রোহিঙ্গাদের ফেরাতে প্রস্তুতি সম্পন্ন প্রথম ধাপে হিন্দু শরণার্থীদের নেবে মিয়ানমার

অনলাইন ডেস্ক: রোহিঙ্গাদের ফেরাতে ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট স্বাক্ষরের প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার ঢাকায় আন্তঃমন্ত্রণালয় সভা ও রোহিঙ্গা বিষয়ক জাতীয় টাস্কফোর্সের পৃথক সভায় বিস্তারিত আলোচনার পর বিষয়টি চূড়ান্ত হয়।
সূত্র জানায়, দুই বৈঠকেই রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ক অ্যারেঞ্জমেন্ট নিয়ে আলোচনা হয়েছে। গত ২৩ নভেম্বর সই হওয়া দ্বিপক্ষীয় চুক্তির আলোকে পরবর্তী মাঠ পর্যায়ের কার্যক্রমের চুক্তি হবে। ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্টের খসড়া এখন মিয়ানমারকে পাঠানো হবে। আগামী মাসে জয়েন্ট ওয়াকিং গ্রুপের প্রথম বৈঠকে এটি  সই হতে পারে।
 সূত্র আরো জানায়, দুই দেশের স্বাক্ষর করা চুক্তির শর্ত অনুযায়ী জানুয়ারির মধ্যে প্রত্যাবাসন শুরুর যে সময়সীমা রয়েছে তা ধরেই সব প্রস্তুতি চলছে। মিয়ানমার প্রস্তাব মেনে নেওয়ায় এখন প্রত্যাবাসন শুরু করার ক্ষেত্রে খুব একটা জটিলতা নেই।

প্রত্যাবাসনের প্রথম ধাপে হিন্দু রোহিঙ্গাদের নেবে মিয়ানমার
 দুই দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুসারে জানুয়ারিতে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হবে। এই প্রত্যাবাসনের প্রথম ধাপে রাখাইন থেকে পালিয়ে আসা হিন্দু ধর্মাবলম্বীদের ফেরত নেওয়া হবে বলে জানিয়েছে মিয়ানমার। বুধবার দেশটির সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক মন্ত্রী ড. উইন মিয়াত আইয়ি জানিয়েছেন, প্রত্যাবাসনের প্রথম ধাপে ৪৫০ হিন্দু শরণার্থীকে ফেরত নেওয়া হবে।মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইটস অব মিয়ানমার এর খবরে বলা হয়েছে, রাজধানী নেপিদোতে মিয়ানমারের জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধির সঙ্গে বৈঠকে মন্ত্রী এ কথা বলেন। এদিকে ডেমোক্র্যাটিক ভয়েস অব বার্মার এক প্রতিবেদনে মিয়াত আইয়ি’কে উদ্ধৃত করে বলা হয়েছে, আগামী ২২ জানুয়ারি থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হবে।
মিয়ানমারের মানবাধিকার ইস্যুতে চীন-রাশিয়াকে চাপ দিতে জাতিসংঘ তদন্তকারীর আহ্বান
 মিয়ানমারে মানবাধিকারের পক্ষে দাঁড়াতে চীন ও রাশিয়ার উপর চাপ প্রয়োগের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের স্বাধীন তদন্তকারী ইয়াংহি লি। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, মিয়ানমারের মানবাধিকারের পক্ষে দাঁড়ানোর জন্য চীন ও রাশিয়াকে প্রভাবিত করতে কাজ করা উচিত বিশ্ব সম্প্রদায়ের। গত সপ্তাহে মিয়ানমার সরকার জানিয়েছে ইয়াংহি লি’কে মিয়ানমারে প্রবেশে অনুমতি দেবে না।
Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *