পরিষদ আজ এক অনন্য মহিরূপ। হয়ত একদিন গবেষকদের গবেষণার প্রাণ হতে পারে তরফ সাহিত্য পরিষদ। তরফ অঞ্চলের ইতিহাসে বটবৃক্ষের মত ছায়া হয়ে দাড়াবে তরফ সাহিত্য পরিষদ। কথা গুলো বলেছিলেন বিদগ্ধ গুনীজন ও উপস্থিত সুধীজনের।
গত ২ মে শনিবার বিকাল ৩টায় হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে সৈয়দ শাহ দরাজ-এর উপস্থাপনায় ও দেওয়ান মাসুদুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় তরফ সাহিত্য পরিষদের উদ্যোগে গুনীজন সংবর্ধনা ২০১৭।
এতে ৫টি উপজেলার স্ব-স্ব ক্ষেত্রে স্বনামধন্য ৫ জন গুনীজন যথাক্রমে নবীগঞ্জ উপজেলা থেকে জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ডাঃ মুশফিক হুসেন চৌধুরী, হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক, বানিয়াচঙ্গের হাফিজ সিদ্দিক আহমদ, বাহুবলের কর্ণেল (অবঃ) ডাঃ শাহ আবিদুর রহমান, চুনারুঘাট থেকে ডাঃ কামরুল হাসান তরফদারকে তরফ সাহিত্য পরিষদের পক্ষ থেকে সংবর্ধনা করা হয়।
এ সময় প্রত্যেককে একটি করে ক্রেস্ট ও একটি করে ম্যাডেল পড়িয়ে দেয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা সাহিত্যের খ্যাতিমান ইতিহাসবিদ বহুগ্রন্থ প্রণেতা সৈয়দ আব্দুল্লাহ।
আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ইকরামুল ওয়াদুদ, প্রেসক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, হবিগঞ্জ জনতার এক্সপ্রেস পত্রিকার সম্পাদক ফজলুর রহমান, জেলা পরিষদ সদস্য এডভোকেট সুলতান মাহমুদ, দি ল্যাব এইড ক্লিনিকের চেয়ারম্যান মশিউর রহমান শামীম, তরফ সাহিত্য পরিষদের যুগ্ম-সম্পাদক মাওলানা আব্দুর রউফ, প্রভাষক জালাল উদ্দিন রুমি, মোতাহের চৌধুরী, অপু চৌধুরী, শাহ মনছুর আহমেদ সেলিম, সৈয়দ মিজানুর রহমান প্রমূখ।
বিভিন্ন উপজেলা ও জেলা সাহিত্যনুরাগীদের উপস্থিতিতে এ পদক প্রদান করা হয়। পরবর্তীতে অন্যান্য উপজেলার গুনীজনদেরকে সংবর্ধনা প্রদান করা হবে।
সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে ডাঃ মুশফিক হুসেন চৌধুরী বলেন, সীমাহীন ভালো কাজের অতন্দ্র প্রহরী তরফ সাহিত্য পরিষদ। তরফ সাহিত্য পরিষদের মাধ্যমেই আগামী দিনে আরও গুনীজনদের সংবর্ধনা দেয়া একটি প্রশংসনীয় উদ্যোগ। যাতে করে গুনীজনরা সম্মানে ভূষিত হয়।
সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক বলেন, তরফ সাহিত্য পরিষদ স্বার্থহীন ভাবে সমাজের উন্নয়নমূলক কর্মকান্ডের পাশাপাশি গুনীজনদের সংবর্ধনা দেয়া অবশ্যই প্রশংসনীয় দাবীদার।
তরফরতœ সৈয়দ আব্দুল্লাহ বলেন, গবেষণা ও সাহিত্য চর্চার প্রাণ, ভবিষ্যৎ প্রজন্মের গবেষণার পরম নির্ভরশীল প্রতিজ্ঞান তরফ সাহিত্য পরিষদ।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *