৪৮৭ উপজেলায় একযোগে ইন্টারনেট উইক

প্রতিবছর ১ কোটি ইন্টারনেট গ্রাহক তৈরির লক্ষ্যে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে ‘বাংলাদেশ ইন্টারনেট উইক ২০১৫’।
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং গ্রামীণফোনের আয়োজনে ৫ থেকে ১১ সেপ্টেম্বর বড় তিনটি এক্সপোসহ বাংলাদেশের ৪৮৭টি উপজেলায় একযোগে অনুষ্ঠিত হচ্ছে এই ইন্টারনেট উইক।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বেসিস জানিয়েছে, দেশব্যাপী ইন্টারনেট উইকে অংশ নেবে দেশের শীর্ষস্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠান, মোবাইল অ্যাপস ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান, ওয়েব পোর্টাল, ডিভাইস নির্মাতাসহ ইন্টারনেটভিত্তিক বিভিন্ন পণ্য ও সেবাদাতা প্রতিষ্ঠান। ‘বাংলাদেশ ইন্টারনেট উইক ২০১৫ উপলক্ষে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “সরকার দেশের ইন্টারনেটের প্রবৃদ্ধি বাড়াতে ও প্রত্যন্ত অঞ্চলের সাধারণের দোরগোড়ায় তথ্যপ্রযুক্তির সেবা পৌঁছে দিতে ২০১৮ সাল নাগাদ প্রতিটি ইউনিয়ন পর্যন্ত দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।
“বাংলাদেশ ইন্টারনেট উইকের মাধ্যমে সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের কার্যক্রম ত্বরান্বিত হবে।” বেসিস সভাপতি শামীম আহসান বলেন, “সারাদেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে ইন্টারনেট পৌছে দিতে আমরা বদ্ধপরিকর। তারই ধারাবাহিকতায় দেশের ইতিহাসে এবারই প্রথম ৪৮৭টি উপজেলায় একযোগে বাংলাদেশ ইন্টারনেট উইক আয়োজন করা হচ্ছে।”
এই আয়োজনে বেসিস সদস্যসহ বিভিন্ন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা সাধারণ ব্যবহারকারীদের সামনে তুলে ধরতে পারবে বলে জানান তিনি। যৌথভাবে আয়োজিত এই অনুষ্ঠান জাঁকজমকভাবে সাফল্যের সঙ্গে শেষ হবে বলে নিজের বক্তব্যে আশা প্রকাশ করেন গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান। ইন্টারনেট উৎসবের অংশ হিসেবে প্রায় অর্ধশত বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মশালা, সেমিনার এবং দেশের গনমাধ্যমগুলোতে অন্তত ৭টি পলিসি বৈঠকের আয়োজন করা হবে বলে জানান আয়োজকরা। এর মাধ্যমে ইন্টারনেট প্রবৃদ্ধির হার বাড়িয়ে প্রতিবছর নূণ্যতম ১ কোটি ইন্টারনেট গ্রাহক বাড়ানো, সাধারণ জনগনকে আরও বেশি অনলাইন সেবার আওতায় আনাসহ তথ্যপ্রযুক্তি ও ইন্টারনেটভিত্তিক উদ্যোক্তাদের প্রয়োজনীয় সুবিধা নিশ্চিত করতে এগিয়ে যাওয়াই এই আয়োজনের মূল লক্ষ্য বলে জানান তারা। ৫ থেকে ৭ সেপ্টেম্বর রাজধানীর বনানী মাঠে, ৯ সেপ্টেম্বর রাজশাহীর নানকিন বাজারে ও ১১ সেপ্টেম্বর সিলেটের সিটি ইনডোর স্টেডিয়ামে বৃহৎ পরিসরে বাংলাদেশ ইন্টারনেট উইক আয়োজন করা হবে। এছাড়া ৫ থেকে ১১ সেপ্টেম্বর দেশের ৪৮৭টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে একযোগে এই উৎসব পালন করা হচ্ছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *