সাঈদীর মামলার রায়ের প্রতিক্রিয়া নবীগঞ্জে আ’লীগ-জামায়াত-পুলিশ ত্রিমুর্খী সংঘর্ষ………….

প্রথম সেবা ডেস্ক॥ জামায়াত নেতা আলল্লামা দেলোয়ার হোসেন সাঈদীর যাবজ্জীবন কারাদন্ডের রায়ের প্রতিবাদে বুধবার বিকেলে জামায়াত শিবির বিক্ষোভ মিছিল বের করলে নবীগঞ্জ উপজেলা সদরে জামায়াত শিবির-আওয়ামীলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হয়েছে। এতে পুলিশ পথচারীসহ উভয় পক্ষের অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। এসময় জামায়াত শিবিরের ব্যবসা প্রতিষ্ঠানে ইঁটপাটকেল নিক্ষেপ মোটর সাইকেল ভাংচুরের ঘটনায় নবীগঞ্জ শহর রণক্ষেত্রে পরিনত হয়। পুলিশ নাশকতা এড়াতে সংঘর্ষের পুর্বে শিবির কর্মী সন্দেহে বিভিন্ন মাদ্রাসা থেকে ২০ জন এবং সংঘর্ষের সময় ৮ জনকে আটক করেছে। শহরে থমথমে অবস্থা বিরাজ করছে। ঘটনার প্রেক্ষিতে শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন ছাড়াও বিজিবি ও র‌্যাব টহল দিচ্ছে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, গতকাল বুধবার বিকেল ৩টার পর নবীগঞ্জ উপজেলা জামায়াত ইসলামী ও ছাত্র শিবির নবীগঞ্জ বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সামন থেকে শহরে একটি বিক্ষোভ মিছিল বের করে।  মিছিলটি নতুন বাজার মোড়ে যাওয়ার পথে ওসমানী রোডস্থ আরজু হোটেলের সামনে আসা মাত্র বিপরিত দিক থেকে আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও কৃষকলীগের  নেতা কর্মীরা হামলা চালায়। এতে উভয় পক্ষের  মধ্যে ইট পাটকেল নিক্ষেপ ও ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এ সময় শিবির কর্মীরা ধাওয়া দিলে আওয়ামীলীগ কর্মীরা পিছু হঠে। এক পর্যায়ে পুলিশের সহযোগিতায় আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা লাটি, সোটা নিয়ে জামায়াত শিবিরের নেতা কর্মীদের ধাওয়া করলে ব্যাপক সংর্ঘষ বাঁধে। সংর্ঘষ চলাকালে পুলিশ শিবির কর্মীদের উপর লাঠিচার্জ করলে সংঘর্ষটি ত্রিমুখী রূপ ধারন করে। প্রায় আধা ঘন্টা ব্যাপী সংঘর্ষে পুলিশের ৩ এস আইসহ আওয়ামীলীগ ও জামায়াতের অর্ধশতাধিক নেতাকর্মী আহত হন। পরে বিক্ষোদ্ধ আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা শহরের জামায়াতের ৪টি ব্যবসা প্রতিষ্ঠান ও ২টি মোটর সাইকেল ভাংচুর করে এসময় তারা ইট পাটকেলও নিক্ষেপ  করে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে  আনতে ১৫ রাউন্ড শর্ট গানের গুলি ছুড়ে। আহতদের অনেককে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে ভর্তি করা হয়েছে। এ ছাড়াও গ্রেফতার আতংকে জামায়াতের অনেক নেতাকর্মী বিভিন্ন প্রাইভেট হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানা গেছে। সংঘর্ষ চলাকালে নবীগঞ্জ শহর রণক্ষেত্রে পরিণত হয়। এসময় ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে সাধারণ ব্যবসায়ীরা দিকবিদিক ছুটাছুটি করতে থাকেন। এ সময় অনেক পথচারীও আহত হন। পুলিশ নাশকতা এড়াতে সংর্ঘষের আগে শিবির কর্মী সন্দেহে ২০ জনকে বিভিন্ন মাদ্রাসা থেকে আটক করে থানায় নিয়ে আসে। সংঘর্ষের সময় আরো ৮ নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে জানাগেছে। সংঘর্ষ এড়াতে নবীগঞ্জ শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন ছাড়াও বিজিবি ও র‌্যাব সদস্যদের টহল দিতে লক্ষ্য করা গেছে। ঘটনার খবর  পেয়ে হবিগঞ্জ জেলার সহকারী পুলিশ সুপার নাজমুল ইসলাম ও সাজ্জাদ হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সংঘর্ষে গুরুতর আহতরা হলেন আলাউদ্দিন (৩৮), নাজমুল হোসেন (২৩), ক্বারী মাসুক আলী (৩৫), মুশাহিদ আলী (৩৫), যুবরাজ দাশ (২৭), আনসার মিয়া (৩৮), আমিনুর রহমান সুমন (৩২), সোহেল মিয়া (২৮), মাজহারুল ইসলাম অপু (৩২), পারভেজ চৌধুরী (২৬), নির্মেলেন্দু দাশ রানা (৪০), শামিম আহমদ (৩০), পাপ্পু দাশ (২২), মাশেদ মিয়া (২২), শেখ আবুল হাছান (২৩), আলী হোসেন দেলোয়ার (৩৫), জগৎ সিং (২৭), মুহিনুর রহমান অহি (৩২), সাইদুর রহমান (২৫), রুবেল আহমেদ (২৫), ভিষন রায় (২৪), মিজানুর রহমান (৩২), শাহ জুবায়ের আহমেদ (২৩), শাকিল আহমদ (২৫), সাজু মিয়া (২৩), মাহবুবুর রহমান (৪০), নাসির উদ্দিন (৩৬), ফরহাদুজ্জামান মুহিত (৩০), বদরুজ্জামান (৩১), পুলিশের এস আই মোঃ আবুল কালাম আজাদ (৫০), এস আই আরিফ উল¬াহ (৩৮),এসআই নজরুল ইসলাম(৩৫),আফজল মিয়া (৩৫), মশাহিদ আহমদ (৩৪) ও পথচারী আয়াতুন নেছা (৬৫)। এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাইফুল জাহান চৌধুরী জানান, তাদের পুর্ব নির্ধারিত কর্মীসভা চলাকালে জামায়াত শিবিরের ক্যাডাররা দলীয় কার্যালয়ে হামলা করে। এ সময় ছাত্রলীগের কর্মীরা বাধা দিলে উভয়ের মধ্যে সংঘর্ষের সৃষ্টি হয়।
এ ব্যাপারে উপজেলা জামায়াতের আমীর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আশরাফ আলী জানান, জামায়াত শিবিরের শান্তিপুর্ণ মিছিল চলাকালে আওয়ামীলীগ, ছাত্রলীগ ও পুলিশ একত্রিত হয়ে হামলা করে। এ সময় পুলিশের শর্টগানের গুলি ও আওয়ামী ছাত্রলীগের ক্যাডারদের ধারালো অস্ত্রের আঘাতে জামায়াত শিবিরের অন্তত ২০জন নেতাকর্মী গুরুতর আহত হয়েছেন। এর মধ্যে ২ জন হবিগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ও অন্যান্য আহতরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এ ব্যাপারে হবিগঞ্জ জেলা সহকারী পুলিশ সুপার নাজমুল ইসলাম জানান, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৫ রাউন্ড শর্টগানের গুলি ছুড়ে। এ সময় পুলিশের ৩ এস আইসহ ৮ পুলিশ সদস্য আহত হয়েছেন। বর্তমানে শহরে থমথমে অবস্থা বিরাজ করছে। শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা রয়েছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *