সংবাদ সম্মেলনে আত্মহত্যার হুমকি॥ শাহজালাল কলেজে ঘুষ না দেয়ায় ১৩ প্রভাষকের চাকুরী স্থায়ী করণ হচ্ছে না

জাকারিয়া চৌধুরী ॥ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা গ্রহণের পর শিক্ষকতার চাকুরী নিয়ে যখন তাদের সরকারী প্রথম শ্রেনীর কর্মকর্তা হওয়ার সোনালী সম্ভাবনা সেখানে কতৃপক্ষের ঘুষের দাবী পুরন করতে না পারায় নিয়োগপত্র না পেয়ে ১৩ শিক্ষকের জীবনে নেমে এসেছে চরম অনিশ্চয়তা। চাকুরী হারানোর যন্ত্রনায় তারা এখন চরম দিশেহারা। মাধবপুর উপজেলার শাহজালল বিশ্ববিদ্যালয় কলেজকে
জাতীয়করনের ঘোষনায় এলাকাবাসী আনন্দিত হলেও ওই ১৩ শিক্ষক যে কোন সময় কর্ম হারাতে পারেন। এ ব্যাপারে তারা প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছেন। অন্যথায় তারা আত্মহত্যার পথ বেছে নিবেন বলে সংবাদ সম্মেলনে হুমকি প্রদান করেছেন। গত বুধবার দুপুরে হবিগঞ্জ প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কলেজের বাংলা বিভাগের প্রভাষক মমতাজ বেগম বলেন কলেজের অধ্যক্ষসহ কমিটির একটি অংশের ঘুষ দুর্নীতির কারনে শিক্ষকদের চাকুরী স্থায়ী করন হচ্ছে না। তারা প্রত্যেকের চাকুরী স্থায়ী করনের জন্য জনপ্রতি ২ লাখ টাকা করে ঘুষ চান বলেও তিনি অভিযোগ করেন। এ ব্যাপারে কলেজের গভর্ণিং কমিটির সভাপতি ও নিয়োগ কমিটির প্রধান স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মাহবুব আলীর কাছে গেলেও তিনি কোন সমাধান দেননি। লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, অধ্যক্ষ ও কর্তৃপক্ষের গাফিলতির কারনে আমাদের সুনালী ভবিষ্যত নষ্ট হচ্ছে। চাকুরী স্থায়ী করন না হলে আমাদের আত্মহত্যা ছাড়া আর কোন উপায় নেই।
সংবাদ সম্মেলনে বঞ্চিত শিক্ষকরা বলেন, কলেজ জাতীয়করণ করা হবে বলে অধ্যক্ষ তাদের কাছ থেকে বিভিন্ন সময়ে ৩ লাখ টাকা নিয়েছেন। তারা সকলেই ডিগ্রী ও অনার্স পর্যায়ে ২০০৯ সাল থেকে বিভিন্ন সময় নিয়োগ লাভ করেন। কিন্ত এর পর কলেজ কর্তৃপক্ষ তাদের নিয়োগ বৈধ করনের কথা বলে আরও কয়েকবার সার্কুলার দিয়ে তাদের নিয়োগ পরীক্ষা নেয়। সর্বশেষ ২০১৫ সালের ১২ ডিসেম্বর আবারও তাদের নিয়োগ পরীক্ষা নেয়া হয়। সেখানে শতাধিক প্রার্থী অংশ নিলেও সংবাদ সম্মেলনকারী ১৩ জন নিয়োগের জন্য মনোনীত হন। এর পর থেকেই কমিটির সভায় তাদের নিয়োগপত্র দেয়ার সিদ্ধান্তে কমিটির অনেক সমস্য স্বাক্ষর করেননি। টাকা না দিলে তারা স্বাক্ষর করবেন না বলে জানালে তারা বারবার অধ্যক্ষকে তাড়া দেন। এর পর আরও ১০/১২বার মিটিং এর তারিখ করলেও কমিটির সভাপতিক না আসায় কোন মিটিং হয়নি। লিখিত বক্তব্যে তারা আরও বলেন, সম্প্রতি কলেজে অডিটটিম আসলে অধ্যক্ষ্য তাদেরকে টিমের সাথে দেখা করার সুযোগ দেননি। তিনি নিজেও তাদের ব্যাপারে টিমকে কিছু জানাননি। তারা জানান, চাকুরী স্থায়ী হওয়ার আশায় স্বল্প বেতনে এতদিন যাবত কাজ করে আসছেন। এখন চাকুরীর বয়সও তাদের নেই। এ ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ না করলে তারা পরিবার পরিজন নিয়ে বেকায়দায় পড়ে যাবেন। সংবাদ সম্মেলনে উপস্থিত বঞ্চিত শিক্ষকরা হলেন, প্রভাষক মমতাজ বেগম, সৈয়দ শাহ নেওয়াজ, মুবিন উদ্দিন, মিজানুর রহমান, সেলিম মিয়া, সাহাব উদ্দিন, খলিলুর রহমান, দুলাল মিয়া, আজিজা খানম, মুর্শেদা বেগম, শামীমা আক্তার, সাইফুল ইসলাম ও মশিউর রহমান। এ ব্যাপারে কমিটির সভাপতি ও সংসদ সদস্য অ্যাডভোকেট মাহবুব আলীর সাথে কথা বলতে চাইলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়। কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক টেলিফোনে কথা বলতে অস্বীকৃতি জানিয়ে বলেন এ ব্যাপারে কথা বলতে হলে সরাসরি কথা বলতে হবে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *