হবিগঞ্জে বিদ্যুৎ কেন্দ্রে আগুন ॥ জাতীয় গ্রীডে ৫০ মেঘাওয়াট বিদ্যুৎ সরবরাহ বন্ধ

হবিগঞ্জ প্রতিনিধি ॥ মাধবপুরের শাহজীবাজারে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র এনার্জি প্রিমাতে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের বিভিন্ন সরঞ্জামাদি পুড়ে গেছে। এতে ৫/৬ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শনিবার সন্ধ্যায় অগ্নিকান্ডের সূত্রপাত হয়। এনার্জি প্রিমার সিনিয়র একাউন্টেন্ট ও এডমিন আলাউদ্দিন জানান, শনিবার সাপ্তাহিক বন্ধ ছিল। ওই সময়ে তারা উৎপাদন কেন্দ্রের ভিতরে কাজ করছিলেন। হঠাৎ বিকট শব্দের সৃষ্টি হয়ে অগ্নিকান্ডের সূত্রপাত হয়। সাব স্টেশনে এই অগ্নিকান্ডের ফলে মূহুর্তেই আশপাশে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ ও মাধবপুর ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট ঘটনাস্থলে ছুটে যায়। প্রায় ১ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে।
তিনি আরও জানান, সাব স্টেশনের ট্রান্সফরমারে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। সেখানে আর একটি ভাল ট্রান্সফরমার রয়েছে। বর্তমানে বিভিন্ন ক্যাবল ও ট্রান্সফরমারের পরীক্ষা চলছে। যদি সব কিছু ঠিক থাকে তাহলে মঙ্গলবারের মাঝে বিদ্যুৎ কেন্দ্রটি চালু করা সম্ভব হবে। আর না হলে নতুন ট্রান্সফরমার আনা হবে। এতে ইনস্টলেশন শেষ করে বৃহস্পতিবারের মাঝে বিদ্যুৎ কেন্দ্র চালু করা যাবে।
হবিগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন মাস্টার মনিরুজ্জামান জানান, বিদ্যুতের অতিরিক্ত লোডের কারণে অগ্নিকান্ডের ঘটনা ঘটতে পারে। তবে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছেনা।
এদিকে অগ্নিকান্ডের ফলে ওই উৎপাদন কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে সরবরাহ করা ৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। ওই কেন্দ্র থেকে সরকার রেন্টাল ভিত্তিক বিদ্যুৎ ক্রয় করে থাকে।
মাধবপুর থানার পরিদর্শক (তদন্ত) সাজেদুল ইসলাম পলাশ জানান, এখানে নাশকতার কোন যোগসূত্র পাওয়া যায়নি। যান্ত্রিক সমস্যার কারণে এ সমস্যা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *