উত্তপ্ত চুনারুঘাটইকনোমিক জোন স্থাপনের পক্ষে-বিপক্ষের আন্দোলন

স্টাফ রিপোর্টার ঃ চুনারুঘাটের চান্দপুর ও বেগম খান চা বাগানে ইকনোমিক জোন স্থাপনের পক্ষে-বিপক্ষের আন্দোলনে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে এলাকা। এমতাবস্থায় অনিশ্চয়তার মধ্যে পড়েছে ইকনোমিক জোন স্থাপন কার্যক্রম। চা শ্রমিকদের দাবী আবাদি জমিতে ইকনোমিক জোন স্থাপন করা হলে নানা সমস্যা দেখা দেবে। হুমকির মুখে পড়বে জনবসতি এলাকা। তাই এ প্রকল্পের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছে চা শ্রমিকরা। অপর দিকে ইকনোমিক জোন স্থাপনের পক্ষে প্রশাসনের সহায়তায়
চলছে পাল্টা কর্মসূচী। তাদের মতে এখানে ইকনোমিক জোন স্থাপন হলে কর্মসংস্থানসহ এলাকায় উন্নয়ন কার্যক্রম ত্বরান্বিত হবে। পাল্টা পাল্টি দাবীতে দুটি পক্ষের বিপরিতমুখী কর্মসূচীতে উত্তপ্ত হয়ে উঠেছে চুনারুঘাটের দক্ষিণাঞ্চল। চুনারুঘাটের এ আন্দোলনের ঢেউ জাতীয় পর্যায়েও লেগেছে। পরিবেশবাদী, সাংস্কৃতিক কর্মী ও শিল্পীরাও এ আন্দোলনে নতুন মাত্রা যোগ করেছেন। অনুসন্ধানে প্রকাশ, ব্রিটিশ কোম্পানি ডানকান ব্রাদার্সের মালিকানাধীন চান্দপুর ও বেগম খান বাগানের ৫শ ১১ একর জমি অধিগ্রহণ করে বিশেষ ইকনোমিক জোন স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। সরকার এই জমি গুলোকে পতিত দেখিয়ে অধিগ্রহণের চেষ্টা করছে। তবে সরেজমিনে দেখা গেছে, এগুলো কৃষিজমি। বছরে অন্তত দুটি ফসল হয় এসব জমিতে। এসব জমিতে চা-শ্রমিকরা প্রায় দেড়’শ বছর ধরে আবাদ করছেন।
তাই চা-শ্রমিকদের আবাদি জমি রক্ষার আন্দোলন তীব্র হয়ে উঠেছে। ১৩ ডিসেম্বর থেকে চলমান এই আন্দোলনে ইতিমধ্যে স্থানীয় লস্করপুর ভ্যালির ১৩টি বাগানের শ্রমিক ছাড়াও শরিক হয়েছেন ঢাকার অনেক রাজনৈতিক দল এবং লেখক-সাংবাদিক-শিল্পীরা। আন্দোলনের সমর্থনে ঢাকায় গড়ে উঠেছে ‘চা-শ্রমিকদের কৃষিজমি রক্ষা সংহতি কমিটি’। এ কমিটির উদ্যোগে ঢাকায় প্রেসক্লাবের সামনে ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছে মানববন্ধন ১ জানুয়ারি হয়েছে সমাবেশ। এর আগে সিপিবি-বাসদ জোটও ঢাকায় কর্মসূচি পালন করেছে। আন্দোলনরত সব পক্ষ থেকে বলা হচ্ছে, দরিদ্র চা-বাগিচা শ্রমিকদের ন্যুনতম আবাদি জমিটুকু বাদ দিয়ে যেন সরকার নির্ধারিত ইকোনমিক জোন কার্যক্রম নিয়ে এগোয়। তারা এও বলছেন, দেশে এবং সিলেট অঞ্চলে, এমন অনেক মানুষ রয়েছে, যাদের হাতে এককভাবেই শত শত একর জমি থাকার পরও কয়েক হাজার শ্রমিকের আবাদে থাকা ৫ শত একর জমি থেকে তাদের উচ্ছেদ অমানবিক। ডানকান ব্রাদার্স তাদের অন্যান্য বাণিজ্যের সুরক্ষার জন্য সরকারের জমি অধিগ্রহণের বিরোধিতা করছে না বলে জানিয়েছেন শ্রমিকরা। এ ছাড়া আবহমানকাল থেকে এসব কোম্পানির একটা অভিজ্ঞতা রয়েছে, শ্রমিকেরা আর্থিকভাবে যত দুর্বল হন, ততই বাগিচা কেন্দ্রিক কাজে অধিক মনোযোগী হন! বর্তমানে চা-শ্রমিকেরা দৈনিক ৬৯ টাকা মজুরিতে কাজ করে থাকেন এবং অনেক সময়ই খাবারের ন্যুনতম জোগানের জন্য তারা বাগিচার কৃষি জমিতে আবাদের উপর নির্ভরশীল। চা শ্রমিক ইউনিয়নের নির্বাচিত সাধারণ সম্পাদক রামভজন কৈরি বলেছেন, এসব জমি কেড়ে নেওয়া হলে বাগিচা-শ্রমিকদের খাদ্য নিরাপত্তায় বিপর্যয় দেখা দেবে।
অন্যদিকে চা-শ্রমিকদের কৃষিজমি রক্ষা সংহতি কমিটির আহ্বায়ক অ্যাডভোকেটই হাসনাত কাইয়ূম বলেছেন, এই জমি অধিগ্রহণের মাধ্যমে সরকার অনেক বিদ্যমান নীতি, আইন ও প্রস্তাবিত আইন লঙ্ঘন করছে। প্রথমত, ২০০১ সালের জাতীয় ভূমি ব্যবহার নীতিতে রাষ্ট্রীয় লক্ষ্য ছিল, কৃষি জমির অকৃষিজ ব্যবহার প্রতিহত করা। দ্বিতীয়ত, ২০১৫ সালের প্রস্তাবিত কৃষি জমি সুরক্ষা ও ভূমি ব্যবহার-সংক্রান্ত আইনে বলা হয়েছে, কৃষি জমিতে শুধু কৃষি কাজই করা হবে। আবার যদি সরকারের বক্তব্য অনুযায়ী এটা খাস জমিও হয়, তাহলেও চা-শ্রমিকদেরই তা সর্বাগ্রে প্রাপ্য। কারণ তারা সবাই ভূমিহীন এবং ১৯৯৭ সালের ‘কৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা’ অনুযায়ী ভূমিহীন পরিবারই এরূপ জমি পাওয়ার প্রথম হকদার। উল্লেখ্য, সরকার বর্তমানে যে স্পেশাল ইকোনমিক জোন করার জন্য চুনারুঘাটের কৃষিজমি নিতে চাইছে, তা ২০১০ সালের এক আইনগত কার্যক্রমের মাধ্যমে শুরু হয়। ২০১৬-এর জুনের মধ্যে জোন কার্যক্রমের প্রথম পর্যায় শেষ করতে ৮২ কোটি টাকার একটি প্রজেক্টও নেওয়া হয়েছে। সরকার বলছে, দেশের প্রতিটি বিভাগে এইরূপ জোন হবে। তবে বিশ্বব্যাংক সূত্র বলছে, তারা সরকারকে ২০২১ সালের মধ্যে ২০টি এরূপ জোন করতে বলেছে। এসব জোনে সরকার ব্যবসায়ীদের নিজে থেকে জমি, গ্যাস, বিদ্যুৎ ও পানি সরবরাহ করবে। ইতিমধ্যে নারায়ণগঞ্জে ১ হাজার ৫০০ একর এবং গাজীপুরে ৫০০ একর জমি এ লক্ষ্যে অধিগ্রহণ করা হয়েছে। দেশি-বিদেশি বিনিয়োগকারীরা এসব জোনে শিল্পকারখানা করতে এ কারণে আগ্রহী যে, সেখানে দেশের প্রচলিত শ্রম আইন ও মজুরি আইনকে কাজ করতে দেওয়া হয় না। এ ছাড়া বিশ্বব্যাংক ও আইএমএফের নির্দেশনা অনুযায়ী এসব বিশেষ অর্থনৈতিক অঞ্চলে নির্দিষ্ট সময়ের জন্য ট্যাক্স হলিডে সুবিধা দেওয়া হয়। মূলত দেশের বেকারত্ব সমস্যার সুরাহা এবং বিনিয়োগ আকৃষ্টের কথা বলে এসব অর্থনৈতিক অঞ্চল গড়া ও কৃষিজমি নিয়ে নেওয়া হলেও অতীতের অনুরূপ অভিজ্ঞতায় দেখা গেছে, বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কর্মসংস্থান ও বিনিয়োগ কোনোটাই প্রত্যাশা অনুযায়ী হয়নি। যেমন বহু বছর ধরে ব্যাপক সুযোগ-সুবিধা দেওয়ার পরও দেশের ৮টি চলমান ইপিজেডে কর্মসংস্থান হয়েছে মাত্র সাড়ে তিন লাখ মানুষের। এদিকে অনুসন্ধানে দেখা গেছে, চুনারুঘাটে অর্থনৈতিক অঞ্চল করার জন্য যখন শ্রমিকদের ৫১১ একর কৃষিজমি নিয়ে নেওয়া হচ্ছে, তখন একই উপজেলাতে খাসজমি রয়েছে প্রায় আড়াই হাজার একর আর পতিত ভূমি রয়েছে তার অন্তত চার গুণ।
অপর দিকে ইকনোমিক জোন স্থাপনের পক্ষে চুনারুঘাটের সর্বদলীয় জনতা পাল্টা মানববন্ধন করে তা বাস্তবায়নের জোর দাবী জানায়। তাদের মতে এখানে ইকনোমিক জোন স্থাপন হলে এই এলাকার কর্মসংস্থান হবে। ঘটবে এলাকায় উন্নয়নের বিপ্লব। তাই দ্রুত এখানে সরকারের উদ্যোগ বাস্তবায়নের জন্য সকলকে ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসার জন্য আহব্বান জানান।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *