এসডিজি অর্জনে সংসদ সদস্যদের ভূমিকা গুরুত্বপূর্ণ: বাহুবলে স্পিকার

নিজস্ব প্রতিনিধি:
‘মনিটরিং এবং বাস্তবায়নে এমপিদের ভূমিকা’ শীর্ষক এক কর্মশালায় অংশ নিতে হবিগঞ্জের বাহুবলে এসেছেন দেশের ৩০ এমপিসহ জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, চীফ হুইফ ও হুইফ।

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে সিলেটগামী পারাবত ট্রেনে জেলার শায়েস্তাগঞ্জ রেল জংশন থেকে প্যালেসের উদ্যোশে রওয়ানা দেন।

এমপিদের দুই দিন ব্যাপী কর্মশলায় প্রধান অতিথি জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি ডেপুটি স্পীকার মোঃ ফজলে রাব্বী মিয়া, চীফ হুইপ আ.স.ম ফিরোজ ও হুইপ ইকবালুর রহিম।

জাতীয় সংসদ সচিবালয় ও ইউএনডিপি বাংলাদেশ কর্তৃক আয়োজিত দুই দিনের কর্মশালাটি শুরু হয় জেলার বাহুবল উপজেলার কামালের বাগানখ্যাত ‘দি প্যালেস লাক্সারি রিসোর্ট’ এ।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, সংসদ সদস্যরা স্থানীয় উন্নয়ন ও সমাজ গঠনমূলক কাজে ভূমিকা রাখছেন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও সংসদ সদস্যদের ভূমিকা গুরুত্বপূর্ণ। সরকারের কার্যক্রমের পাশাপাশি সংসদ সদস্যরা নিজ নিজ নির্বাচনী এলাকায় এসডিজি লক্ষ্য সংশ্লিষ্ট কর্ম-পরিকল্পনা গ্রহণ করতে পারেন। আইন প্রণয়ন ও স্থানীয় জনগণের প্রতিনিধিত্ব মূল কাজ হলেও সংসদ সদস্যরা যুব উন্নয়ন, মাদকদ্রব্যের অপব্যবহার প্রতিরোধ ও বাল্যবিয়ে রোধে কার্যকর ভূমিকা রাখছেন যা তৃণমূলে প্রশংসিত ও সমাদৃত হয়েছে।

শুক্রবার (১৪ সেপ্টম্বর) হবিগঞ্জের বাহুবলে দ্য প্যালেস রিসোর্টে জাতীয় সংসদ সচিবালয় ও ইউএনডিপি বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত এক ‘রোল অব এমপি’স ইন মনিটরিং অ্যান্ড ইমপ্লেমেটিং এসডিজিএস’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, এসডিজি’র লক্ষ্যগুলো সংসদ সদস্যদের যথাযথ অবহিত করার জন্য জাতীয় সংসদ পদক্ষেপ নিয়েছে এবং তৃণমূল পর্যায়ে সংসদ সদস্যরা জনগণকে সম্পৃক্ত করে এসডিজি লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছেন। জাতীয় সংসদ মন্ত্রণালয়ের কাজে আরও বেশি স্বচ্ছতা ও দায়বদ্ধতা নিশ্চিত করতে সংসদীয় স্থায়ী কমিটি গঠন করেছে—যেখানে আলাপ আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণের সুযোগ রয়েছে। এছাড়াও বাংলাদেশ সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের এসডিজি অর্জনে সক্ষমতা বাড়াতেও কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

স্পিকার বলেন, এসডিজি বাস্তবায়নে বাংলাদেশ সঠিক পথেই রয়েছে। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যর (এমডিজি) মতো এসডিজি যথাসময়ে বাস্তবায়ন করে দৃষ্টান্ত স্থাপন করবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এসডিজি অর্জনের লক্ষ্য বাস্তবায়নে কর্মপরিকল্পনা তৈরি করে পরিকল্পিত ও সফলভাবে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

তিনি বলেন, বাংলাদেশ বৈশ্বিক জলবায়ুর প্রভাব মোকাবেলায় নিজস্ব তহবিল গঠনের প্রথম নজির স্থাপন করেছে। আর সে কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পলিসি লিডারশিপ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন অব দ্য আর্থ এর ন্যায় বিরল সম্মানে ভূষিত হয়েছেন। নিজস্ব অর্থায়নে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বয়স্ক ভাতা, বিধবা ভাতা, ল্যাকটেটিং মাদার সহায়তার ন্যায় নানামূখি পদক্ষেপ গ্রহণ করেছে –যা এসডিজি অর্জনে সহায়ক অনুসংগ হিসেবে কাজ করছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে প্রবেশ করেছে। ভিশন-২০২১, ডিজিটাল বাংলাদেশ এ সব অর্জন বাংলাদেশকে শক্ত অর্থনৈতিক ভিত্তির উপর সু প্রতিষ্ঠিত করেছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। এ সময় তিনি অর্থনৈতিক মুক্তি অর্জনের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় সবাইকে এক সঙ্গে কাজ করার আহবান জানান।

ইউএন আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, স্বাগত সম্ভাষন জানান জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি, স্বাগত বক্তব্য রাখেন ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী, অনুষ্ঠানে ইউএনডিপির কনসালটেন্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি, মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনডিপি নিউইয়র্ক টিম লিডার মি. চার্লস স্যাভেল।

পরে স্পিকার কর্মশালার শুভ উদ্বোধন করেন। দ্ইুদিন ব্যাপী এ কর্মশালায় ৩০ জন সংসদ সদস্য অংশ নিচ্ছেন।

এদিকে অতিথিদের রেলস্টেশনে স্বাগত জানাতে সকাল থেকে জেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাহিরের নেতৃত্বে দলের নেতাকর্মীরা রেলস্টেশনে উপস্থিত হন। এছাড়াও স্কুল, কলেজের স্কাউট, বিএনসিসি দলের সদস্যরা অতিথিদের কে স্বাগত জানান।

হবিগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ জানান- ইউএনডিপি আয়োজিত ‘মনিটরিং এবং বাস্তবায়নে এমপিদের ভূমিকা’ শীর্ষক দুইদিনে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে জাতীয় সংসদের স্পীকারসহ দেশের ৩০ এমপি ঢাকা থেকে ট্রেন যোগে হবিগঞ্জ পৌছেছেন।

জেলা প্রশাসক আরো জানান- কাল (১৫ সেপ্টেম্বর) বিকাল ৫টা ৫৭ মিনিটে ঢাকাগামী পারাবত ট্রেনে ঢাকার উদ্দেশ্যে হবিগঞ্জ ছেড়ে যাবেন।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *