বিশ্বের সর্ববৃহৎ ইফতার আয়োজন সৌদি আরবের মক্কা ও মদিনায়

মোঃ মিজানুর রহমান, সৌদি আরব ॥ মসজিদে হারাম ও মসজিদে নববীতে বিশ্বের সর্ববৃহৎ ইফতার আয়োজন করা হয়। এখানে গড়ে প্রতিদিন প্রায় লাখো মানুষ একসঙ্গে ইফতার করে থাকেন। পবিত্র রমজানে মুসলিম, অমুসলিম সব শ্রেণির বিদেশি শ্রমিকদের জন্য সৌদি আরবে আয়োজন করা হয় বিশেষ ইফতারের। রমজানের আগে থেকেই রোজাদারদের ইফতার করানোর জন্য সর্বত্র সারি সারি তাঁবু টানানো হয়। এ উদ্যোগের আয়োজক বাদশা আবদুল্লাহ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর হিউম্যানিটারিয়ান সার্ভিসেস। পুরো রমজান জুড়ে মোট ১০ লাখ ইফতার বিতরণ করে থাকে এ সংস্থা। মধ্য প্রাচ্যের এটাই এমন সবচেয়ে বড় আয়োজন। এ প্রজেক্টের ব্যবস্থাপনা অফিস হলো ইন্টাস্ট্রিয়াল সিটি কালচারাল সেন্টার। প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও সহ-প্রতিষ্ঠাতা শেখ ওয়ালিদ আল মারজুকি বলেন, “প্রায় ২০ বছর আগে আমরা দিনে মাত্র ৫০০ মানুষকে অর্থাৎ এক মাসে মাত্র ১৫ হাজার মানুষকে ইফতার করাতে পারতাম। এখন প্রিন্স আমাদের উদ্যোগকে প্রশংসা জানিয়েছেন। আমাদের দিকে হাত প্রসারিত করেছেন। তার উৎসাহেই আমরা পবিত্র রমজান মাসে ১০ লাখ মানুষকে ইফতার করানোর পরিকল্পনা নিয়েছি।”
এখানকার ইফতারে থাকে নানা ধরনের মুখরোচক খাবার। কোনাফা, ত্রোম্বা, বাছবুচান্ডর নামক নানা রকম হালুয়া। এ ছাড়া রয়েছে সাম্বুচা নামক এক ধরনের খাবার, যা দেখতে ঠিক সমুচার মতো, এটি মাংসের কিমা দ্বারা তৈরি। এটির আরেকটি বিশেষত্ব হচ্ছে, এতে কোনো মরিচ থাকে না। এ ছাড়া থাকে সালাতা, যা হচ্ছে এক প্রকার সালাদ। এ ছাড়া থাকে সরবা, জাবাদি দই, লাবান, খবুজ, খেপসা, তাছাড়া খেজুরের নানা রকম লোভনীয় আইটেম তো রয়েছেই।
এছাড়াও মসজিদগুলোতে থাকে ইফতারের ব্যবস্থা। কারখানার শ্রমিকরাও পান উন্নতমানের ইফতার সামগ্রী। ইফতার সরবরাহ সওয়াবের কাজ। তাই আল্লাহতায়ালার সন্তুষ্টি অর্জনের নিমিত্তে মক্কা নগরীর হাজার-হাজার মানুষ ছাড়াও পবিত্র ওমরাহ করতে আসা বিশ্বের অগণিত মুসলমানরা যার যার সামর্থ্য অনুযায়ী ইফতার সামগ্রী নিয়ে ছুটেন মসজিদে হারামে।
রমজান আসার ১৫ দিন আগে থেকেই সৌদিতে রমজানের প্রস্তুতি শুরু হয়। রমজানকে ঘিরে চারদিকে পড়ে যায় সাজ সাজ রব। একে অন্যকে জানায় রমজানের অভিবাদন। বিভিন্ন রকমের হ্যান্ডবিল, লিফলেট, ছোট পুস্তিকা, সকাল-সন্ধ্যার দোয়ার ছোট কার্ড ইত্যাদি ছাপিয়ে মসজিদে মসজিদে বা ব্যক্তি পর্যায়ে বিতরণ করা হয়। এ ধারা অব্যাহত থাকে পুরো রমজানজুড়ে। আয়োজন করা হয় বিভিন্ন প্রতিযোগিতার।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *