চুনারুঘাটের গ্রামীণ দেড়শ কিলোমিটার সড়ক তছনছ

আবুল কালাম আজাদ ॥ অবাধে মাটি ও বালি পরিবহন এবং অতিমাত্রার বৃষ্টির কারণে চুনারুঘাট উপজেলার অভ্যান্তরীন প্রায় দেড়শ কিলোমিটার গ্রামীন সড়ক তছনছ হয়ে গেছে। খানাখন্দের কারণে উপজেলার অভ্যন্তরীন ১৫/১৬টি রাস্তায় এখন যান চলাচল একেবারেই অসম্ভব হয়ে পড়েছে। কোন কোন রাস্তায় স্থানীয় ভাবে লোকজন মেরামত করে কোন রকম চলাচল করছেন। এদিকে ভারী যানবাহনের কারণে ইতোমধ্যে ৩টি ব্রীজ ধ্বসে পড়েছে এবং আরো ৫টি ব্রীজ ঝুঁকির মধ্যে রয়েছে। এছাড়া রয়েছে গ্রামীণ সড়কে চলাচলকারী অটোটেম্পু ও অটোরিক্সার যন্ত্রনা। এ অবস্থায় উপজেলা ৩ লক্ষাধিক মানুষ গ্রামীন সড়কে চলাচল করতে গিয়ে চরম দুর্ভোগে পড়েছেন। মরার উপর খারার ঘা’র মতো এসে দাড়িয়েছে বর্ষার অতিমাত্রার বৃষ্টি ও বন্যা। বৃষ্টি ও বন্যার কারণে পিজ উঠে কাদা মাটিতে একাকার হয়ে গেছে এসব রাস্তা। গ্রামীন সড়কে ভারী যান বাহন চলাচল নিষেধ হলেও এ বিষয়ে প্রশাসনের কোন নজর নেই।
উপজেলা প্রকৌশল অধিদপ্তর সুত্রে জানা গেছে, উপজেলায় ৭৯৫ কিলোমিটার কাচা ও পাকা আন্তঃ সড়ক রয়েছে। এসব সড়কের মধ্যে বিগত ২০ বছরে মাত্র ২শ’২ কিলোমিটার রাস্তা পাকা করণ করা হয়েছে। দেশ স্বাধীনের পর পরই গ্রামীণ রাস্তা মেরামত কাজ শুরু হলেও ১৯৯৬ সালে প্রথম উপজেলায় আন্ত:রাস্তা পাকা করণে কাজ শুরু হয়। গত বিশ বছরে ২০২ কিলোমিটার রাস্তা পাকা করণ হয়। যা হালকা যানবাহন চলাচলের উপযোগী। এসব আন্ত:সড়কে গ্রামাঞ্চলের মানুষ চলাচল ও তাদের প্রয়োজনীয় ইট বালু ও দৈনন্দিন জীবেণ ব্যবহার্য্য মালামাল পরিবহনের কথা থাকলেও এখন ব্যবহার হচ্ছে বালু ও মাটি পরিবহনে ভারী যানবাহন। প্রতিদিন উপজেলার কাচা ও পাকা ২’শ ৮২টি সড়কের কোন না কোন সড়কেয় মাটি বালি কিংবা ধান পরিবহন চলছে। গত কয়েক দিন উপজেলার ৮/১০টি সড়ক ঘূরে দেখা গেছে ভয়ংকর ভাঙ্গাচুড়া চিত্র।
উপজেলার চুনারুঘাট থেকে আসামপাড়া বাজার হয়ে বাল্লা স্থল বন্দর পর্যন্ত সড়কটির অবস্থা কিছুটা অত্যেন্ত খারাপ। অথচ এ সড়কটি তিন পুর্বে মেরামত করা হয়েছিল। কিন্তু বালু এবং বাল্লা বন্দরে চলাচলকারী ভারী যানবাহনের কারণে সড়কটিতে বড় বড় গর্ত সৃষ্টি হয়ে ভেঙ্গে চুরমার হচ্ছে। উপজেলার চুনারুঘাট- গাজীগঞ্জ-রানীগাও, চুনারুঘাট- মিরাশী- কালেঙ্গা, চুনারুঘাট-আইতন- কালেঙ্গা, চুনারুঘাট- নালমুখ-রেমা, চুনারুঘাট- নালমুখ- বাসুল্লা, চুনারুঘাট-শাকির মোহাম্মদ, চুনারুঘাট-শাকির মোহাম্মদ – লালচান্দ, শায়েস্তাগঞ্জ- বদরগাজী-দেউন্দি, চুনারুঘাট-বালিয়ারী- বড়কোটা, চুনারুঘাট-সতং-দেউন্দি, শ্রীকুটা- মুড়ারবন্দ- কাজিরখিল, চুনারুঘাট- রানীগাও- পারকুল, চুনারুঘাট-বরজুষ- কালেঙ্গা, চুনারুঘাট- বালিয়ারী- চানভাঙ্গা বাজার, চুনারুঘাট- শানখলা-মহিমাউড়া, চুনারুঘাট-শানখলা-দেউন্দি, চুনারুঘাট- দেউন্দি-লালচান্দ চা বাগান, চুনারুঘাট-শাকির মোহাম্মদ-পঞ্চাশ, আসামপাড়া- টেকারঘাট- দুধপাতিল, জারুলিয়া-উসমানপুর সড়ক, রাইসমিল থেকে দক্ষিন নরপতি, শ্রীকুটা বাজার-কেউন্দা, চুনারুঘাট-সাটিয়াজুরী- সুন্দরপুরসহ অসংখ্য সড়ক এখন ভাঙ্গাচুড়া। বিগত ৫/৭ বছরের মধ্যেই এসব সড়ক ভেঙ্গে তছনছ হয়ে গেছে। কোন কোনটি মাত্র দুবছরেই ভেঙ্গে বড় বড় গর্ত তৈরী হয়েছে। এসব সড়কে দিনরাত বৈধ-অবৈধ বালু ও মাটি পরিবহন এবং ধান চাল পরিবহনের কারণে ভেঙ্গে চুরমার হয়ে গেছে। খানা খন্দে এসব সড়কে এখন শুধু যানবাহনই নয়, মানুষ কিংবা ছোট ছোট অটোরিক্সা ও সিএনজি চলাচলা করতে হিশশিম থাচ্ছেন। রাস্তার করুণ হালের মধ্যেই বালু ও মাটি পরিবহন করায় মানুষের জীবণ দুর্বিসহ হয়ে পড়ছে ধুলাবালির কারণে।
এদিকে চলতি মওসুমে বর্ষায় অতিমাত্রার বৃষ্টির কারণে এবং উজানের ঢলে দুদফা বন্যার কারণে উপজেলার বিভিন্ন সড়ক ভেঙ্গে চুরমার হয়ে গেছে। এসব রাস্তার অধিকাংশই এখন যান চলাচলের অনুপযোগী। মানুষজন এসব রাস্তায় চলাচল করতে না পেরে জনপ্রতিনিধি ও ক্ষমতাসীন দলের নেতাদের কাছে রাস্তা দ্রুত মেরামতের দাবী করছেন। এ অবস্থায় চলতি মাসে উপজেলার রাজার বাজার থেকে একডালা হয়ে বাসুল্লা পর্যন্ত রাস্তা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যরিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন এলাকাবাসীকে নিয়ে ইট সুরকি দিয়ে কোর রকম মেরামত করে মানুষ চলাচলের উপযোগী দিয়েছেন। একই ভাবে চুনারুঘাট-বরজুষ-কালেঙ্গা সড়কে উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবু তাহের ইট সুরকি দিয়ে কোন রকম যান চলাচলের উপযোগী করে দিয়েছেন। এছাড়া গাজীপুর ইউনিয়নের বরজুম এলাকায় একটি রাস্তা স্থানীয়রা নিজ উদ্যোগে মেরামত করে কোন রকম চলাচল করছে।
উপজেলা প্রকৌশলীর কার্যালয় সুত্রে জানান, প্রতি বছরই নতুন নতুন রাস্তা পাকাকরণ করা হচ্ছে। কিন্তু বালি ও মাটি সমৃদ্ধ ভারী যানবাহন পরিবহনের কারণে কোন রাস্তাই ঠেকানো যাচ্ছেন। খোয়াই, করাঙ্গী, সুতাংসহ বিভিন্ন নদী ও ছড়া থেকে প্রতিদিন বালি ও মাটি উত্তোলন করে গ্রামীন এসব সড়ক দিয়ে পরিবহন করায় সড়কগুলো দ্রুত নষ্ট হচ্ছে।
সদ্য বিদায়ী উপজেলা প্রকৌশলী রাসেদুল ইসলাম জানান, প্রতি বছর মোট রাস্তা নির্মানের মাত্র শতকরা ২০ ভাগ মেরামত কাজের বরাদ্ধ আসে। বরাদ্ধের ৮০ ভাগ নতুন রান্তা নির্মান কাজ করা হয়। তাই পুরাতন সড়ক প্রতিবছর ৩ থেকে ৪ কিলোমিটারের বেশি মেরাতন করা সম্ভব হচ্ছেনা। তিনি বলেন, গ্রামীন এসব সড়ক হালকা যানবাহনের উপযোগী করে নির্মান করা হয়। অথচ এসব সড়কে ভারী যানবাহন চলাচল করছে। ফলে নষ্ট হচ্ছে গ্রামীণ এসব সড়ক। তিনি এ বিষয়ে সকলকে সচেতন হতে হবে এবং তাদের এগিয়ে আসতে হবে।
এ বিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবু তাহের বলেন, গ্রামীন সড়কগুলো একেবারেই নষ্ঠ হয়ে গেছে। বিশেষ করে অবৈধ বালি ও মাটি পরিবহনের কারণে এসব সড়ক কোন ভাবেই টিকানো যাচ্ছে না। তিনি বলেন, নতুন সড়ক তৈরীর পাশাপাশি পুরাতন সড়ক মেরামতে জোর দেয়া হবে। এছাড়া গ্রামীন সড়কে অবৈধ বালি পরিবহন বন্ধের জন্য অভিযান চালানো হবে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *