হবিগঞ্জের বিবিয়ানা গ্যাসক্ষেত্র বিক্রি করছে শেভরন

হবিগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জে অবস্থিত বিবিয়ানা গ্যসক্ষেত্রসহ সিলেটের তিনটি গ্যাসক্ষেত্র বিক্রি করে দিচ্ছে বহুজাতিক কোম্পানি শেভরন। ওই তিন গ্যাসক্ষেত্র হচ্ছে- সিলেটের জালালাবাদ গ্যাসক্ষেত্র, মৌলভীবাজার গ্যাসক্ষেত্র ও হবিগঞ্জের বিবিয়ানা গ্যাসক্ষেত্র। এই তিন গ্যাসক্ষেত্রের স্বত্ব কিনে নেয়ার প্রক্রিয়ায় অংশ নিতে বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানি পেট্রোবাংলার প্রস্তাব অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত সোমবার তিনি এ অনুমোদন দেন বলে জানা গেছে। পেট্রোবাংলা তথা সরকার শেভরনের স্বত্ব কিনলে যে অর্থ লাগবে তা লগ্নি করার জন্য তিনটি আর্থিক কোম্পানি আগ্রহ দেখিয়েছে বলেও জানা গেছে। এ বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গণমাধ্যমকে বলেন, পেট্রোবাংলার আগ্রহের বিষয়টি শিগগিরই শেভরনকে জানানো হবে। এর পরবর্তী প্রক্রিয়া সম্পর্কেও পেট্রোবাংলা প্রস্তুতি শুরু করেছে।
এদিকে, শেভরন সিলেটের তিন গ্যাসক্ষেত্র বিক্রি করলে কোম্পানির বিভিন্ন স্তরের প্রায় ৬শ’ কর্মীর চাকরির ভবিষ্যত কি হবে এ নিয়ে ধোয়াশা রয়েছে। এছাড়া আইন অনুযায়ী প্রতিবছর কোম্পানির মুনাফার ৫ শতাংশ করে ওয়ার্কার্স পার্টিসিপেশন ফান্ডে দেয়ার কথা। কিন্তু শেভরন এখন পর্যন্ত এই খাতে কোনো অর্থ দেয়নি। কয়েক সপ্তাহ আগে কোম্পানি থেকে কর্মীদের জানানো হয়েছে, শেভরন ‘বাণিজ্যিক আলোচনা’ চালাচ্ছে। ভালো দাম পেলে কোম্পানির শর্ত হস্তান্তর করা হবে।
তিন গ্যাসক্ষেত্রে কর্মরত কর্মীদের বক্তব্য হচ্ছে, শেভরন চলে গেলে চাকরি কিংবা দেনা-পাওনার বিষয় নিয়ে তাঁরা সবচেয়ে বেশি উদ্বিগ্ন। এর আগে ইউনোকলের স্বত্ব কিনে শেভরন যখন এল তখন ইউনোকলের প্রায় সব কর্মীকেই তারা রেখে দেয়। কিন্তু এরপর যে কোম্পানি আসবে তারা কী কৌশল নেবে তা নিশ্চিত নয়। সাধারণ প্রক্রিয়া হচ্ছে, শেভরনের উত্তরাধিকার হিসেবে যে কোম্পানি আসবে তার ওপরই সব কর্মীর দায়দায়িত্ব বর্তাবে। সে ক্ষেত্রে নতুন কোম্পানি লোকবল কমাতে চাইলে সেই কোম্পানির নিয়ম অনুযায়ীই ছাঁটাই করবে। শেভরনের নিয়ম তারা নাও মানতে পারে। এদিকে শেভরনের কাছ থেকে তিনটি গ্যাসক্ষেত্রের স্বত্ব কিনতে পেট্রোবাংলার যে অর্থ লগ্নি করা প্রয়োজন, তা লগ্নি করতে চীন, ভারত ও হংকংয়ের একটি কোম্পানি আগ্রহ দেখিয়েছে।
প্রসঙ্গত, উৎপাদন অংশীদারত্ব চুক্তির (পিএসসি) আওতায় শেভরন হবিগঞ্জের বিবিয়ানা, সিলেটের জালালাবাদ ও মৌলভীবাজার গ্যাসক্ষেত্র পরিচালনা করছে। এই তিনটির বিষয়েই পিএসসি সই হয় ১৯৯৫ সালে। জালালাবাদ ক্ষেত্রটি বাপেক্সের আবিষ্কৃতই ছিল। তাই পিএসসি সই হওয়ার পরই শেভরন সেখানে উৎপাদনের প্রক্রিয়া শুরু করে এবং ১৯৯৯ সালে প্রথম উৎপাদন শুরু করে। শেভরন ১৯৯৮ সালে বিবিয়ানা এবং ১৯৯৯ সালে মৌলভীবাজার গ্যাসক্ষেত্র আবিষ্কার করে। এর মধ্যে বিবিয়ানায় ২০০৭ সালে এবং মৌলভীবাজারে ২০০৫ সালে উৎপাদন শুরু করে। ২০১৪ সালে বিবিয়ানায় সম্প্রসারণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *