ক’দিন পর শুরু হচ্ছে তোমাদের জুনিয়র স্কুর সার্টিফিকেট পরীক্ষা

শিক্ষার্থীরা

 

শুভেচ্ছা নিও। ক’দিন পর শুরু হচ্ছে তোমাদের জুনিয়র স্কুর সার্টিফিকেট পরীক্ষা। নিশ্চয় বাংলা প্রথম পত্রের সব অধ্যায়ের পড়া শেষ হয়েছে। তাই প্রথম থেকে আবার চোখ বুলিয়ে নেয়া যাক_

পাছে লোকে কিছু বলে

নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো

যুগ জনমের বন্ধু আমার অাঁধার ঘরের আলো।

সবাই মোরে ছাড়তে পারে বন্ধু যারা আছে

নিন্দুক সে ছায়ার মতো থাকবে পাছে পাছে।

বিশ্বজনে নিঃস্ব করে, পবিত্রতা আনে

সাধক জনে নিস্তারিতে তার মতো কে জানে?

বিনামূল্যে ময়লা ধুয়ে করে পরিষ্কার,

বিশ্ব মাঝে এমন দয়াল মিলবে কোথা আর?

নিন্দুক সে বেঁচে থাকুক বিশ্ব হিতের তরে,

আমার আশা পূর্ণ হবে তাহার কৃপা ভরে।

ক. ‘সদা’ শব্দটির অর্থ কী?

খ. ‘সংশয়ে সংকল্প সদা টলে’_কেন?

গ. উদ্দীপকের নিন্দুক ও ‘পাছে লোকে কিছু বলে’ কবিতায় নিন্দুকের সাদৃশ্যের দিকটি ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকের নিন্দুকের প্রভাব আর ‘পাছে লোকে কিছু বলে’ কবিতায় বর্ণিত নিন্দুকের প্রভাবকে একসূত্রে গাঁথা যায় কি? যুক্তিসহ বুঝিয়ে লেখ।

প্রশ্নের নমুনা উত্তর:

উত্তর: ক. ‘সদা’ শব্দটির অর্থ সব সময়।

উত্তর: খ. অপরের সমালোচনার ভয়ে সংশয়ে সংকল্প টলে।

দৃঢ় মনোবল না থাকলে অন্যের সমালোচনা আমাদের দুর্বল করে ফেলে। সমাজে কোনো কাজ করতে গেলে এমন নানাজন নানা রকম সমালোচনা করে থাকে। এটি আমাদের মনে দ্বিধা ও সংকোচ তৈরি করে। আত্মবিশ্বাসের সঙ্গে কাজ না করলে আমাদের সংশয়ে থাকতে হয়; সংকল্প নড়বড়ে হয়; অপরের সমালোচনার ভয়ে সংশয়ে সংকল্প টলে।

উত্তর: গ. নিন্দুক আমাদের কাজকর্মের সঠিকভাবে করার প্রেরণা জোগায়_এ দিক থেকে উদ্দীপকের নিন্দুক ও ‘পাছে লোকে কিছু বলে’ কবিতায় নিন্দুকের সাদৃশ্য রয়েছে।

নিন্দুকরা আমাদের কাছে বন্ধুর চেয়ে বেশি দামি কারণ তারা আমাদের ভুল-ভ্রান্তিগুলো ধরিয়ে দেয়; আমাদের শুধরাতে সুযোগ করে দেয়; সচেতন হতে সাহায্য করে। তাদের কর্মপ্রক্রিয়ায় আমরা সাবধান হয়ে পথ চলতে পারি। তাই ‘পাছে লোকে কিছু বলে’ কবিতার মতো আলোচ্য উদ্দীপকে নিন্দুকের নিন্দাশক্তির সাদৃশ্য ফুটে উঠেছে।

পাছে লোকে কিছু বলে’ কবিতা ও উদ্দীপকে বর্ণিত নিন্দুকের মাঝে এদিক বিচারে সাদৃশ্য বিদ্যমান। নিন্দুক পরোক্ষভাবে পরের কল্যাণের জন্যই নিন্দা করে থাকে। কবিতার নিন্দুকের ভয়ে আমরা তেমন খারাপ কাজ করতে পারি না। উদ্দীপকের নিন্দুকের মাঝেও আমরা সেই ভীতি দেখতে পাই। আমরা আমাদের যাবতীয় খারাপ কাজ থেকে নিন্দুকের ভয় পাই। এসব বৈশিষ্ট্যেই উভয় প্রকার নিন্দুক পরস্পর সাদৃশ্যপূর্ণ।

 

উত্তর: ঘ. উদ্দীপক এবং ‘পাছে লোকে কিছু বলে’ কবিতার নিন্দুকের প্রভাবকে পুরোপুরিভাবে একসূত্রে গাঁথা যায় না।

উদ্দীপকের নিন্দুকের কাজ ভুল সংশোধনের মাধ্যমে অপরকে সাহায্য করা। তাকে কবি সাধুবাদও জানিয়েছেন কারণ সে কাজের পরিসীমাকে স্বচ্ছ করে, খারাপ কাজ করতে বাধাদান করে কিন্তু পাছে লোক কিছু বলে কবিতার নিন্দুকের যে বর্ণনা করা হয়েছে, তাতে দেখা যায় যে নিন্দুকের ভয়ে অনেক কিছু খারাপও হতে পারে।

পাছে লোকে কিছু বলে’ কবিতাতে আমরা লক্ষ করি, নিন্দুকের সমালোচনার ভয়ে আমাদের কাজে বাধাও আসতে পারে। নিজের ইচ্ছা থেকেই নিন্দুকরা অন্যের সমালোচনা করে থাকে। এর ফলে কখনও ভালো আবার কখনও খারাপ অবস্থা তৈরি হয়। নিন্দুক ও তার কথাবার্তা আমাদের জীবনেরই এক অপরিহার্য অংশ।

উদ্দীপকে নিন্দুকদের ভালো দিকের কথা বলা হয়েছে। নিন্দুকের দ্বারা সেখানে কোনো সমালোচনার ভয় নেই। নিন্দুকের জন্যই উদ্দীপকের কবি উৎসাহ পান, অনুপ্রেরণা লাভ করে কাজে গতি ফিরিয়ে আনেন; সঙ্গে তিনি সাবধানও হতে পারেন। ‘পাছে লোকে কিছু বলে’ কবিতায় যাদের কথা বলা হয়েছে, নিন্দুকের সমালোচনার ভয়ে অনেক সময় আমরা নিজের কাজ ও কর্তব্য থেকে পিছিয়ে আসি। আমাদের প্রয়োজনীয় সব কাজের উৎসাহ হারিয়ে ফেলি। তবে অনেক ক্ষেত্রে সেসব বাধা ও সমালোচনার ফলে আমরা আমাদের ভুল বুঝতে পারি। আলোচনার এ ক্ষেত্রে বলা যায়, উদ্দীপকের নিন্দুকের প্রভাব আর ‘পাছে লোকে কিছু বলে’ কবিতায় বর্ণিত নিন্দুকের প্রভাবকে একসূত্রে গাঁথা যায় না।

প্রশ্নের নমুনা

গ্রীষ্মের ছুটি হলে শফিক বাড়িতে আসে। কয়েকজন বেকার যুবক ও সহপাঠী বন্ধুকে নিয়ে পরিকল্পনা করে গ্রামে নৈশ বিদ্যালয় খোলার। সবাই তার এ প্রস্তাবকে স্বাগত জানায়। এজন্য প্রয়োজনীয় বইপত্র, ঘর, শিক্ষক_সবই নির্বাচন করে। এমন সময় গ্রামের এক লোক বলে, এর আগে কামাল মাস্টারের মতো মানুষ এ কাজে ফেল মেরেছে, সেখানে কচি শিশুরা খুলবে নৈশ বিদ্যালয়? এ কথা শুনে তারা দমে যায়।

ক. সংকল্প শব্দটির অর্থ কী?

. একটি স্নেহের কথায় কীভাবে আমাদের ব্যথা দূর হতে পারে?

গ. শফিকের উদ্যোগ ব্যাহত হওয়ার কারণ ‘পাছে লোকে কিছু বলে’ কবিতার আলোকে ব্যাখ্যা কর।

ঘ. শফিকের মাঝে কী ধরনের পরিবর্তন এলে সে তার পরিকল্পনাকে বাস্তবায়িত করতে সক্ষম হতো, তা ‘পাছে লোকে কিছু বলে’ কবিতার আলোকে যুক্তিসহ লেখ।

প্রশ্নের নমুনা উত্তর :

উত্তর: ক. ‘সংকল্প’ শব্দটির অর্থ_মনের দৃঢ় ইচ্ছা।

উত্তর: খ. আমাদের ব্যথা দূর করতে পারে স্নেহের কথা, যেখানে ভালোবাসার ছোঁয়া থাকে।

যারা অন্তরে ব্যথা পান, তারা সবাই অন্যের সাহায্য চান। হূদয়ের সবটুকু দিয়ে নয়, মানুষের সামান্য সুখের কথা, একটি আশার বাণী সমস্যায় থাকা মানুষকে সান্ত্বনা দেয়। স্নেহমাখা কথার পরশে অনেক বড় ব্যাথার উপশম হয়, আশাহতের হূদয়ে আশার সঞ্চার হয়। আর এভাবেই আমাদের ব্যথাগুলো স্নেহের কথায় দূর হতে পারে।

উত্তর: গ. শফিকের উদ্যোগ ব্যাহত হওয়ার কারণ সংকোচ যা ‘পাছে লোকে কিছু বলে’ কবিতায় উঠে এসেছে।

সমাজে অনেকে মহৎ কাজে অগ্রসর হন কিন্তু লোকমুখে নানা কথা শুনে সংকোচবোধ করে এবং সে কাজে পিছিয়ে যায়, যার ফলে সে কাজটি সফলভাবে শেষ করতে পারে না। উদ্দীপকের শফিকরা সেই নিন্দুকের খপ্পরে পড়ে তাদের প্রচলিত নৈশ বিদ্যালয়ের স্থাপন কাজ থামিয়ে দেয়। ‘পাছে লোকে কিছু বলে’ কবিতাতেও এ সংকোচের বিষয়টি উঠে এসেছে।

পাছে লোকে কিছু বলে’ কবিতায় এমন কথা স্পষ্ট হয়েছে যে সমাজে কিছু মানুষ সব সময় ভালো কাজে বাধা দিতে প্রস্তুত হয়ে থাকে। উদ্দীপকের শফিক ও তার বন্ধুরা যখন একটি নৈশ বিদ্যালয় খোলার চূড়ান্ত প্রস্তুতি নিয়েছিল, তখন তেমনই একজনের কথায় তাদের সে কাজ থেমে যায়। সমালোচকের একটি নেতিবাচক কথায় শফিকের সুন্দর উদ্যোগটি ব্যাহত হয়। সংশয়ের জন্য তারা তাদের কাজটি করতে পারেনি। ‘পাছে লোক কিছু বলে’ কবিতাতেও প্রকাশ পেয়েছে সব সময়ই আমরা সংশয়ের ভয়ে বা লজ্জার জন্য মূল কাজ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ি এবং নিজেরা সংকোচের ভয়ে আর ভালো কাজ করতে পারি না। তাই বলা যায়, সংশয়ের জন্য শফিকদের উদ্যোগ ব্যর্থ হয়েছে, যা আলোচ্য কবিতার সংশয়ের কথাটি নির্দেশ করে।উত্তর: ঘ. শফিকের মাঝে দৃঢ় মনোবল থাকলে এবং সমালোচনাকে উপেক্ষা করতে পারলে সে তার পরিকল্পনাকে বাস্তবায়িত করতে সক্ষম হতো; যা ‘পাছে লোকে কিছু বলে’ কবিতারই ভাবধারা বিশেষ।

উদ্দীপকে উলি্লখিত শফিকের মাঝে অন্যের সমালোচনাকে উপেক্ষা করার মতো যথেষ্ট মানসিক শক্তি ছিল না। এ মানসিকতার জন্যই সে তার কর্ম থেকে ফিরে এসেছে এবং ব্যর্থ হয়েছে। ‘পাছে লোকে কিছু বলে’ কবিতাটিতেও সংশয় বিষয়টি তুলে আনা হয়েছে, যার জন্য মানুষ তার কর্মে সার্থকতা লাভ করতে ব্যর্থ হয়।

‘পাছে লোকে কিছু বলে’ কবিতায় বলা হয়েছে, অন্যের সমালোচনামূলক কথার ফলে আমাদের জীবন কীভাবে নানা সমস্যার সম্মুখীন হয়। উদ্দীপকের শফিক ও তার বন্ধুদের মতো ভালো ও মহৎ কাজের উদ্যোগ নিয়েও আমরা কীভাবে পিছিয়ে আসি। শুধু পরের কথায় তারা তাদের মনে সংশয় সৃষ্টি করেছে এবং এরই ফলে তারা ব্যর্থ হয়েছে।

সমাজ এমন একটি জায়গা, যেখানে নিন্দুকের আনাগোনা নানাভাবে হয়ে থাকে। নিন্দুকের অভাববোধ মনে হয় কোথাও নেই। নিন্দুক আমাদেরই জীবনের একটি অংশ। ‘পাছে লোক কিছু বলে’ কবিতায় এ নিন্দুকের সংশয়ের কথা বলা হয়েছে। অন্যের কাজের দোষ-ত্রুটি ধরাই যেন তাদের মূল কাজ। তবু আমাদের সমাজের মানুষের জন্য কাজ করতে হবে। এজন্য আমাদের মনে থাকতে হবে দৃঢ় মনোবল। উদ্দীপকের শফিকের মাঝে এসব বৈশিষ্ট্য থাকলে সে তার পরিকল্পনাকে ঠিকঠাক বাস্তবায়ন করতে পারত। আলোচ্য কবিতার আলোকে এ কথা স্পষ্টভাবেই বলা যায়, উদ্দীপকের শফিকের মধ্যে যদি আত্মবলে বলীয়ান হয়ে কাজ করার ক্ষমতা অর্থাৎ মনোবল থাকত, তাহলে সে তার কর্মকা-ে পিছিয়ে না গিয়ে তার পরিকল্পনাকে বাস্তবায়িত করতে সক্ষম হতো।

 

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *