দক্ষিণ-পশ্চিম সীমান্তে চোরাচালান বাড়ছে

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চোরাকারবারীরা বেপরোয়া হয়ে উঠেছে। ফলে প্রতিবেশী দেশের সঙ্গে সীমান্তবর্তী অঞ্চলের ৩০টি পয়েন্ট দিয়ে দেশে ব্যাপকভাবে চোরাচালানের পণ্য প্রবেশ করছে। বর্তমানে এসব পয়েন্ট ব্যবহার করে ওষুধ ও মাদকদ্রব্যসহ ৫০ প্রকারের পণ্য আসছে। একইভাবে কয়েকটি রূট দিয়ে চামড়া, বন্য প্রাণী ও সাবানসহ ৩৬ ধরনের পণ্য ভারতে পাচার হয়ে যাচ্ছে। এ প্রেক্ষাপটে বিভাগীয় প্রশাসন থেকে সীমান্তবর্তী সকল জেলা ও উপজেলা টাস্কফোর্সের অভিযান জোরদার করতে নির্দেশ দেয়া হয়েছে।
সমপ্রতি খুলনা বিভাগীয় আঞ্চলিক টাস্কফোর্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, খুলনা, বাগেরহাট, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর- এ ৬ জেলার ৩০টি পয়েন্ট এবং নৌপথ দিয়ে বর্তমানে চোরাচালানের পণ্য আসা-যাওয়া করছে। সীমান্তবর্তী এ পয়েন্টগুলো হচ্ছে যশোরের বেনাপোল, বেনাপোল আইসিপি, শাহজাদপুর, মশিলা, হিজলী, বর্ণি, যাদবপুর, পুটখালী, দৌলতপুর ও আন্দুলিয়া বিওপি, বাগেরহাটের মোংলার নালা, নলিয়ান, তাতরাল পয়েন্ট, হংসরাজ চ্যানেল, বোর পয়েন্ট, হিরণ পয়েন্ট, দুবলার চর, ছোট আমবাড়িয়া খাল, জ্যাফোর্ড পয়েন্ট, ফেয়ারওয়ে বয়া ও পার্শ্ববর্তী এলাকা এবং সাতক্ষীরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন সীমান্ত। এর পাশাপাশি সড়ক পথে বাস ও ট্রেনেও চোরাচালের পণ্য আনা-নেয়া চলছে।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কুষ্টিয়া ও মেহেরপুরের বিভিন্ন সীমান্ত দিয়েই দেশে ২৮ ধরনের পণ্য প্রবেশ করছে। এগুলো হচ্ছে গাঁজা, ফেনসিডিল, হেরোইন, মদ, বিভিন্ন প্রকার সার, কীটনাশক, পাতার বিড়ি, কারেন্ট জাল, ঘড়ির ব্যাটারি, সোডিয়াম ট্যাবলেট, বাইসাইকেল, থায়োডিন বিষ, কার্বাইড, মোটরসাইকেল, ডায়াথিন বিষ, বালতি, জিরা, ছাতা, সেগুন কাঠ, শাড়ী, ওষুধ, মোবাইল সেট ও সীম কার্ড, স্টীল সামগ্রী, আরমিট ট্যাবলেট, কার্বনেট পাওডার, ব্যাগ ও ইমিটেশন সামগ্রী। একইভাবে এসব সীমান্ত দিয়ে দেশি কাঁথা, চোলাই মদ, স্যালো মেশিনের এয়ার ক্লিনার ও লোহার তৈরি হাঁসুয়া পাচার হচ্ছে।
চুয়াডাঙ্গা জেলার সীমান্ত অঞ্চল থেকে ফেনসিডিল, ওষুধসামগ্রী, প্রসাধনী, বাইসাইকেল, টেলিভিশনের যন্ত্রাংশ, কীটনাশক, গাঁজা, থ্রিপিস, মোটরসাইকেল, স্টীল সামগ্রী, বেলুন, মদ, গাড়ির পার্টস, কপালের টিপ, চুল ও কারেন্ট জাল আসছে। এসব এলাকা দিয়ে দেশি কাঁথা ও জন্ম বিরতিকরণ সুখী বড়ি পাচার হচ্ছে।
সাতক্ষীরা ও যশোরের সীমান্ত এলাকা থেকে ফেনসিডিল, শাড়ি, থ্রিপিস, গরু, ওষুধ, কীটনাশক, সিটি গোল্ডের অলংকার, ইঞ্জিনের ব্যাটারিসহ বিভিন্ন ধরনের পণ্য প্রবেশ করছে। একইভাবে এসব রূট দিয়ে সুপারী, রসুন, শাড়ি, শার্ট পিস, তেলাপিয়া ও টেংরাসহ বিভিন্ন ধরণের মাছ, চটের বস্তা, ভাংরী তামা, বাঁশের ঝুড়ি, পিতলের কলস, সব্জির বীজ, গরুর চামড়া, মাছের খাবার, জন্ম নিয়ন্ত্রণ বড়ি, মোটরসাইকেল ও কীটনাশক পাচার হচ্ছে।
বেনাপোলসহ পার্শ্ববর্তী সীমান্ত দিয়ে চিনি, লবন, মদ, গাজা, ফেনসিডিল, তৈরি পোশাক, কিসমিস, বাইসাইকেল, গাড়ীর খুচরা যন্ত্রাংশ, কীটনাশক, থ্রিপিস, শাড়ী, প্রসাধন সামগ্রী, স্টীল সামগ্রী ও মোবাইল সেট প্রবেশ করছে। এসব সীমান্ত দিয়ে ভারতে পাচার হয়ে যাচ্ছে রসুন, কুচ, লোহা, ডিভিডি ডিক্স, শার্ট, ট্রাউজার, বল সাবান, তৈরি পোশাক, বস্নাক আয়রণ অক্সাইড, সোডিয়াম পাইরো ফসফেট এসিড, গরুর চামড়া ও থ্রী কোয়াটার প্যান্ট।
অপরদিকে, মংলা ও দুবলার চরসহ সুন্দরবন এলাকা দিয়ে প্রবেশ করছে ভারতীয় কাপড়, পাতার বিড়ি, কারেন্ট জাল ও মনোফিলামেন্ট, অয়্যার রোপ, বিভিন্ন ধরণের ইলেকট্রোনিক্স যন্ত্রপাতি, মদ বিয়ার ও সিগারেট। আর যাচ্ছে মৎস্য, বিভিন্ন ধরণের বনজ সম্পদ, বন্য প্রাণী,ম কাঠ, ডিজেল ও রাসায়নিক সার। মংলা বন্দর এলাকা ব্যবহার করে মদ, বিয়ার, সিগারেট, বাই সাইকেল, সাইকেল পার্টস এবং বিভিন্ন প্রকার ইলেকট্রোনিক্স সামগ্রী দেশের অভ্যন্তরে প্রবেশ করছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
এছাড়া বাস ও রেল পথ ব্যবহার করে চিনি, লবন, শাড়ী, ওষুধ, প্রসাধন সামগ্রী, ফল, স্টীল সামগ্রী, সাইকেল ও পার্টস আসছে। যাচ্ছে পিতল, ভাংড়ী, সাবান, সিগারেট, মশারীর নেট, পামঅয়েল ও ডিজেল।
এদিকে, খুলনা বিভাগীয় চোরাচালান প্রতিরোধ সংক্রান্ত আঞ্চলিক টাস্কফোর্সের সভায় সীমান্তবর্তী সকল, উপজেলা টাস্কফোর্স ও সংস্থাগুলোকে প্রতি মাসে কমপক্ষে ৫টি করে অভিযান চালানোর নির্দেশ দেয়া হয়েছে। একই সাথে সাতক্ষীরা, যশোর, ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুরের জেলা প্রশাসকগণকে পুলিশ সুপার এবং বিজিবি’র সেক্টর/ব্যাটালিয়ন কমান্ডারদের নিয়ে চোরাচালান প্রতিরোধ এবং সংশ্লিষ্ট উপজেলা ও ইউনিয়নগুলোতে মাসে নিয়মিত চোরাচালান প্রতিরোধ কমিটির সভাও করতে বলা হয়।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *