প্রসঙ্গঃ মাওলানা আব্দুল হান্নান (রাহঃ) ও জামেয়া ইসলামীয়া গোয়াছপুর মাদরাসা

আবু তৈয়ব আল হোসাইন : হযরত রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পৃথিবী থেকে বিদায় নেয়ার পর উম্মতে মোহাম্মদীকে সঠিক পথপ্রদর্শনের জন্য আল্লাহ তা’আলা যুগে যুগে অনেক সমাজ সংস্কারক প্রেরণ করেছেন। আমার দৃষ্টিতে মাওলানা আবদুল হান্নান (রাহঃ) (জন্ম: ১ লা মার্চ ১৯৩৪ ইং, মৃত্যু : ১৭ ডিসেম্বর ১৯৯৫ ইং) ছিলেন আমাদের তথা বৃহত্তর হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার মিরাশী ইউনিয়নের জন্য একজন যুগশ্রেষ্ঠ ও সমাজ সংস্কারক। তাঁর ইখলাসপূর্ণ কথাবার্তা, কার্যকলাপ ও চলাফেরা সবকিছুই ছিল এলাকার মুসলমান ও অমুসলমানদের উপকারের স্বার্থে। জীবনের একটা মুহূর্তও নিজের ব্যক্তিগত স্বার্থে ব্যায় করেননি তিনি। এমনকি নিজের জন্য বা নিজের সন্তান-সন্ততির জন্য কিছু জমা করার প্রয়োজনও মনে করেননি। নিজ স্বার্থকে জলাঞ্জলি দিয়ে সারাজীবন তিনি কাজ করেছেন জনস্বার্থে যার শত শত প্রমাণ এলাকায় বিদ্যমান।
গ্রাম্যপঞ্চায়েত থেকে শুরু করে দ্বীনের প্রতিটি শাখা-প্রশাখায় ছিল তাঁর সরব পদচারণা। যেখানে কোন সমস্যা শুনতেন ছুটে যেতেন তির বেগে এবং সহজভাবে সমাধান করে দিতেন সমস্ত সমস্যা। যে কারণে অল্প সময়ে সবার কাছে তিনি হয়ে উঠেছিলেন একজন গ্রহণযোগ্য ব্যক্তি হিসেবে। যেহেতু তিনি ছিলেন একজন আলেমেদ্বীন আর স্বীয় এলাকায় ইলমে দ্বীন শিক্ষা লাভের জন্য উন্নত কোন ব্যবস্থা ছিল না, সেই বিষয়টি তাঁকে সবসময় ভাবাতো। তিনি ভাবতেন সমাজে যে হারে অনৈসলামিক কর্মকান্ড বৃদ্ধি পাচ্ছে তার মোকাবেলায় একটা কিছু করা অতিব জরুরী।
একা একা ভাবতে ভাবতে একসময় এলাকাবাসীর কাছে তাঁর মনের ইচ্ছে প্রকাশ করলেন। এলাকার লোকদের নিয়ে একটি কওমী মাদরাসা প্রতিষ্ঠার পরামর্শ দিলেন। এলাকার সমস্ত মুরুব্বিয়ান তার পরামর্শকে সাধুবাদ জানালেন এবং সবাই একবাক্যে সমর্থন করলেন ও প্রয়োজনীয় সমস্ত সহযোগিতার আশ্বাস দিলেন। এলাবাসীর সমর্থন ও গ্রহণযোগ্যতাকে পুঁজি করে মাওলানা আব্দুর রহিম (রাহঃ), মাস্টার মোহাম্মদ আলী (রাহঃ) ও ক্বারী আলী হায়দার (দাঃবাঃ)কে সাথে নিয়ে নিজ গ্রামে প্রতিষ্ঠা করলেন কওমী মাদরাসা যার নাম দিয়ে ছিলেন জামেয়া ইসলামিয়া আরাবীয়া গোয়াছপুর মাদরাসা। (চলবে)
এরপর থেকে মাদরাসাকে নিয়ে শুরু হয়েছিল তাঁর অক্লান্ত পরিশ্রম। যার বিনিময়ে আজ চুনারঘাট এলাকা তথা সমগ্র বাংলাদেশের রন্দ্রে রন্দ্রে তৈরি হয়েছেন অসংখ্য অগনিত আলেম, হাফেজ, মুফতি ও মুহাদ্দিস। যারা আজ সুনামের সাথে দেশের বিভিন্ন প্রান্তে দিয়ে যাচ্ছেন দরস-তাদরীস এবং পরিচালনা করে যাচ্ছেন বড় বড় দ্বীনি বিদ্যাপীঠ। কিন্তু অনেক অল্প হায়াত নিয়েই তিনি এসেছিলেন এধরাতে। মাদরাসাটিকে মঞ্জিলে মাকসুদে পৌছানোর আগেই মাত্র ৬১ বছর বয়সে ১৭ ডিসেম্বর ১৯৯৫ ঈসায়ী সনের এক দিনে লাব্বাইক বলতে হল জাতে পাকের ডাকে। আপন মাশুকের সাক্ষাতে চলে গেলেন তিনি কিন্তু অসংখ্য অগণিত আত্মীয়স্বজন, ছাত্র-ছাত্রী, ভক্ত ও শুভাকাঙ্খী রেখে গেলেন পৃথিবী নামক এই গ্রহে। রেখে গেলেন তার নিজ হাতে প্রতিষ্ঠিত জীবন্ত কীর্তি জামেয়া ইসলামীয়া আরাবীয়া গোয়াছপুর মাদরাসা।এত অল্প বয়সে তাঁর চলে যাওয়া কেউ মেনে নিতে পারছিলেন না। সবাই বলছিলেন মহান এই লোকাটি আরো কিছুূ দিন দুনিয়াতে বেঁচে থাকার দরকার ছিল। কিন্তু বিধির লিখন তো আর কেউ বদলাতে পারবেনা।
প্রাপ্ত বয়স্ক হওয়ার আগেই এতিম হয়ে গেল ফুটফুটে তিনটি ছেলে ও চারটি মেয়েসহ মোট সাতটি আদরের সন্তান। বিধবা হয়ে গেলেন দু’জন পূণ্যবতি নারী আর অবিভাবকহীন হয়ে গেল এলাকার শত-সহস্র মানুষ এবং পরিচালকহীন হয়ে পড়ল জামেয়া ইসলামীয়া আরাবীয়া গোয়াছপুর মাদরাসা। যে মাদরাসাকে প্রতিষ্ঠিত করতে তিনি মাথার ঘাম পায়ে ঝড়িয়ে ছিলেন এবং যে মাদরাসাকে স্বপ্নের সুউচ্চ শিকড়ে পৌঁছাতে বিক্রি করেছেন বাবার সম্পত্তি। যে মাদরাসাকে সুপ্রতিষ্ঠিত করতে স্বীয় সন্তানদের জন্য কোন ভবিষ্যৎ রেখে যেতে পারেননি। সেই মাদরাসা আজ দাঁড়িয়ে আছে অবিভাবকহীন হয়ে।
হযরতজীর অন্তরের লালিত স্বপ্ন বাস্তবায়ন করতে হলে, মাদরাসাকে আমাদের ধরে রাখতে হবে। কথাটি ভেবে সবাই এগিয়ে আসল এক কাতারে। পরামর্শ অনুযায়ী হযরতের হাতে গড়া সহযোদ্ধা মাওলানা জহুরুল হুসাইন সাহেবকে বানানো হল মাদরাসার ভবিষ্যৎ কর্ণধার এবং দায়িত্ব দেয়া হল মাওলানা আবদুল হান্নান (রাহঃ) এর স্থলাভিষিক্ত হিসাবে। অত্যন্ত সুচারু ও দক্ষতাসম্পন্ন দায়িত্ব আঞ্জাম দিয়েছিলেন তিনি। কিন্তু বিভিন্ন পারিপার্শ্বিক পরিস্থিতির কারণে ইস্তফা নিতে হল অর্পিত সেই গুরুদায়িত্ব থেকে। এরপর থেকে পীরে কালেম মাওলানা মুজিবুর রহমান (দাঃবাঃ) শায়খে মনতলী সাহেবের পরিচালনায় চলছে মাওলানা আবদুল হান্নান (রাহঃ) এর প্রতিষ্ঠিত স্বপ্নের দ্বীনি বিদ্যাপীঠ জামেয় ইসলামীয়া আরাবীয়া গোয়াছপুর মাদরসা। অদ্যাবধি তিনি স্বীয় যোগ্যতা দিয়ে পরিচালনা করে যাচ্ছেন এই আলিম ও হাফিজ প্রজনন কেন্দ্র। আলহামদুলিল্লাহ্? আমিও ওই মাদরাসার একজন নগণ্য এবং গর্বিত ছাত্র। ওই মাদরাসার কল্যাণে শত-সহস্র আলেম-উলামা হযরাত দেশ-বিদেশের বিভিন্ন সেক্টরে সুনামের সাথে কাজ করে যাচ্ছেন। তবে সময়ের আগেই শায়খুল হাদীস আল্লামা শফিউল্লাহ সাহেবের মত অনেক প্রতিভা ঝরে গেছে আমাদের অজান্তে। অনেককেই বলতে শুনেছি, যদি মওলানা আবদুল হান্নান (রাহঃ) অসময়ে ইন্তেকাল না করে যদি আরো কয়েকটি বছর জীবিত থাকতেন তাহলে মাদরাসাটি হবিগঞ্জ জেলার খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি লাভ করত। পরিশেষে মাওলানা আবদুল হান্নান (রাহঃ) এর শেষ স্বপ্ন জামেয়া ইসলামীয়া গোয়াছপুর মাদরাসার উজ্জ্বল ভবিষ্যৎ তথা সুনামের সাথে তাকমিল ফিল হাদীস পর্যন্ত উন্নতি কামনা করছি। আল্লাহর দরবারে কায়মনোবাক্যে দোয়া করছি আল্লাহ তা’আলা যেন মাওলানা আবদুল হান্নান (রাহঃ)কে জান্নাতুল ফেরদৌস নছিব করেন এবং তার রুহানি ফয়েজে আমাদেরকে আলোকিত জীবন দান করেন, আমিন।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *