পানি স্বার্থে ছাড় দিচ্ছে না ভারত

জহিরুল ইসলাম: হয়নি ফারাক্কার সমস্যার সমাধান, তিস্তা সমস্যার সমাধান অনেকদূর এগুলেও হয়নি সমাধান। এরপর আবার ব্রহ্মপুত্র নদী নিয়ে চলছে ষড়যন্ত্র। ভারত সরকার সে দেশের ৩০ নদ-নদীর আন্ত:সংযোগ ঘটানোর এক পরিকল্পনা হাতে নিয়েছে। আগামী ৭ থেকে ১০ বছরের মধ্যে ভারত এ প্রকল্প বাস্তবায়ন করবে। বিশেষজ্ঞরা বলছেন, এ প্রকল্প শুধু বাংলাদেশ নয়, ভারতের জন্যও ধ্বংসাত্মক। অনুসন্ধানে আরো জানা গেছে, ভারত একটি আন্ত:নদী সংযোগ প্রকল্প হাতে নিয়েছে, যার মধ্যে তারা ব্রহ্মপুত্র অববাহিকার নদীগুলোর পানি ভারতের পশ্চিমে রাজস্থান ও গুজরাট এবং দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে নিতে চায়। ব্রহ্মপুত্র নদের তিস্তা অববাহিকায় ভারত কয়েক ডজন ড্যাম নির্মাণের পরিকল্পনা নিয়ে এগুচ্ছে। এসব প্রকল্প বাস্তবায়ন হলে বাংলাদেশের উত্তরবঙ্গসহ অনেক অঞ্চল মরুভূমিতে পরিণত হবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এর প্রভাব পড়বে আমাদের কৃষি, অর্থনীতি, পরিবেশ ও জীবনযাত্রার ওপর। মরণ বাঁধ ফারাক্কাসহ উত্তরাঞ্চলের নদীগুলো। যার নাম শুনলেই মরা পদ্মা ডুকরে মাথা কুটে মরে বিস্তীর্ণ বালিগর্ভে। এক কালের প্রমত্তা পদ্মা এখন স্রেফ মরুভূমি। ভারত নিজের স্বার্থে যখন পানি ছাড়ে তখন উত্তরাঞ্চল ভেসে যায় আবার যখন পানি বন্ধ করে দেয় তখন হয়ে যায় মরুভূমি। পানি কূটনীতিতে ব্যর্থতার কারণে অভিন্ন নদীগুলোর পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত হচ্ছে বাংলাদেশ। এর বিরূপ প্রভাবে বিপর্যস্ত হচ্ছে দেশের কৃষিব্যবস্থা, জনজীবন, জীববৈচিত্র এবং অর্থনীতি। পানিশূন্য হয়ে উত্তরবঙ্গের ৫০টি নদী মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে। পেশা পরিবর্তন করতে বাধ্য হচ্ছে নদীনির্ভর জনগোষ্ঠী। মরুভূমিতে পরিণত হচ্ছে আবাদী জমি। আন্ত:সীমান্ত নদী সমস্যা ও সমাধানের বিষয়ে সরকারেকে আরো জোড়ালো ভূমিকা পালন করতে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন।

তারা বলছেন, পানি ভাগাভাগির চুক্তি নয়, ন্যায্যতা ও যৌক্তিকতার ভিত্তিতে পানি ব্যবহার করতে হবে। তিস্তা চুক্তি হলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে। আন্তর্জাতিক আইন অনুযায়ী, পানি ভাগাভাগির চুক্তি হয় না, পানি ব্যবহারের চুক্তি হতে পারে। বাংলাদেশের উচিত এ বিষয়ে আন্তর্জাতিক আদালতে নিজেদের দাবি তুলে ধরা। তাহলে সমুদ্র বিজয়ের মতো আমরা সব নদীর পানির ওপর অধিকার নিশ্চিত করতে পারব।

জানা গেছে, ব্রহ্মপুত্র নদকে ঘিরে ১২টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা করছে ভারত। ৩৩টি রিজার্ভারে পানি ধরে রাখবে তারা।ফলে প্রায় ৫০ লাখ কিউসেক পানিপ্রবাহ থেকে বঞ্চিত হবে বাংলাদেশ। এ ছাড়া ব্রহ্মপুত্রের মুখে একাধিক ড্যাম ও ব্যারেজ নির্মাণেরও পরিকল্পনা করছে ভারত। যদিও এজন্য বাংলাদেশকে ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ দেওয়ার আশ্বাস দিয়েছে দেশটি।

এ ব্যাপারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক আনু মুহাম্মদ একটি অনলাইনকে বলেছিলেন, বিভিন্নভাবে আমাদের নদীগুলো ধ্বংস হচ্ছে। একদিকে ভারত আমাদের নদীগুলোর অস্তিত্ব অস্বীকার করছে। তাদের আগ্রাসী মনোভাবের কারণে নদীগুলোর উজানে বাঁধ দিয়ে নদীকে ধ্বংস করছে। অপরদিকে আমাদের সরকারও নদীগুলোর উন্নয়নের নামে নদীকে ধ্বংস করছে।

তিনি বলেন, ভৌগলিক কারণে আমাদের একটা সুবিধাজনক অবস্থান রয়েছে। এটা আমাদের কাজে লাগাতে হবে। নদীগুলোকে বাঁচাতে না পারলে আগামীতে এ দেশের মানুষ পরিবেশ বিপর্যয়ের মুখে পড়বে।

এ জন্য সরকারের সুচিন্তিত পরিকল্পনার পাশাপাশি কূটনৈতিক তৎপরতা জোরদারের পরামর্শ দেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১৭ জানুয়ারি প্রখ্যাত পানি বিশেষজ্ঞ বি এম আব্বাসকে বন্যা নিয়ন্ত্রণ, সেচ ও জ্বালানি উপদেষ্টা নিয়োগ করেন। এর দুই দিন পরই বি এম আব্বাস ফারাক্কা, বন্যা নিয়ন্ত্রণ ও সেচ বিষয়ে আলোচনার জন্য নয়াদিল্লী যান। ভারতের সেচ মন্ত্রী ড.কে.এল রাও সহ সংশ্লিষ্টদের সঙ্গে ফারাক্কা প্রকল্পসহ বন্যা নিয়ন্ত্রণ, সেচ ও জ্বালানি বিষয়ে দু’দেশের মধ্যে সহযোগিতের নানা দিক নিয়ে আলাপ আলোচনা শেষে ২৮ জানুয়ারি ঢাকা ফিরে আসেন।

পরের মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কলকাতা সফরকালে দুদেশের সর্বোচ্চ পর্যায়ে ফারাক্কা ইস্যু নিয়ে আলোচনা হয়। যৌথ বিবৃতিতে তারা জানান, ‘বন্যা নিয়ন্ত্রন,ফারাক্কা বাঁধসহ পানি ও বিদ্যুৎ সম্পদ উন্নয়ন ও অন্যান্য সমস্যা নিয়ে আলোচনা হয়েছে।’

১৯৭২ সালের ১৭ থেকে ১৯ মার্চ ভারতীয় প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালে দুদেশের মাঝে স্বাক্ষরিত মৈত্রী চুক্তিতে বিষয়টি অন্তর্ভূক্ত হয়। এ প্রসঙ্গে চুক্তির ছয় নম্বার অনুচ্ছেদে বলা হয়, ‘বন্যা নিয়ন্ত্রণ,নদী অববাহিকার উন্নয়ন এবং সেচ ও জল বিদ্যুতের উন্নয়নে যৌথ অনুসন্ধান ও যৌথ কর্মউদ্যোগ নেয়ার ক্ষেত্রে উচ্চ মর্যাদা সম্পন্ন উভয় পক্ষ ঐক্যমত হন।’ যৌথ নদী কমিশন গঠনের সিদ্ধান্ত হয়।

১৯৭২ সালের ২৬ এপ্রিল থেকে ২৯ এপ্রিল ভারতের সেচ ও বিদ্যুৎ মন্ত্রী ড. কে.এল.রাও ঢাকা সফর করেন, এ সময় বাংলাদেশের পানি ও বিদ্যুৎ মন্ত্রী খন্দকার মোশতাক আহমেদের সঙ্গে প্রস্তাবিত যৌথ নদী কমিশন সংবিধি এবং পানি ও বিদ্যুৎ ক্ষেত্রে দুদেশের মধ্যে সম্ভাব্য সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হয়। আলোচনার ফলাফল সম্পর্কে ভারতের সেচ মন্ত্রী বলেন, ‘পনির হিস্যার বিষয়ে দু’দেশের প্রধানমন্ত্রী আলোচনা করে ঠিক করবেন,কিন্তু ফারাক্কা বাঁধ এখন আর কোন সমস্যা নয়।’

জিয়াউর রহমানের শাসন আমলে ভারতের সাথে অন্য সমস্যাগুলোর সাথে সাথে ফারাক্কা বাঁধ সমস্যা প্রকট আকার ধারণ করে। জিয়াউর রহমান এই সমস্যা উত্তরাধিকার হিসাবে পান। তার সময়ে শুধুই আলোচনা হয়েছে আলোচনার অগ্রগতি হয়নি। এরপর খালেদা জিয়া সরকারের ভারত বিরোধিতার কারণে সমস্যা আরো বেড়ে যায়।

এরপর এরশাদ সরকোরর ফাঁকাবুলি দিয়ে চলে ৯ বছর। নদী সমাধানের কোন অগ্রগতি হয়নি। এরপর আবার হাসিনা সরকারের সময় নদী সমস্যার সমাধান অনেক দূর এগুলেও সমস্যা তিমিরেই থেকে যায়। কয়েক মাস মোদি সরকার ও মমতা ব্যানার্জি বাংলাদেশে এসে নদী সমস্যার সমাধানের আশ্বাস দিলেও, সমাধান করছে না।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *