চুনারুঘাটে ব্যবসায়ী কল্যাণ সমিতি’র সভা

স্টাফ রিপোর্টার : চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজাম মুনিরা পৌর শহরের উত্তর বাজারের রড-সিমেন্টের ২ ব্যবসায়ীকে ১ লাখ টাকা জরিমানা আদায় করায় ইউএনও বিরুদ্ধে ফুঁসে উঠেছে স্থানীয় ব্যবসায়ীরা। মঙ্গলবার সন্ধ্যায় এ ব্যাপারে চুনারুঘাট ব্যবসায়ী কল্যাণ সমিতি (ব্যক্স) এর এক জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে।
এর পূর্বে গত সোমবার সকল রড-সিমেন্ট ব্যবসায়ী আধাবেলা দোকান বন্ধ রেখে ধর্মঘট পালন করে। ওইদিন দুপুরে চুনারুঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবু তাহের ও পৌর মেয়র নাজিম উদ্দিন আশ্বাস দিলে তারা ধর্মঘট প্রত্যাহার করেন। এ ঘটনায় চুনারুঘাটে ব্যবসায়ীদের মাঝে উত্তেজনা বিরাজ করছে।
জানাযায়, জরিমানার বিষয় নিয়ে মঙ্গলবার বিকাল ৩টায় ব্যবসায়ীদের নিয়ে উপজেলা চেয়ারম্যান ও ইউএনও, পৌর মেয়র সাথে বৈঠকের কথা ছিল উপজেলা পরিষদ চেয়ারম্যান অফিসে বসা কথা ছিল।
কিন্তু ইউএনও সিরাজাম মুনিরা ৩টায় বৈঠকের কথা থাকলে কাজের কারণে পরে সন্ধ্যায় বসার কথা বলেন। পরে সন্ধ্যা থেকে রাত ৯টায় পর্যন্ত ব্যবসায়ীরা উপজেলা পরিষদ চেয়ারম্যান অফিসে অপেক্ষা করলেও ইউএনও উপস্থিত হননি ।
এ নিয়ে ব্যবসায়ী তিনবার উক্ত বৈঠকের জন্য যান। পরর্তীতে রাত ৯টায় পর্যন্ত অপেক্ষা করে ব্যবসায়ীরা ব্যর্থ হয়ে রাতে জরুরী বৈঠক ডাক দেন।
জরুরী সভায় ব্যবসায়ীরা বুধবার (১লা মার্চ) আরেক একটি জরুরী সাধারণ সভার আহবান করেন। ব্যবসায়ীরা ক্ষোভ ও নিন্দ্রা প্রকাশ কঠোর আনন্দোলনের হুশিয়ারী দেন।
সভায় ব্যক্স সভাপতি আলহাজ্ব আবুল হোসেন আকল মিয়ার সভাপতিতেত্ব ও সাধারণ সম্পাদক আলহাজ্ব ছিদ্দিকুর রহমান মাসুদের পরিচালনায় বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী হাজী মোঃ মীর হোসেন, হাজী আতাহার আলী, হাজী আকবর হোসেন, হাজী জাহিদ মিয়া, হাজী ফারুক মিয়া, আবুল কালাম, চুনারুঘাট প্রেসক্লাব সভাপতি ও ব্যবসায়ী কামরুল ইসলাম, সেক্রেটারী জামাল হোসেন লিটন, সহ-সভাপতি জাহাঙ্গীর আলমসহ আরোও অন্যান্য ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে চুনারুঘাট ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আবুল হোসেন আকল মিয়া জানান, উপজেলা নির্বাহী অফিসার সিরাজাম মুনিরার নিকট গত দুই দিন ধরে তার জন্য অপেক্ষা করেছি।
কিন্ত তিনি আমাদের সাথে বৈঠকে আসেন নি। নাম না প্রকাশ করার শর্তে এক ব্যবসায়ী জানান-একজন ব্যবসায়ীকে কিভাবে পুলিশ দিয়ে হাতকড়া পরিয়ে ১ লাখ টাকা জরিমানা নগদ পরিশোধে মুক্তি দেয়া হয় তা আমার বোধগম্য নয়। আমারদের দুইজন সম্মানীত ব্যবসায়ীকে হাতকড়া পড়ানো আমি তার তীব্র নিন্দা জানাই।
উল্লেখ্য, গত রোববার সন্ধ্যায় চুনারুঘাট উপজেলার নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিরাজাম মুনিরার নেতৃত্বে ও থানা এসআই কাশি শর্মা রড সিমেন্ট ব্যবসায়ীদের আটক করা হয়। পরে তাদেরকে অফিসে নিয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।
তাদের অপরাধ চুনারুঘাট-শায়েস্তাগঞ্জ পুরাতন মহা-সড়কের উত্তর বাজারে ট্রাক দাঁড় করিয়ে রড সিমেন্টসহ মালামাল আনলোড করার অপরাধে ১ লাখ টাকা জরিমানা আদায় করেন।
অর্থদন্ডপ্রাপ্ত ব্যবসায়ীরা হলেন, সুমা এন্টারপ্রাইজ প্রোপ্রাইটার আব্দুল কাইয়ুম বাচ্চু মিয়াকে ৫০ হাজার এবং লিফা এন্টারপ্রাইজ প্রোপ্রাইটর মাহমুদুল হাসানকে ৫০ হাজার করে ১ লাখ টাকা নগদ পরিশোধে মুক্তি দেয়া হয়। এ সময় ভ্রাম্যমান আদালতে ২ ব্যবসায়ীকে স্থানীয় সরকার আইন ১০৯ ধারায় দোষী সাব্যস্থ হওয়ায় উক্ত জরিমানা আদায় করা হয়।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *