শহরের বিদ্যুত লাইন মেরামত করতে গিয়ে লাইনম্যানের মৃত্যু

জীবন জীবিকার তাগিদে যে পেশা বেছে নিয়েছিলেন গবিন্দ সেই পেশাগত কাজ করতে গিয়েই জীবন দিতে হয়েছে তাকে। তার অকাল মৃত্যুতে তার স্ত্রী ও শিশু সন্তানের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে। অথচ পরিবারের দুর্ভাগ্য যে, যাদের হয়ে গবিন্দ কাজ করতে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন তারা তার মৃত্যুর দায়-দায়িত্ব নিচ্ছে না। শুধু তাই নয়, হবিগঞ্জ বিদ্যুত বিভাগ বলছে তাকে তারা চিনে না।
শহরের সিনেমা হল ঝিলপাড় এলাকার ব্রজেন্দ্র সরকারের পুত্র গবিন্দ চন্দ্র সরকার (২৮) একজন ইলেক্ট্রিশিয়ান হিসেবে জীবিকা নির্বাহ করতেন। বিদ্যুত বিভাগের কর্মচারি না হয়েও তিনি হবিগঞ্জ বিদ্যুত বিভাগের লাইনম্যান হিসেবে কাজ করতেন।
বৃহস্পতিবার দুপুর ১টায় হবিগঞ্জ শহরের ২নং পুল এলাকায় একটি ট্রান্সফর্মার বিকল হলে গবিন্দ চন্দ্র সরকার হবিগঞ্জ পিডিবির লাইনম্যান সোনা মিয়ার সাথে ট্রান্সফর্মার সচল করতে ওই এলাকায় যান। মই দিয়ে ট্রান্সফর্মার লাগানো খুঁটিতে উঠে কাজ করতে গিয়ে হঠাৎ বিদ্যুতস্পৃষ্ট হয়ে গবিন্দ মাটিতে লুটিয়ে পড়ে। সাথে সাথে তাকে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। পরে তার মৃতদেহ নেয়া হয় বাসায়। তার লাশ দেখে পরিবারের লোকজনের আহাজারিতে এক হৃদয় বিদারক দৃশ্যের সৃষ্টি হয়। গবিন্দকে শেষ বারের মত দেখতে তার বাসায় মানুষের ভিড় জমে। তার স্ত্রী সুপ্তা রাণী সরকার কাঁদতে কাঁদতে বার বার অজ্ঞান হয়ে পড়েন। জ্ঞান ফিরলে আবার বিলাপ করতে থাকেন। এখন আমার ও আমার সন্তানের  কি হবে। আমার পরিবারের ভরন পোষনের ভার কে নিবে। আমার অবুঝ শিশু কাকে বাবা ডাকবে। তার এমন আহাজারিতে সকলের চোখেই জল আসে।
গবিন্দের মৃত্যুর ঘটনা জানার জন্য রাত সাড়ে ৯টার দিকে হবিগঞ্জ পিডিবি অফিসে গেলে প্রথমে কথা হয় বিদ্যুৎ অফিসে কর্মরত এক টেকনিশিয়ানের সাথে। নাম প্রকাশ করার না শর্তে তিনি জানান, গবিন্দ সরকার বিদ্যুৎ অফিসের কোন কর্মচারি নয়। মাস্টার রোল অথবা দৈনিক হাজিরাভিত্তিক লোকও নয়। সে গ্রাহকের কাছ থেকে যা পেতো তাই নিতো। গবিন্দ কিভাবে সরকারি কাজে গেলো এমন প্রশ্ন করলে তিনি বলেন- এ বিষয়ে আমি কিছু জানি না। তা বলতে পারবেন উধ্বর্তন কর্তৃপক্ষ। এরপর কথা হয় হবিগঞ্জ পিডিবির ভারপ্রাপ্ত প্রকৌশলী শহিদ উল্লাহ’র সাথে। তিনি বলেন, আমি তাকে চিনি না এবং সে কার সাথে কাজ করতে গিয়েছে তাও জানি না। লাইনম্যান সোনা মিয়ার সাথে গবিন্দ পিডিবি’র লাইনম্যান না হয়েও কিভাবে গেল এমন প্রশ্নের জবাবে প্রকৌশলী বলেন, তা আমি বলতে পারব না। তা ভাল বলতে পারবেন সোনা মিয়া। অনেক ছেলে পিডিবি’র লাইনম্যানদের সাথে কাজ করে থাকে। তাদের বেতনের কথা জানতে চাইলে প্রকৌশলী শহিদ উল্লাহ বলেন, পাবলিকের কাছ থেকে তারা যা পায় তা দিয়ে সংসার চালায়। সরকারি কাজে লাইন চালু অবস্থায় গবিন্দ কিভাবে এবং কার অনুমতি নিয়ে কাজ করতে গেল এমন প্রশ্ন করলে তিনি কৌশলে তা এড়িয়ে যান। বৈদ্যুতিক লাইনে কাজ করার সময় লাইনম্যানদের হাতে গ্লাভস লাগানো থাকে না কেন এমন প্রশ্ন করলে তিনি জানান, কাজ করতে করতে লাইনম্যানদের অনেক অভিজ্ঞতা হয়ে তাকে। এ জন্য তারা গ্লাভস ব্যবহার করেন না। গবিন্দের মৃত্যুর জন্য এখন কে দায়ী হবে এমন প্রশ্ন করলে প্রকৌশলী বলেন ‘তার মৃত্যুর জন্য আল্লাহই দায়ী’। এমন অনেক ছেলেই লাইনম্যানদের সাথে কাজ করে চলছে। আশপাশে কয়েকজন লোকের সাথে আলাপ করে জানা যায়, অভিজ্ঞতা নেই এমন অনেক ছেলেরাই বিদ্যুত অফিসে রয়েছে। তাদেরকে দিয়ে অফিসের লোকজন ঝুঁকিপূর্ণ কাজ করিয়ে থাকেন।
উল্লেখ্য, গবিন্দ সরকার প্রায় দেড় বছর আগে মাধবপুর উপজেলার ছাতিয়াইন গ্রামের বকুল সরকারের কন্যা সুপ্তা রাণী সরকারকে বিয়ে করেন। বিয়ের পর তার ধ্রূব নামে এক পুত্র সন্তানের জন্ম হয়। বর্তমানে ধ্রুব সরকারের বয়স ৪ মাস। এ ছাড়া গবিন্দ সরকারের বাবা-মা, ১ ভাই, ২ বোন ও আত্মীয় স্বজন রয়েছে। ব্যক্তিগত জীবনে ভাল মানুষ হিসেবে এলাকায় পরিচিত ছিলেন গবিন্দ। বৃহস্পতিবার রাতে ময়না তদন্ত ছাড়াই হবিগঞ্জ পৌর শশ্মানঘাটে তার মৃতদেহ দাহ করা হয়েছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *