চুনারুঘাটের তালমন

শাহ ফখরুজ্জামান ॥ রসগোল্লার নাম তালমন। আকারে ছোট। তবে রসে টসটসে। মুখে জল আনে। বিশেষত্ব হলো, এটি মৌসুমি মিষ্টান্ন। ভাদ্র-আশ্বিনে তৈরি করা হয়। সে সুবাদে শারদীয় খাবার মিষ্টি হিসেবেও এর পরিচিতি আছে। বিশ্বায়নের এই যুগেও গায়ে সেভাবে বাণিজ্যিক মোড়ক লাগেনি। তবে বগুড়ার দই, টাঙ্গাইলের পোড়াবাড়ীর চমচম, মুক্তাগাছার মণ্ডা, নাটোরের কাঁচা গোল্লা, কুমিল্লার রসমালাই- এসব মিষ্টান্নের সঙ্গে গুণ বিচারে তালমন দূরে ঠেলে দেওয়ার মতো নয়। যুগ যুগ ধরে ভোজন রসিকদের রসনা তৃপ্ত করে চলেছে চুনারুঘাটের তালমন। স্থানীয় লোকজ সংস্কৃতিতেও অনন্য স্থান দখল করে আছে মিষ্টান্নটি।
তালের রসে তৈরি মৌসুমি মিষ্টান্ন তালমন হবিগঞ্জ জেলার সর্বত্রই পাওয়া যায়। তবে পাশের জেলা ব্রাহ্মণবাড়িয়ার ‘তালের বড়া’র সঙ্গে একে গুলিয়ে ফেলাটা ঠিক হবে না। কারণ এ দুইয়ের মধ্যে পার্থক্য বিস্তর।
শরৎকাল এলে মিষ্টির বাজারে চুনারুঘাট তো বটেই, পুরো হবিগঞ্জেই তালমনের জয়জয়কার। সহজলভ্য উপকরণ এবং জনপ্রিয়তার কারণে এ মৌসুমে তালমন উৎপাদন ও বিক্রি হতে দেখা যায় জেলা ও উপজেলা সদর ছাড়িয়ে গ্রামের বাজার পর্যন্ত। ভাদ্র মাসের পার হয়ে আশ্বিন মাস চলছে। ইতিমধ্যে হবিগঞ্জের বাজার দাপাতে শুরু করেছে চুনারুঘাটের তালমন। সকালের নাশতা, সাধারণ আড্ডা, বিয়ে-বউভাত, পারিবারিক-সামাজিক নানা অনুষ্ঠান, অতিথি আপ্যায়ন, মিলাদ মাহফিল বা পূজা-অর্চনায় এখন তালমনের গৌরবময় উপস্থিতি। তবে লোকজ সংস্কৃতিতে এর বড় অংশগ্রহণ হলো মেয়ের বাড়িতে তালমনযাত্রা। চুনারুঘাটের লোকজ সংস্কৃতির উল্লেখযোগ্য দুই বৈশিষ্ট্যের একটি হলো- বাংলা নববর্ষে গৃহবধূদের বাবার বাড়িতে নাইওর যাওয়া এবং দই-উখড়া পাঠানো। অন্যটি হলো- শরৎকাল এলে মেয়ের শ্বশুর-শাশুড়ির জন্য তালমন পাঠানো। বেশির ভাগ ক্ষেত্রে মেয়ের বাবা নিজে বেয়াই-বেয়াইনের জন্য তালমন নিয়ে যান। শ্রাবণ-ভাদ্র-আশ্বিন- এই তিন মাসজুড়ে থাকে বাঙালির ঘরে ঘরে তালের পিঠা। এলাকাভেদে এই তালের পিঠারও ভিন্নতা রয়েছে। হবিগঞ্জের সর্বত্র তালের ভাপা পিঠা, তালের ভাজা পিঠা, তালের খোলা পিঠা (তাওয়ায় রান্না করা) তৈরি হয়। তবে তালমন তৈরি সে অর্থে ঘরোয়া নয়, বাজারি। মিষ্টান্ন বলেই এর সামাজিক উপস্থিতিও লক্ষণীয়।চুনারুঘাট উপজেলার আমতলী বাজারে ভাণ্ডারি হোটেলের ‘তালমন কারিগর’ প্রদীপ সাহা জানান, ২৫ বছর ধরে তিনি তালমন তৈরি করে আসছেন। চুনারুঘাটের বিখ্যাত মহাদেব মিষ্টান্ন ভাণ্ডারে একসময় মিষ্টির কারিগর হিসেবে কাজ করতেন। সে সুবাদে তালমনও বানাতেন। নিজস্ব উৎপাদন পদ্ধতি জানাতে অপারগতা প্রকাশ করে বলেন, তালমন তৈরির সাধারণ উপকরণ হলো ময়দা, চালের গুঁড়া, খাবারের রং ও চিনির সিরা। সিরা ছাড়া বাকি উপাদানগুলো আগের দিন মিশিয়ে রাখতে হয়। পরের দিন পর্যায়ক্রমে ক্রেতার চাহিদা অনুযায়ী দিনভর চলতে থাকে গরম তেলে তালমন ভাজা ও সিরা মেশানো। তিনি জানান, এক কেজি তালমন তৈরিতে খরচ হয় ৪৫ টাকা। চুনারুঘাট শহরের শ্রীদুর্গা মিষ্টান্ন ভাণ্ডার, দয়ানন্দ মিষ্টিঘর ও সন্ধ্যা মিষ্টান্ন ভাণ্ডারে দেখা গেল প্রচুর তালমন সাজানো। চুনারুঘাটে সিলেট বিভাগের সংস্কৃতি নিয়ে কাজ করা সাংস্কৃতিক সংগঠন ‘ধামালী’র সভাপতি অ্যাডভোকেট মোস্তাক আহাম্মদ বলেন, ‘আমাদের এলাকায় অনেক ঐতিহ্যবাহী খাবার রয়েছে। তালমন সেই সংস্কৃতিতে মিশে আছে। তবে যে হারে তালগাছ কমে যাচ্ছে তাতে তালমনের সংস্কৃতি ধরে রাখা ভবিষ্যতে মুশকিল হবে।’ চুনারুঘাটের বিশিষ্ট ব্যক্তিত্ব সাবেক সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তাফা শহীদ বরাবরই আঞ্চলিক খাবারের অনুরাগী। টেলিফোনে আলাপকালে তিনি বলেন, ‘ছোটবেলা থেকেই তালমনের প্রতি আমার আগ্রহ। প্রতি মৌসুমেই আত্মীয়দের মাধ্যমে খাবারটি ঢাকায় আনাই। আসলে তালমন আমার মন কেড়ে নেয়।’

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *