চুনারুঘাট থানার পতিত জমিতে বিভিন্ন জাতের ফলের চাষ এ যেন এক মিনি ফলের বাগানে রূপান্তর

খন্দকার আলাউদ্দিন ॥ থানা নয়, যেন ফলের বাগান। ছোট ছোট গাছ। গাছের বয়স মাত্র ৩ বছর। এরই মধ্যে গাছে গাছে ধরে আছে আম। চুনারুঘাট থানা ভবনে প্রবেশের পথে চোখে পড়বে সারিবদ্ধ এ আম গাছ। উন্নত জাতের তিন শতাধিক গাছের প্রত্যেকটিতে আম দুলছে। দেখলে মন ভরে যাবে যে কারোরই। মধুু মাসে জৈষ্ঠ্যে থানা প্রাঙ্গণে প্রবেশ করলেই পাকা আমের ঘ্রানে মুখরিত করে। বাগানে আম চাষে কোন ধরণের কেমিক্যাল ব্যবহার করা হচ্ছে না। বিষমুক্ত আম চাষ করতে পেরে ওই থানার পুলিশ সদস্যরা মহাখুশি। এখানে শুধু আম গাছই নয়, আছে হরেক রকম ফলের গাছ।
প্রায় ১৫ একর জায়গার মাঝখানে থানা ভবন। ভবনের দুইদিকে রয়েছে বিশাল দুটি পুকুর। নানা প্রজাতির মাছে ভরা পুকুর আর অপর প্রান্তের পতিত জমি আবাদ করে ২০১৪ সালের শেষের দিকে সাবেক অফিসার ইনচার্জ অমূল্য কুমার চৌধুরীর হাতে গড়ে তুলেন পেয়ারা ও আম বাগান।
হবিগঞ্জের পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্রের পরিকল্পনায় প্রথমদিকে এসব বাগান সৃজনে দায়িত্বশীল ভূমিকা পালন করেন এ থানার সাবেক ওসি ও বর্তমানে সিলেট মেট্রোপলিটন পুলিশের এডমিনের এএসপি অমূল্য কুুমার চৌধুরী। তিনি বিভিন্ন স্থান থেকে অনেক জাতের ফলজ গাছ সংগ্রহ করে পতিত জমিতে গাছ রোপন করেন। মূলতঃ অমূল্য কুমার চৌধুরীর অক্লান্ত পরিশ্রমে আজ এ বাগান গড়ে উঠেছে। দিনরাত তিনি এ বাগানের পরিচর্যায় অধিকাংশ সময় পাড় করেছেন। তিনি এ থানা থেকে বদলী হয়ে গেলে ওসি হিসেবে যোগদান করেন নির্মলেন্দু চক্রবর্তী। পরে বাগান উন্নয়নে হাল ধরেণ তিনিও। ওসি নির্মলেন্দু চক্রবর্তী শ্রমিক দিয়ে সার্বক্ষণিক পরিচর্যা করাচ্ছেন। এতে রোপনকৃত গাছে গাছে মুকুল আসে। ধরে আছে আম। গাছের গোড়ায় প্রাকৃতিক সার হিসেবে গোবর দেয়া হয়। গাছগুলোকে পোকার দমন থেকে রক্ষায় আগাছা পরিস্কার করে দেয়া হচ্ছে। স্থানীয় কৃষিবিভাগের পরামর্শ নিয়ে পরিচর্যা করা হচ্ছে বাগান।
থানার পতিত জায়গায় তিন শতাধিক আম গাছ ও দুই শতাধিক গাছ নিয়ে পেয়ারা বাগান ছাড়াও থানা এলাকায় রয়েছে ৮০টি কাঁঠাল, ১৫টি লিচু, ৫টি আপেলকুল, ৫টি জলপাই, ৫৫টি নারিকেল, ৪টি দেশি বড়ই, ১টি তাল, ১০টি খেঁজুর, ১টি লেবু, ১০০টি ঝাউ, ৪টি লাল গোলাপ (ইন্ডিয়ান), ৪টি গন্ধরাজ (ইন্ডিয়ান), ৪টি হাসনাহেনা, ৪টি কামিনী, ৪টি মুসন্ডা, ৪টি কাঁঠালী চাপা, ৫০টি মেহগনি, ২০টি মেনজিয়াম, ১২টি কড়ই, ১টি অরকেরিয়া, ২টি কাঁঠাল গাছ রয়েছে।
থানার চিরচেনা সেই পুরনো চেহারাটাও পাল্টে গেছে। থানার প্রবেশপথে বিশাল প্রাচীর নির্মাণ করা হয়। বাকী স্থানে বাঁশ রং করে রশি টানিয়ে শোভাবর্ধন করা হয়েছে। থানা ভবনের সামনে বসার জন্য নির্মিত গোলঘরকেও করা হয়েছে সুসজ্জিত। পশ্চিম পাশে আধুনিক অডিটরিয়াম নির্মাণ করা হয়েছে।
এ দিকে থানায় আম বাগান দেখতে প্রতিদিনই যুবক-যুবতী ও স্কুল কলেজ পড়–য়া ছাত্র-ছাত্রীরা ভীড় করেন। এ যেন এক ধরণের মিনি পার্কে পরিনত হয়েছে। আগত দর্শনার্থীরা আম বাগান দেখে মুগ্ধ।
এসব উন্নয়ন কার্যক্রম শুরু হয়েছে ওসি অমূল্য কুমার চৌধুরী ও নির্মলেন্দু চক্রবর্তীর সময়ে। আর এ থানায় যারাই যোগদান করছেন তারাই এ ধারা অব্যাহত রেখেছেন।
বর্তমানে চুনারুঘাট থানার নবাগত অফিসার ইনচার্জ কেএম আজমিরুজ্জামান যোগদানের পর তিনিও ফলের বাগানের পরিচর্যা অব্যাহত রেখেছেন। তিনি জানান, আম বাগানে প্রতিদিন শ্রমিক দিয়ে পরিচর্যা করা হয় এবং পুলিশ সদস্যও ডিউটির ফাঁকে বাগানের পরিচর্যা করেন। এ ছাড়াও থানার সুন্দর্য বর্ধনের জন্য তিনি কাজ করে যাচ্ছেন বিরামহীন। তিনি চুনারুঘাট থানাকে একটি পরিবেশ বান্ধব থানা গড়ে তুলবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন।
হবিগঞ্জের পুলিশ সুপার (এসপি) জয়দেব কুমার ভদ্র বলেন- থানা প্রাঙ্গণে সৃজিত ফল ও ফুলের বাগান দেখে মন ভরে যাচ্ছে। তিনি আরও বলেন এ যেন এক মিনি বাগানে পরিনত হয়েছে। পুলিশ সদস্যরা এ বাগান থেকে ফর্মালিনমুক্ত আম খেতে পারবে।
চুনারুঘাট থানা পরিদর্শনকালে মাধুবপুর-চুনারুঘাট সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) বলেন, ‘চুনারুঘাট থানা পরিবেশ বান্ধব। এখানকার ফল বাগান দেখে আমি মুগ্ধ হয়েছি। এ থানার ফল বাগান দেখে অন্য থানায় এ ধরণের বাগান করতে উৎসাহিত হবে।’ এমনিভাবে প্রত্যেক থানা প্রাঙ্গণে বাগান গড়ে তোলার পরামর্শ দেন তিনি।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *