লোক আখ্যান ‘কাঞ্চনমালা’র এক যুগান্তরের চারণ পথিক – আব্দুল গোফার (ছোট কনা) লোক আখ্যান ‘কাঞ্চনমালা’র এক যুগান্তরের চারণ পথিক – আব্দুল গোফার (ছোট কনা) কামাল আহমেদ

হবিগঞ্জের চুনারুঘাটের পথে পথে, অলিতে গলিতে, এগাঁয়ে ওগাঁয়ে প্রায় পঞ্চাশ বছর ধরে যার নীরব বিচরণ লোককাহিনী ‘কাঞ্চনমালা’র কাহিনী ও গীতের সুর শুনিয়েছেন আব্দুল গোফার, প্রকাশ-ছোট কনা। তিনি এই লোক কাহিনীর চারণ হয়ে চষে বেড়িয়েছেন চুনারুঘাট ও পার্শ্ববর্তী শত শত গ্রাম।  তাঁর সাথে পরিচয়টা ছিলো বাল্যকাল থেকেই তবে নিজের ব্যস্ততা ও তাঁর বার্ধক্য – সব মিলিয়ে দেখা হয়না প্রায় বিশ বছর। তাঁর সুললিত গলায় কাঞ্চনমালার লোককাহিনীর ভক্ত ছিলাম বরাবরই। তাই তাঁর প্রতি ছিলো অদৃশ্য এক সুঁতোর টান। সে টানেই বেশদিন ধরে সাাত করবো ভাবছি। ক’দিন আগে তাঁর খুঁজে মটর সাইকেলে করে ছুটে গেলাম- তাঁর নিভৃত নিবাস গঙ্গানগর গ্রামে। বড়বাড়ি সংলগ্ন প্রায় শতবর্ষী তেঁতুলতলা পেরিয়ে খানিকটা পথ, তারপর তাঁর ঝুপড়ি নিবাস। চার পাঁচটি ঝুপড়ি ঘরের বাড়িটি ছায়াঘেরা, শান্ত সুনিবিড়, বাঁশঝাড় ঘেরা। বাড়ির পাশেই আঁকাবাঁকা নীচু জমি, ইু খেত। বেশ বুঝা যাচ্ছে কোন কালের এক মরা নদীর সর্পীল ভূকাঠামো। উঠোনের এক কোনে দু’জন নারী দুপুরের রান্না করছেন। একজন বৃদ্ধা, অন্যজন যুবতী বধূ। যুবতী আঁচল টেনে কোন একদিকে চলে গেলে বৃদ্ধা চারণের ঘর দেখিয়ে ভেতরে নিয়ে গেলেন।  দুচালা পাতলা টিনের ঘরে প্রবেশ করে দেখলাম – ঘরের এক অন্ধকার কোনে পাতানো চৌকিতে জড়সড়ো হয়ে ঘুমিয়ে আছেন ছোটকনা ভাই। বৃদ্ধা উনাকে জাগিয়ে দিয়ে চলে গেলেন। উঠে বসলেন বিছানায়, আমাকেও বসতে ইশারা করলেন। আগের চেয়ে অনেক ছোট হয়ে গেছেন তিনি। আমাকে তিনি বেশ চিনতেন-বয়সে আমি তাঁর অর্ধেক হলেও কিন্তু আজ শুরুতেই ভাঙা গলায় আমার পরিচয় জানতে চাইলেন। পরিচয় দিলাম। “ও ভাই,তুমি আইছ্যো”-বলে গলায় জড়িয়ে কিছুণ কাঁদলেন। আমার উদ্দেশ্য জানতে পেরে তিনি বেশ কঠিন ভাবেই নিষেধ করলেন -ওসব কাহিনী-টাহিনী যেন কোথাও লেখালেখি না করি। পাপ হবে। বুঝাতে চেষ্টা করলাম-পাপ কেন হবে। বললাম,”আপনি পঞ্চাশ বছর ধরে আমাদের একটি লোক ঐতিহ্যকে লালন করে বাঁচিয়ে রেখেছিলেন। আপনার কাছে এটি আমাদের ঋণ”।
বৃদ্ধের কোটরাগত চোখে আবারও পানি দেখলাম। মুখে কথা নেই, অনিমেষ তাকিয়ে আছেন। একটা দুটো করে কথা হলো অনেকণ। জিজ্ঞেস করেছিলাম-‘জন্ম কত সালে?’ জানালেন,বৃটিশ ভেঙে ভারত-পাকিস্তান জন্মের সময় বয়স ছিলো সতেরো। তখন ছিলো বাউণ্ডুলে জীবন। পড়াশুনার কথা জানতে চাইলে জানালেন বর্তমান রাজার বাজার প্রাইমারী স্কুলে তৎকালিন দ্বিতীয় মান অতিক্রম করেছিলেন। বাউণ্ডুলে চরিত্র পাঠশালার বাঁধন মানেনি। কাঞ্চনমালার কাহিনী নিয়ে চারণ জীবনে কখন কীভাবে আসলেন ? জবাবে অনেক তথ্য দিলেন। উনার বয়স যখন বিশ তখন বনগাঁও গ্রামের মরহুম আশ্বব উল্লাহর একটি জারী গানের দল ছিল। সে দলে যোগ দিলেন তিনি। অন্তত: পাঁচ বছর কাটলো জারীগানের দলে। তারপর গুরু আশ্বব উল্লাহর সাথেই কাঞ্চনমালার হাতেখড়ি। শুরু হলো চুনারুঘাটের সমতল ভূমির পাহাড়ি সদৃশ শ্যামল গাঁয়ে গাঁয়ে, বাঁকে বাঁকে লোককাহিনী-কাঞ্চনমালা নিয়ে দীর্ঘ পথচলা। সেই থেকে আর অন্য দশজনের মতো স্বাভাবিক সংসার জীবনে ফেরেননি; যদিও স্ত্রী পুত্র কন্যা সবই ছিলো।
এ জীবনের স্মরণীয় ঘটনা হিসেবে তাঁর এক ঘটনা বললেন: একজন মহিলার হবিগঞ্জ উমেদনগরের বাড়িতে মাত্র একরাতের নিমন্ত্রণ পেয়ে গেলে এ বাড়ি ও বাড়ি করতে করতে প্রায় দুসপ্তাহ কাটিয়ে ও শেষমেশ সবাইকে মনোুন্ন করেই ফিরতে হলো। এদিকে নিজ বাড়িতে হৈচৈ পড়ে গিয়ে ছিলো।
ময়নাবাদ গ্রামের তিনজন মৌলানা (নাম মনে করতে ডপারছেন না) যে বাড়িতে ছিলেন, সেখানে কাঞ্চনমালা উনি কিছুটা ভয়ে ভয়েই শুরু করেছিলেন। অবশেষে তিন মৌলানা-ই গান শুনে আসরে এলেন,বসলেন, কখনো কাঁদলেন।
ব্যতিক্রমী এই জীবনে তিনি উৎসাহ উদ্দীপনার পেয়ে ছেন প্রচুর আশ্রাবপুর গ্রামের সাবেক পুলিশ কর্মকর্তা মরহুম মহসীন মিয়ার কাছ থেকে। এছাড়া এই দীর্ঘ পথ পরিক্রমায় তিনি কালে কালে তাঁর সঙ্গী হিসেবে কয়েকজনের কথা স্মরণ করলেন। এরা হলেন-বনগাঁও গ্রামের কন্টা মিয়া ও ছিদ্দিক আলী,কড়ইটিলা গ্রামের আঃ রহমান, আশ্রাবপুর গ্রামের আঃ রহমান, কাছম আলী (বিলপাড়),তাহির মিয়া, গঙ্গানগরের মৃত আব্দুর রাজ্জাক ও তাঁর পুত্র আব্দুল মজিদ প্রমূখ। জানতে চেয়েছিলাম – এই দীর্ঘ জীবনে কতগুলো আসর করেছেন তিনি। হাসলেন, বললেন,এসব কি আর হিসেব করে বলা যায়? জীবনটাইতো গেলো এ পথে। অন্তত টানা পঞ্চাশ বছর। বেশ কয়েক বছর হলো-দেহটাকে, গলাটাকে আর টেনে নিতে পারছেন না। তাঁর ব্যক্তিগত চরিত্রের অন্য একটি বৈশিষ্ট হলো, তিনি বালক বৃদ্ধ সকলের সাথেই রসিকতা করে কথা বলেন।
আব্দুল গোফার (কনা মিয়া)র জন্ম হবিগঞ্জ জেলার চুনারুঘাটের গঙ্গানগর গ্রামে সম্ভব ১৯৩১ সালে। পিতা- মরহুম আবাছ উল্লাহ, মাতা- মৃত আয়চাঁন বানু। তাঁর সৎ মায়ের সন্তান ছিলেন বড় দুইভাই-এশ্বাদ উল্লাহ ও জায়ফর উল্লা। উভয়ই মৃত। নিজ মায়ের সন্তান -তাঁর চার ভাই এক বোন। (১) উনি নিজে (২) গফুর মিয়া (৩) রফিক মিয়া (৪) হানিফ মিয়া ও (৫) বোন-হোছেনা বানু। তিনি এখনো গঙ্গানগর গ্রামে থাকলেও অন্য ভাইরা ঘনশ্যামপুর গ্রামে আবাস গড়েছেন। উনার স্ত্রী- আনোয়ারা খাতুন বহু ত্যাগ স্বীকার করে আজো এই মানুষটির বাউন্ডুলে জীবনের ভার বয়ে চলছেন। উনাদের চার পুত্র ও পাঁচ কন্যা এক রকম সুখে দুঃখে বেঁচে আছেন। এখন কেবল পাঁচ বেলা নাম্যয পড়ে, ইবাদতের ভেতরেই নির্মোহ জীবন কাটছে তাঁর।
আলোচনার ফাঁকে মাঝে মাঝে কাঁদলেন, চোখ মোছলেন। এখন ৮৭ বছরের এই বৃদ্ধের কাছে সবই ধূসর অতীত। শেষমেশ তিনি আমাকে ছাড়তে চাননি কিন্তু তাকে ছেড়ে আসতে হলো।

লেখকঃ সহকারি শিক্ষক, কালিশিরি সঃ প্রাঃ বিদ্যালয়, চুনারুঘাট।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *