জাফলং নিহতের সংখ্যা বেড়ে ৫, ৪জনই হবিগঞ্জের

স্টাফ রিপোর্টার ॥ সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ে পাথর উত্তোলনের গর্তে মাটি চাপা পড়ে নিহতের সংখ্যা বেড়ে ৫জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে ৩ জনই একই পরিবারের।

নিহতদের চারজনে বাড়ি হবিগঞ্জের বানিয়াচংয়ে বলে জানা গেছে। অন্যজনের বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরে।

মঙ্গলবার (২ জানুয়ারী) বিকেলে জাফলংয়ের মন্দিরের জুম এলাকায় পাথর তুলতে গিয়ে মাটি ধ্বসের ঘটনা ঘটে। পরে গর্ত থেকে ৪ জনের লাশ উদ্ধার করে পুলিশ। আহত অবস্থায় উদ্ধার করা হয় আরও তিনজনকে। আহতদের মধ্যে সাদেক মিয়া (৪০) নামে এক শ্রমিক হাসপাতালে নেওয়ার পথে মারা যান। সে হবিগঞ্জের বানিয়াচংয়ের তাজউল্লাহর ছেলে।

এই দুঘটনায় নিহতদের তিনজনই একই পরিবারের। তাঁরা হলেন- হবিগঞ্জের বানিয়াচংয়ের ইব্রাহিম আলীর ছেলে জহুর আলী (৬৫), তাঁর ছেলে মুজাহিদ (২১) ও মেয়ে সাকিরুন (২৬)।

নিহত অপরজন হলেন- জগন্নাথপুর উপজেলার মিরপুর গ্রামের মফিজ উল্লাহর পুত্র নুর মিয়া (৫০)। মাটি চাপায় আহত হেলাল মিয়া, মিজানুর রহমানকে ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা যায়, জাফলংয়ের মন্দিরের জুম এলাকা থেকে পাথরখেকো একটি চক্র ঝুঁকিপূর্ণভাবে পাথর উত্তোলন করে আসছিল। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার বিকেলে স্থানীয় নয়াবস্তি গ্রামের সাত্তার মিয়া, হেলাল মিয়া, আলীম উদ্দিন, নান্নু মিয়া ও খালেক গংদের গর্ত থেকে পাথর উত্তোলন করার সময় মাটি ধসে ৭ শ্রমিক চাপা পড়ে।

এ ব্যাপারে এএসপি  মতিয়ার রহমান বলেন, একই গর্তে কিছুদিন পূর্বে মাটি চাপায় চম্পা রানী দাস নামের এক কিশোরী নিহতের ঘটনায় গর্ত মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। এঘটনায়ও আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত কুমার পাল বলেন, অবৈধ ভাবে পাথর উত্তোলন কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশনা দেওয়া হয়েছে। একই সাথে ওই গর্তের মালিকদের আটক করে দ্রুত আইনের আওতায় আনার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৩ নভেম্বর একই গর্তে মাটি চাপা পড়ে চম্পা দাশ নামের এক কিশোরী শ্রমিক নিহত হয়।

গত বছর সিলেটের বিভিন্ন কোয়ারিতে অবৈধ ও অপরিকল্পিতভাবে পাথর উত্তোলনে মারা যান অন্তত ৩০ শ্রমিক।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *