চুুনারুঘাট পৌর শহরের চলছে অবৈধ ইটভাটার কার্যক্রম ॥ প্রশাসনের ভূমিকা নিয়ে জনমনে প্রশ্ন

স্টাফ রিপোর্টার ॥ চুুুনারুঘাট পৌরসভার সীমানার ভিতরে নিয়মনীতি তোয়াক্কা না করে দীর্ঘদিন যাবৎ অবৈধভাবে ইটভাটার কার্যক্রম চলছে। পৌর শহরের ভিতরে ইটভাটা স্থাপন অবৈধ হলেও চলছে ইট কাটা ও ইট পোড়ানোর কাজ। বর্তমান আইনে ইট ভাটার ঝিকঝাক পদ্ধতিতে চিমনী ৬০ ফুট লম্বা হওয়ার কথা থাকলেও পৌরসভার ভিতরে ১শ’ ২০ফুট লম্বা পুরাতন চিমনী দিয়েই ইট পুড়ানোর কাজ চালিয়ে যাচ্ছেন ইট ভাটার মালিকগণ। সংশোধিত ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) ২০১৩ আইনে পৌর শহরের সীমানার ভিতরে, উপজেলা সদর, সিটি কর্পোরেশন, সরকারি বা ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান ও বন, অভয়ারণ্য বাগান বা কৃষি জমি, পরিবেশগত সংকটাপন্ন
নিষিদ্ধ এলাকার সীমারেখা থেকে নূন্যতম ১ কিলোমিটার দূরত্বের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবেনা বলা হলেও তা মানা হচ্ছে না।
ইটভাটা মালিকগণের হাইকোর্টে দায়েরকৃত এক রিটে বলা হয়, “ইট পোড়ানো (নিয়ন্ত্রন) আইন ১৯৮৯ইং অনুযায়ী চুনারুঘাট পৌর শহরের ৪টি ব্রীক ফিল্ড মালিককে ২ বছর পূর্বে হাইকোর্ট ২ লাখ টাকা জরিমানা সাপেক্ষে ৬ মাসের মধ্যে অন্যত্র সরিয়ে নেয়ার নির্দেশ প্রদান করেন। এছাড়া পূর্বতন আইন অনুযায়ী বিদ্যমান ১২০ ফুট উচ্চতা স্থায়ী চিমনী বিশিষ্ট ইটভাটাসমূহকে প্রনীত ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন ২০১৩ইং অনুযায়ী গত ১ জুলাই ২০১৪ইং হতে কার্যকরী হয় বিধায় অনুচ্ছেদ ২ ও ৩ এ বর্ণিত সুবিধাসমূহ কোন ক্রমেই তা বর্ধিত করা হবে না”। কিন্তু ইটভাটা মালিকগণ তা অমান্য করে প্রায় ২ বছর যাবৎ অন্যত্র না সরিয়ে অদ্যবধি পৌর শহরে পীরের বাজার মেসার্স অনিক ব্রীকস ও গোগাউড়া গ্রামের পাশে মেসার্স তরফ ব্রীকস ইটভাটার কার্যক্রম এ বছরও চলছে। অন্য দুটি ব্রীকস এনি ও তাজ ব্রীকস ফিল্ডের কার্যক্রম চলতি বছর বন্ধ রয়েছে। এসব ইটভাটার ব্যাপারে স্থানীয় প্রশাসন অবগত থাকলেও রহস্যজনক কারণে নীরব ভূমিকা পালন করছে বলে সুশীল সমাজ মনে করছেন।
এ বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার আহমেদ জামিল জানান, জেলা প্রসাসন থেকে আমাদের নিকট অবৈধ ইটভাটার একটি তালিকা এসেছে। খুব শীঘ্রই আমরা তা পদক্ষেপ গ্রহণ করব। এছাড়াও  দ্রুত এসব ইটভাটার বিরু্েদ্ধ বিএসটিআই’র সহযোগিতায় অভিযানে নামবো।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *