অতিরিক্ত বৃষ্টি ও রোগের কবলে চুনারুঘাটের ১৭ চা বাগান৫ মাসে লস্করপুর ভ্যালীতে চা উৎপাদন ১৪ শতাংশ কম

আবুল কালাম আজাদ ॥ চুনারুঘাটের লস্করপুর ভ্যালীর চা বাগানগুলোতে অতিবৃষ্টি, অতিমাত্রায় খরা ও মারাত্বক দুটি রোগের আক্রমনে মওসুমের প্রথম ৫ মাসে চা উৎপাদন প্রায় ১৪ শতাংশ কমে গেছে। চলতি মওসুমের শুরুতেই বৃষ্টি শুরু হলেও অতিমাত্রায় বৃষ্টি ও খরা এবং রেড স্পাইডার ও হেলোফিলিটস মশার আক্রমনের কারণেই গত ৫ মাসে ভালীতে প্রায় ৫৫ হাজার কেজি কম চা উৎপাদিত হয়েছে। ফলে ভ্যালীর এসব বাগানে চলতি বছর উৎপাদন ঘাটতির আশংকা দেখা দিয়েছে। এ ঘাটতি মোকাবেলা করা সম্ভব না হলে ভ্যালীর চা উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হবে না। ফলে চা শিল্প আবার মারাত্বক হুমকির মুখে পড়তে পারে।
চা বাগান ও বিভিন্ন সুত্রে জানা যায়, গত টানা ৩ বছর দেশে চায়ের বাম্পার ফলন হযেছে। বিশেষ করে ২০১৬ সালে দেশে চায়ের উৎপাদন চা শিল্পের ইতিহাসের রেকর্ড সৃষ্টি করেছে। কিন্তু চলতি বছর মওসুমের শুরুতে বৃষ্টি হলেও ঘন ঘন অতিমাত্রায় বৃষ্টি এবং অতিমাত্রায় খরা হচ্ছে। অর্থ্যাৎ যখন বৃষ্টি হয় টানা বৃষ্টি, আবার যখন খরা শুরু হয় তখন টানা খরা হচ্ছে। আবহাওয়ার এমন বিরূপ আচরণে চা শিল্পের জন্য মারাত্বক হুমকি। অতিমাত্রায় খরায় চা গাছে দ্রুত হেলোফেলটিস ও রেড স্পাইডার নামে দুটি রোগে আক্রান্ত হয়। চলতি বছর এপ্রিল মাসের মাঝামাঝি এসে খরার কারণে এ দুটি রোগে আক্রান্ত হয় সবকটি বাগান। ফলে জুন মাসেই ভ্যালীতে উৎপাদন ২০১৬ সালের চেয়ে ২৪.৪৮ শতাংশ কমে যায়। আবার অতিবৃষ্টি চা গাছের দুটি পাতা একটি কুড়িঁর মারাত্বক ক্ষতি হয়। অতিবৃষ্টির কারণে গা গাছে কুড়ি গজায় না। এছাড়া বালিমাটি সমৃদ্ধ চা বাগান দ্রুত ভাঙ্গতে থাকে। পাহাড়ী ঢলে চা বাগান ক্ষতিগ্রস্ত হয়।
চা সংশ্লিষ্টরা আশা করেছিলেন এবার চা বাগানগুলোতে উৎপাদন গত বছরের রেকর্ড ছাড়িয়ে যাবে। কিন্তু মওসুমের প্রথম ৫ মাস ফেব্রুয়ারী- জুন মাসে এসব বাগানে উৎপাদন কমে আসে। ভ্যালীর ১৭টি চা বাগানের মধ্যে ১৬টি চা বাগানেই জুন পর্যন্ত উৎপাদন ঘাটতি রয়েছে। অথচ এ তিন’মাসে গত বছরের তুলনায় পর্য্প্তা বৃষ্টি হয়েছে। কিন্তু তা অতিমাত্রার কারণে উৎপাদন ব্যহত হয়েছে।
ভ্যালী সুত্রে জানা যায়, ১৭টি চা বাগানে জুন পর্যন্ত চলতি ২০১৭ সালে উৎপাদিত হয়েছে ৩৪ লাখ ২৪ হাজার ৬৭ কেজি পাতা। তার মধ্যে শুধু জুন মাসে উৎপাদিত হয়েছে ১৪ লাখ ২৯ হাজার ৬৭ কেজি পাতা। অথচ গত বছরের একই সময়ে উৎপাদিত হয়েছিল ১৮ লাখ ৯২ হাজার ৭শ ৮৩ কেজি পাতা। যা গত বছরের তুলনায় ফেব্রুয়ারী-জুন মাসে ১৩.৮৬ শতাংশ পাতা কম। ভ্যালীর মধুপর চা বাগান ছড়া সকল বাগানে ৫ থেকে ৩৪ শতাংশ পর্যন্ত কম উৎপাতি হয়েছে।
জানা গেছে, খরা শুরু হলেই মারাত্বক আকারে রেডস্পাইডার ও হেলোফিলট নামক মশার আক্রমন দেখা দেয়ায় উৎপাদন হ্রাস পেয়েছে। এতে শংকিত হয়ে পড়েন চা সংশ্লিষ্টরা। তবে তারা আশা ছাড়েননি। বাগান ব্যবস্থাপকদ্বয় চা গবেষনা কেন্দ্র ও বাংলাদেশ চা সংসদ এর নির্দেশনা মোতাবেক রোগ সারাতে বিভিন্ন ঔষধ প্রয়োগ করেন। ভ্যালীর ডানকান্ ব্রাদার্সের চান্দপুর, লস্করপুর, ন্যাশনাল টি কোম্পানীর চন্ডিছড়া, জগদীশপুর, ব্যাক্তিমালিকানধীন দেউন্দি, সুরমা, রেমা, তেলিয়াপাড়াসহ বিভিন্ন বাগান আক্রান্ত হয় রেড স্পাইডার ও হেলোফিলিটস নামক মশায়। এতে এসব বাগানে উৎপাদন হঠাৎ ধ্বস নামে। এ অবস্থায় চা বাগানগুলো তাদের উৎপাদন ধরে রাখতে দিন রাত কঠোর পরিশ্রম করে রোগ সারাতে চেষ্টা করেন।
জানা যায়, ভ্যালীর এসব চা বাগানে চলতি বছরের জুন পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ১৭২.৬৭ সেঃমিঃ। গত বছর একই সময়ে বৃষ্টিপাত হয়েছিল মাত্র ১০১.৮০৩ সেঃ মিঃ। চায়ের জন্য পর্যাপ্ত বৃষ্টিপাত প্রয়োজন হলেও চলতি বছর অতিমাত্রায় বৃষ্টি হচ্চে। ফলে মওসুমের ৫ মাসে উৎপাদন গত বছরের চেয়ে প্রায় ২৫ শতাংশ কমে গেছে। চা বিজ্ঞানীরা মনে করছেন খরা, অতিবৃষ্টি এবং রোগের কারণে এবার উৎপাদনে ধ্বস নেমেছে। এতে চা উৎপাদন কমে যাওয়ার কারণে ঘাটতি বেড়েই চলেছে।
চা-বাগান ব্যবস্থাপকগণ জানান, এ বছর চা-মৌসুমের শুরুতেই চা বাগান বৃষ্টি পেয়ে আসছে। কিন্তু কখনো কখনো অতিবৃষ্টি এবং খরার কারণে রোগের আক্রমনে আমরা শংকিত। আমরা ধারনা করেছিলাম, চলতি বছর আমাদের লক্ষ্যমাত্রার চেয়ে ২০/২৫ শতাংশ চা বেশি উৎপাদন হবে। কিন্তু জুন মাস পর্যন্ত চা উৎপাদন ঘাটতি রয়েছে। চা গাছের প্রধান শক্র রেড স্পাইডার রোগ আর খরার কবলে পড়ার কারণে লক্ষমাত্রা অর্জন সম্ভব নাও হতে পারে। এতে উৎপাদন ঘাটতি হতে পার্।ে
লস্করপুর ভ্যালীর সভাপতি ও চাকলাপুঞ্চি চা বাগানের ম্যানেজার শুভংকর নাগ জানান, ঘন ঘন রোগ, অতিবৃষ্টি আর খরার কবলে পড়ে এবার আমরা উৎপাদন ঘাটতিতে পড়েছি। আশা করি তা আগামী দিনে কাটিয়ে উঠতে পারবো।
দেউন্দি চা বাগানের সিনিয়র ব্যবস্থাপক রিয়াজ আহমেদ বলেন, এবার মওসুমের শুরুতেই আশার আলো দেখা গেলেও বৃষ্টির আনুপাতিক হার না থাকা, খরা এবং রোগের কারণে ভ্যালীর উৎপাদন এবারও কমে যাবে। বিশেষ করে অতিমাত্রায় বৃষ্টি চা গাছের জন্য মারাত্বক ক্ষতিকর। এতে গাছের কুড়ি গজায় না।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *