লাখাইয়ে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থানের টাকা আত্মসাত

হবিগঞ্জ প্রতিনিধি ॥ লাখাইয়ে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান ও ৪ জন মেম্বারের বিরুদ্ধে এ অভিযোগ তুলেন শ্রমিকরা। তাদের দাবি শ্রমিকদের টাকাতো নিয়েছেনই, উপরন্তু তাদের হুমকিও দিয়েছেন চেয়ারম্যান ও মেম্বাররা। এ বিষয়ে তারা দুদক কার্যালয়ে একটি অভিযোগও দিয়েছেন।
এ বিষয়ে জানতে চাইলে করাব ইউপি চেয়ারম্যান আব্দুল হাই কামাল জানান, প্রজেক্টের চেয়ারম্যান হন স্থানীয় মেম্বাররা। এখানে তার কোন এখতিয়ার নেই।
তিনি বলেন, আমার নির্দেশে যদি হতো তবে সব ওয়ার্ডেই হওয়ার কথা। সব ওয়ার্ড থেকেই আমি টাকা নিতাম। শুধু ৩ ওয়ার্ড থেকে কেন। তাছাড়া যার নামে চেক হয় তাকেই গিয়ে ব্যাংক থেকে টাকা উত্তোলন করতে হয়। অন্য কাউকে টাকা দেয়না ব্যাংক কর্তৃপক্ষ।
তিনি আরও বলেন, আমি প্রভাব খাটালে তো নিজের গ্রামের ১, ২ ও ৩ নং ওয়ার্ডে খাটাতাম। এখানে শ্রমিকরা আমাকে বেশি ভয় পাবে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে আমার সাথে যারা পরাজিত হয়েছে তারাই এসব করাচ্ছে।
অভিযোগে জানা যায়, ওই উপজেলার করাব ইউনিয়নের ৪১ জন অতিদরিদ্র শ্রমিকের জন্য ১৭৫ টাকা হারে সঞ্চয়সহ ৪০ দিনে জনপ্রতি ৯ হাজার ৯৮০ টাকা করে পাওয়ার কথা। কিন্তু তাদের নামের চেকে জোরপূর্বক স্বাক্ষর ও তাদের জবকার্ড নিয়ে যান মেম্বাররা। তাদের প্রত্যেকের হাতে ২ হাজার ৫শ’ টাকা করে দিয়ে বিদায় করে দেন। বাকি ৭ হাজার ৪৮০ টাকা করে মোট ৩ লাখ ৬ হাজার ৬৮০ টাকা তারা আত্মসাত করেন।
এর প্রতিবাদ করলে তাদের অকথ্য ভাষায় গালিগালাজ করে মেম্বাররা বলেন, অগ্রীম ৩ লাখ টাকা ঘুষ দিয়ে চেক ইস্যু করিয়েছি। এ নিয়ে শব্দ করলে জিব কেটে ফেলবো। পরবর্তীতে তোদের আর কোন নাম থাকবেনা। তোরা যাকে খুশি গিয়ে বল, কিছু হবেনা।
এসব ঘটনা ঘটিয়েছেন ৭নং ওয়ার্ডের মেম্বার ভিংরাজ মিয়া, ৮নং ওয়ার্ডের মেম্বার শাহীনুর আলম ফলন, ৯নং ওয়ার্ডের মেম্বার শামসুল হক মালদার ও ওই ৩ ওয়ার্ডের মহিলা মেম্বার তফুরা বেগম। তাদের এমন কর্মকান্ডে ক্ষুব্ধ হয়ে কোন উপায়ান্তর না পেয়ে জেলা দুদক কার্যালয়ে একটি লিখিত অভিযোগ দেন শ্রমিক জানা আক্তার, সমরাজ বেগম, আফিয়া বেগম ও রমজান আলীসহ ১৩ জন।তিনি বলেন, আমার নির্দেশে যদি হতো তবে সব ওয়ার্ডেই হওয়ার কথা। সব ওয়ার্ড থেকেই আমি টাকা নিতাম। শুধু ৩ ওয়ার্ড থেকে কেন। তাছাড়া যার নামে চেক হয় তাকেই গিয়ে ব্যাংক থেকে টাকা উত্তোলন করতে হয়। অন্য কাউকে টাকা দেয়না ব্যাংক কর্তৃপক্ষ। তিনি আরও বলেন, আমি প্রভাব খাটালে তো নিজের গ্রামের ১, ২ ও ৩ নং ওয়ার্ডে খাটাতাম। এখানে শ্রমিকরা আমাকে বেশি ভয় পাবে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে আমার সাথে যারা পরাজিত হয়েছে তারাই এসব করাচ্ছে।অভিযোগে জানা যায়, ওই উপজেলার করাব ইউনিয়নের ৪১ জন অতিদরিদ্র শ্রমিকের জন্য ১৭৫ টাকা হারে সঞ্চয়সহ ৪০ দিনে জনপ্রতি ৯ হাজার ৯৮০ টাকা করে পাওয়ার কথা। কিন্তু তাদের নামের চেকে জোরপূর্বক স্বাক্ষর ও তাদের জবকার্ড নিয়ে যান মেম্বাররা। তাদের প্রত্যেকের হাতে ২ হাজার ৫শ’ টাকা করে দিয়ে বিদায় করে দেন। বাকি ৭ হাজার ৪৮০ টাকা করে মোট ৩ লাখ ৬ হাজার ৬৮০ টাকা তারা আত্মসাত করেন।
এর প্রতিবাদ করলে তাদের অকথ্য ভাষায় গালিগালাজ করে মেম্বাররা বলেন, অগ্রীম ৩ লাখ টাকা ঘুষ দিয়ে চেক ইস্যু করিয়েছি। এ নিয়ে শব্দ করলে জিব কেটে ফেলবো। পরবর্তীতে তোদের আর কোন নাম থাকবেনা। তোরা যাকে খুশি গিয়ে বল, কিছু হবেনা।
এসব ঘটনা ঘটিয়েছেন ৭নং ওয়ার্ডের মেম্বার ভিংরাজ মিয়া, ৮নং ওয়ার্ডের মেম্বার শাহীনুর আলম ফলন, ৯নং ওয়ার্ডের মেম্বার শামসুল হক মালদার ও ওই ৩ ওয়ার্ডের মহিলা মেম্বার তফুরা বেগম। তাদের এমন কর্মকান্ডে ক্ষুব্ধ হয়ে কোন উপায়ান্তর না পেয়ে জেলা দুদক কার্যালয়ে একটি লিখিত অভিযোগ দেন শ্রমিক জানা আক্তার, সমরাজ বেগম, আফিয়া বেগম ও রমজান আলীসহ ১৩ জন।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *