সিলেট চাঁপাইনবাবগঞ্জে সংঘর্ষ

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদন্ডের রায়ের প্রতিবাদে হরতালের সমর্থনে মিছিলসহ দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষ, ভাংচুর এবং বোমাবাজির ঘটনায় ৩০ জন আহত হয়েছেন। নাশকতার আশঙ্কায় বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জামায়াত-শিবির এবং বিএনপির ৩৪৪ নেতাকর্মীকে আটক ও গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে সিলেটে আওয়ামী লীগ-জামায়াত সংঘর্ষ ও গাড়ি ভাংচুরের ঘটনায় আহত হয়েছেন ১০ জন, চাঁপাইনবাবগঞ্জে পুলিশের সঙ্গে জামায়াত-শিবিরের সংঘর্ষে আহত ২০, নোয়াখালীতে হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল থেকে গ্রেফতার ৪৬, কুষ্টিয়ায় গ্রেফতার ৪৯, চাঁপাইনবাবগঞ্জে জামায়াত-শিবির কর্মীসহ গ্রেফতার ৮৬, সাতক্ষীরায় বিএনপি ও জামায়াতের ১৩ নেতাকর্মীসহ গ্রেফতার ৪৯, কুড়িগ্রামে জামায়াত-শিবির নেতাকর্মীসহ গ্রেফতার ৩৭, ঝিনাইদহে আটক ১৩, ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে জামায়াতের ৪৯ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা এবং গ্রেফতার পাঁচ, সিরাজগঞ্জে আটক চার, অভয়নগরে জামায়াত-শিবিরের তিন নেতা আটক, চট্টগ্রামে আটক ১৭, টঙ্গীতে তিন শিবির কর্মী আটক, বগুড়ায় গ্রেফতার ৭, নাটোরে আটক ৯, চাঁদপুরে জামায়াত-শিবিরের আটক তিন, মুন্সীগঞ্জে গ্রেফতার এক, বরিশালে জামায়াতের সেক্রেটারিসহ দুজনকে গ্রেফতার করা হয়েছে।  এছাড়া নিরাপত্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নোয়াখালী, ঝিনাইদহ, নাটোরে র‌্যাব ও বিজিবি মোতায়েন করা হয়েছে। আমাদের ব্যুরো, অফিস এবং সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন-

সিলেট : নিজামীর ফাঁসির রায়ের পর সিলেট নগরীর কোর্ট পয়েন্টে আওয়ামী লীগ ও জামায়াতে ইসলামীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় শিবির ক্যাডাররা সিএনজি, অটোরিকশা ও মোটরসাইকেলসহ অন্তত ৩০ থেকে ৪০টি গাড়ি ভাংচুর করে। দুই পক্ষের ধাওয়া-পাল্টাধাওয়ায় কমপক্ষে ১০ জন আহত হয়েছেন বলে জানা গেছে। এ ব্যাপারে কোতোয়ালি থানার ওসি আসাদুজ্জামান বলেন, পুলিশের ধাওয়া খেয়ে জামায়াত-শিবির কর্মীরা পালিয়ে গেছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

নোয়াখালী : মতিউর রহমান নিজামীর রায়ের পর দুপুরে জামায়াত প্রতিবাদ ও হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে। এছাড়া সোনাইমুড়ি, চাটখিল, সেনবাগ, কোম্পানীগঞ্জেও জামায়াত বিক্ষোভ মিছিল করেছে। এদিকে জেলা পুলিশ সুপার মোঃ ইলিয়াছ শরীফ জানান, সহিংসতা এড়াতে জেলার বিভিন্ন স্থানে পুলিশের পাশাপাশি তিন প্লাটুন বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হয়েছে। এর আগে ৪৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

কুষ্টিয়া : মঙ্গলবার রাতে পুলিশ কুষ্টিয়া সদরসহ ছয় উপজেলার সাত থানায় অভিযান চালিয়ে বিভিন্ন মামলায় ৪৯ জনকে গ্রেফতার করেছে।

চাঁপাইনবাবগঞ্জ : জেলার বিভিন্ন স্থানে মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে ২৯ জামায়াত-শিবির কর্মীসহ ৮৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে সদরে ৩০, শিবগঞ্জে ২২, নাচোলে ২২, গোমস্তাপুরে ৮ ও ভোলাহাট উপজেলায় চারজন রয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সদর থানার ওসি জসিম উদ্দীন ও সংশ্লিষ্ট থানার ওসিরা জানান, নাশকতা সৃষ্টির আশঙ্কায় জামায়াত-শিবিরের ২৯ কর্মীসহ বিভিন্ন মামলায় অভিযুক্ত আসামিকে গ্রেফতার করা হয়েছে।

সাতক্ষীরা : নিজামীর রায়কে কেন্দ্র করে নাশকতা সৃষ্টির আশঙ্কায় জেলার বিভিন্ন থানায় মঙ্গলবার রাতে পুলিশ ঝটিকা অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৩ নেতাকর্মীসহ ৪৯ জনকে গ্রেফতার করেছে।

চাঁপাইনবাবগঞ্জ : নিজামীর ফাঁসির রায়কে কেন্দ্র করে বুধবার বিকালে জামায়াত-শিবির কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে দুই পুলিশ কর্মকর্তাসহ ২০ জন আহত হন। শিবগঞ্জ থানার ওসি আশিকুর রহমান জানান, জামায়াত-শিবিরের ছোড়া ককটেলের জবাবে পুলিশ রাবার বুলেট ও টিয়ার শেল ছুড়ে। এতে সহকারী পুলিশ সুপার মতিউর রহমান, শিবগঞ্জ থানার ওসি (তদন্ত) যুবায়ের আহমেদ আহত হন।

কুড়িগ্রাম : বগুড়া আযিযুল হক কলেজের ছাত্রশিবির সভাপতি আবদুর রাজ্জাক, কারমাইকেল কলেজ ছাত্রশিবির নেতা মোঃ মোস্তফিজুর রহমান সুমন ও জামায়াত-শিবিরের ১০ নেতাকর্মীসহ ৩৬ জনকে গ্রেফতার করেছে।

ঝিনাইদহ : রায় ঘোষণাকে কেন্দ্র করে শহরে যে কোনো ধরনের নাশকতা এড়াতে সকাল থেকে ঝিনাইদহ সদর ও মহেশপুর উপজেলায় চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। পুলিশ ১৩ জামায়াত-শিবির নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

ব্রাহ্মণবাড়িয়া : সরাইলে সরকারি কাজে বাধা দেয়া, আইনশৃঙ্খলার অবনতি এবং বিস্ফোরক বহনের অভিযোগে জামায়াতে ইসলামীর ৪৯ নেতাকর্মীর বিরুদ্ধে মঙ্গলবার রাতে মামলা করেছে পুলিশ। এছাড়া দুই দিনে সরাইলে পাঁচ জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

সিরাজগঞ্জ : সদর ও উল্লাপাড়া উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে সকালে পুলিশ জামায়াত ও বিএনপির চার নেতাকর্মীকে আটক করেছে।

 

অভয়নগর : নওয়াপাড়া পৌর জামায়াত নেতা আবুল কাশেম বাবুলসহ তিনজনকে আটক করেছে পুলিশ। চট্টগ্রাম : নাশকতার চেষ্টাকালে নগরীর কোতোয়ালি, বাকলিয়া ও হালিশহর থানা এলাকা থেকে ১৭ জামায়াত-শিবির কর্মীকে আটক করেছে পুলিশ। এছাড়া শিবির নিয়ন্ত্রিত চট্টগ্রাম কলেজ এবং মহসিন কলেজ ছাত্রবাসে তল্লাশি চালিয়েছে গোয়েন্দা পুলিশ। এদিকে রায় ঘোষণার পর সীতাকুন্ড উপজেলার বারবকুন্ডু এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধের চেষ্টা করে জামায়াত-শিবির কর্মীরা। পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে তাদের ছত্রভঙ্গ করে দিয়েছে বলে সীতাকুন্ড থানার সহকারী পুলিশ সুপার সাইফুল ইসলাম জানান।

টঙ্গী : লেদুমোলা রোড এলাকা থেকে দলীয় কর্মসূচির পোস্টার ও প্রচারপত্রসহ তিন শিবির কর্মীকে মঙ্গলবার ভোরে আটক করেছে টঙ্গী মডেল থানা পুলিশ। আটকরা হলো টঙ্গী এরশাদ নগর ৭নং ব্লকের হেলাল উদ্দিনের ছেলে ওমর ফারুক রাজীব, ৫নং ব্লকের ইউনুস আলীর ছেলে আবদুল খালেক ও একই এলাকার লেদু মোল্লা রোডের শহীদ মিয়ার ছেলে শাহীন হোসেন।

 

বগুড়া : হরতালের সমর্থনে সন্ধ্যার পর শহরের বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ এবং টায়ারে আগুন দিয়েছে জামায়াত সমর্থকরা। পুলিশ হরতাল সমর্থকদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল, সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেট নিক্ষেপ করেছে। এ সময় সাত হরতাল সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ।

নাটোর : রায়কে ঘিরে নাশকতার আশঙ্কায় নাটোর জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জামায়াতের ৯ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। নাটোরের পুলিশ সুপার জানান, আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কায় দুই প্লাটুন বিজিবি মোয়াতেন করা হয়েছে। আটকরা হলেন গুরুদাসপুর উপজেলা জামায়াতের পৌর সেক্রেটারি মতিউর রহমান, দুলাল হোসেন, লালপুরের ছাত্রশিবির সাধারণ সম্পাদক শাজাহান হোসেন, আকমল হোসেন, নলডাঙ্গার জালাল উদ্দিন শেখ ও বেলাল হোসেন, সিংড়া উপজেলা জামায়াত কর্মী বেলাল হোসেন, আমিনুল ইসলাম এবং হাসান আহমেদ।

 

চাঁদপুর : বিকালে মিছিল করার সময় জেলার শাহরাস্তি চিতশি বাজার এলাকা থেকে তিন জামায়াত-শিবির কর্মীকে আটক করেছে পুলিশ। আটকরা হলো আঃ রশিদ, হাবিবুর রহমান ও ফজলুর রহমান।

মুন্সীগঞ্জ : শহরের দক্ষিণ ইসলামপুর এলাকা থেকে শহর জামায়াত ইসলামীর প্রচার সম্পাদক আবদুর রশীদ মুন্সীকে গ্রেফতার করেছে পুলিশ। নিজামীর রায় ঘিরে নাশকতার পরিকল্পনার আশঙ্কায় বুধবার ভোরে পুলিশ তাকে নিজ বাড়ি থেকে গ্রেফতার করে।

বরিশাল : নাশকতার আশঙ্কায় হিজলা উপজেলা জামায়াতের সেক্রেটারি মাওলানা নুরুল আমিন ও বানারীপাড়ার শিবির কর্মী ইব্রাহিমকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার নুরুল আমিন ও ইব্রাহিমকে আদালতে পাঠানো হয়েছে।

 

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *