নবীগঞ্জে এসএসসি পরীক্ষার ফরম পূরণের নামে হরিলুট!

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরনের নামে চলছে হরিলুট। সংশ্লিষ্ট স্কুলের ছাত্র-ছাত্রীদের কাছ থেকে বিভিন্ন কারণ দেখিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে সিন্ডিকেটগুলো। উপজেলার মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো ফি আদায়ের ক্ষেত্রে শিক্ষা বোর্ডের কোন নিয়মনীতির তোয়াক্কা করছেনা। অতিরিক্ত ফি আদায় নিয়ে ছাত্র-ছাত্রী ও অভিভাবক মহলে চাপা ক্ষোভ বিরাজ করছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, কেন্দ্র এবং বোর্ড ফি মিলিয়ে এসএসসির ফরম পূরণে বিজ্ঞান বিভাগে ২ হাজার টাকা ও মানবিকসহ অন্যান্য সকল বিভাগে ১৯ শত টাকা নির্ধারিত হয়েছে। সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, সিলেট শিক্ষা বোর্ডের অধীনে নবীগঞ্জ উপজেলায় মোট ৩৫ টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের এসএসসি পরীক্ষার্থীরা অংশ গ্রহন করবে। এরমধ্যে ১৮টি স্কুল  ও ১৭টি মাদরাসা রয়েছে। এসব প্রায় প্রতিষ্ঠানে আগামী এসএসসি পরীক্ষায় অংশগ্রহনকারী পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণের নামে অতিরিক্ত অর্থ আদায় করছে বলে অভিযোগ রয়েছে। এর মধ্যে এসএসসি পরীক্ষার্থীসহ নিয়মিত ছাত্র-ছাত্রীদের কাছ থেকে কোচিং, স্কাউট, বিদ্যুৎ বিল, দালান উন্নয়ন, পাঠাগার, রশিদ, ক্রীড়া, শিক্ষক কল্যাণ ফান্ডসহ বিভিন্ন কারণ দেখিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। এ অনিয়মকে স্কুলের ছাত্র-ছাত্রীরা পুকুর চুরি বলে অবহিত করেছেন।
এদিকে, নবীগঞ্জের পাশ্ববর্তী বানিয়াচংয়ের বক্তারপুর হাইস্কুলে এসএসসি পরীক্ষার্থী প্রতি জনের কাছ থেকে ৪ হাজার টাকা ফি এবং জামানতের নামে ৫ হাজার টাকাসহ মোট ৯ হাজার টাকা করে নেয়া হচ্ছে। ফলে গরীব ছাত্র-ছাত্রীরা উক্ত অতিরিক্ত ফি দিতে হিমশীম খাচ্ছেন। আবার অনেকেই তাদের ছেলে-মেয়ের ভবিষ্যত শিক্ষা জীবনের কথা চিন্তা করে দার-দেনা ও সুদী লগ্নি করে ৯ হাজার টাকা করে দিতে বাধ্য হচ্ছেন। এতে অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা লক্ষ্য করা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক অভিভাবক অভিযোগ করে বলেন, শিক্ষকরা টাকা ছাড়া কিছুই বুঝেননা। গরীব মানুষ পরের ক্ষেতে কামলা খেটে, ভ্যান-রিকসা ঠেলে সন্তানকে লেখাপড়া করাই। এসএসসি পরীক্ষার ফরম পুরণে অতিরিক্ত ফি আদায় করছে শিক্ষকরা। তাদের চাহিদা মেটাতেই আমাদের রুজি করা টাকা তুলে দিতে হচ্ছে শিক্ষকদের হাতে।
শনিবার সকালে নবীগঞ্জ প্রেসক্লাবে উপস্থিত হয়ে কান্না জড়িত কন্ঠে এক পরীক্ষার্থীর বাবা আসমান উদ্দিন নামের এক পঙ্গু ব্যক্তি সাংবাদিকদেরকে বলেন- “আমার ছেলে’রে স্কুলের স্যার’রা কইছে ৯ হাজার টাকা না দিলে তারে পরীক্ষা দিবার লাগি দিতানায়”। তিনি আরও বলেন, ‘‘শনিবার সকালে স্কুলে ২ হাজার টাকা নিয়ে গেছিলাম, কিন্তু হেড মাষ্টার স্যার ৯ হাজার টেকার (টাকার) কম অইতনায় না বলে আমাকে তাড়িয়ে দেইন। উক্ত আসমান উদ্দিনের পরীক্ষার্থী ছেলের নাম সেবুল হোসেন। অতিরিক্ত ফি আদায় করায় খোদ স্কুল ম্যানেজিং কমিটির সদস্যরাও ক্ষোভ কাশ করেছেন।
বক্তারপুর হাইস্কুলে এসএসসি পরীক্ষার্থী সেবুল হোসেনের পঙ্গু পিতার ভাষ্য মতে, ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক পরীক্ষার্থীকে বলেছেন নির্দিষ্ট তারিখের মধ্যে ৯ হাজার টাকা দিয়ে এসএসসি পরীক্ষার ফরম পুরন না করলে তাকে আসন্ন এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া যাবেনা। এ নিয়ে তিনি চরম হতাশায় রয়েছেন।
এ বাপারে বক্তারপুর হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক খলিলুর রহমানের মোবাইল ফোনে কল দিয়ে অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে বক্তব্য নিতে চাইলে তিনি ব্যস্ত আছেন বলে ফোন রেখে দেন। নবীগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ছাদেক হোসেন বলেন, কেন্দ্র এবং বোর্ড ফি মিলিয়ে এসএসসির ফরম পূরণে বিজ্ঞান বিভাগে ২ হাজার টাকা, মানবিক ও অন্যান্য বিভাগে ১৯শ’ টাকা নির্ধারণ করা হয়েছে। অতিরিক্ত ফি নেয়ার কোন সুযোগ নেই। এ ধরণের কোন অভিযোগ তাদের কাছে নেই বলেও তিনি উল্লেখ করেন।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *