গৃহকর্মীর চাকরির প্রলোভন দিয়ে মধ্যপ্রাচ্যে যৌনকর্মী হিসেবে পাঠাচ্ছে প্রতারক চক্র

মাধবপুরে নারীদের সাথে প্রতারণার অভিযোগে এক গ্রামপুলিশ গ্রেফতার
আলাউদ্দিন আল রনি ॥ গৃহকর্মী হিসেবে চাকুরির প্রলোভন দেখিয়ে যৌনকর্মী হিসেবে মাধবপুরের নারীদের মধ্যপ্রাচ্যে পাচারে সক্রিয় রয়েছে একটি চক্র। প্রায় ২০ জন নারী এরই মধ্যে ওই প্রতারক চক্রের খপ্পরে পড়ে মধ্যপ্রাচ্যে গিয়ে যৌন নিপীড়নসহ নানা নির্যাতনের শিকার হওয়ার অভিযোগ উঠেছে। ইতোমধ্যে গত সোমবার নারী পাচারকারী চক্রের হোতা গ্রাম পুলিশ রফিকুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ। সে এখন হবিগঞ্জ কারাগারে রয়েছে। সূত্র জানায়, সৌদি আরবসহ বিভিন্ন দেশে পাচার হওয়া নারীরা সেখানে যৌন নির্যাতনের শিকার হচ্ছেন। অনেকেই দেশে ফিরতে চান। কিন্তু ফিরতে পারছেন না। স্বজনদের কাছে তাদের নির্যাতনের কথা জানালে তাদের মধ্যে উদ্বেগ উৎকণ্ঠা দেখা দিয়েছে। সৌদি আরবে পাচার হওয়া মাধবপুর উপজেলার জগদীশপুর ইউনিয়নের বরগ গ্রামের জুমেনা খাতুনকে অধিক বেতনে গৃহকর্মীর চাকুরির প্রলোভন দিয়ে চৌমুহনী ইউনিয়নের নুরুল্লাপুর গ্রামের মর্তুজ আলীর ছেলে গ্রামপুলিশ রফিকুল ইসলাম গত মে মাসে সৌদি আরবে পাঠায়। সেখানে জুমেনা খাতুনকে গৃহকর্মীর বদলে যৌন নিপীড়ন ও শারীরিক নির্যাতন করা হচ্ছে। অব্যাহত নির্যাতনের ফলে শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েছে জুমেনা। কিছুদিন আগে সৌদি আরব ফেরত এক নারী দেশে এসে এ খবর জানিয়ে জুমেনাকে দেশে ফিরিয়ে আনতে তার পিতার কাছে আকুতি জানায়। সেদেশে কিভাবে মেয়েরা নির্যাতনের শিকার হয়েছে এর লোমহর্ষক বিবরণ দেয় ওই নারী। জুমেনার পিতা মিয়ার আলী দালাল রফিকের সঙ্গে নির্যাতিত মেয়েকে দেশে ফিরিয়ে আনতে তার সহযোগিতা চায়। কিন্তু রফিকুল ইসলাম এতে কোন কর্ণপাত করেনি। পরে সোমবার মাধবপুর থানায় রফিকুল ইসলামসহ তার অপর দুই সহযোগির বিরুদ্ধে মানব পাচার আইনে মামলা করলে পুলিশ তুলশীপুর বাজার থেকে রফিকুলকে গ্রেফতার করে। পরে তাকে আদালতে হাজির করলে বিজ্ঞ বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
চৌমুহনী ইউপি চেয়ারম্যান আপন মিয়া জানান, গ্রাম পুলিশ রফিকুল প্রায় ৬ মাস ধরে অফিসে আসে না। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে রেজুলেশন পাঠানো হয়েছে। তবে তিনি স্বীকার করেন সে নারী পাচারের সঙ্গে যুক্ত রয়েছে। রফিকুল ইসলাম থানায় স্বীকার করে, তার মাধ্যমে সৌদিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে অনেক নারীকে গৃহকর্মীর কাজ নিয়ে পাঠিয়েছে। সেখানে কি হয়েছে তা সে জানে না।
মাধবপুর থানার পরিদর্শক (তদন্ত) সাজেদুল ইসলাম পলাশ জানান, রফিকুল ইসলাম নারী পাচারকারী চক্রের সদস্য। তাকে জিজ্ঞাবাদের জন্য রিমান্ডের আবেদন করা হবে। জুমেনা খাতুনের বাবা মিয়ার আলী জানান, অনেক কষ্ট করে মেয়ের সুখের জন্য রফিকের প্ররোচনায় মেয়েকে সৌদি আরবে গৃহকর্মী পাঠিয়েছিলাম। এখন তার কোন খোঁজখবর পাচ্ছি না। এ নিয়ে চরম হতাশার মধ্যে রয়েছি। সূত্র জানায় পাচারকারী চক্র ১৫ থেকে ৩০ বছর বয়সী মেয়েদের গৃহকর্মীর প্রলোভন দিয়ে মধ্যপ্রাচ্যে পাঠাচ্ছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *