বিচ্ছিন্নতাবাদীদের নিরাপত্তা বাংকার ॥ দু’টি মামলার তদন্ত শুরু ॥ র‌্যাব অভিযান অব্যাহত । ২২২টি উচ্চ ক্ষমতাসম্পন্ন কামান বিধবংসী রকেট ॥ রকেটের চার্জার ॥ ৪টি মেশিনগান ॥ অতিরিক্ত ব্যারেল ॥ ১১১৬৬৬টি বুলেট ॥ মিনি হাসপাতাল

সুখদেব নাথ/খন্দকার আলাউদ্দিন ॥ সাতছড়ি গহীন অরণ্যে ভারতীয় বিচ্ছিন্নতাবাদী সংগঠনের বিপুল পরিমান আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ মটার সেল, গুলি ও বিস্ফোরক দ্রব্য এখন ঢাকার সেনানিবাসে। তবে এই ঘটনায় র‌্যাব কাউকে গ্রেফতার করতে পারেনি। র‌্যাবের তল্লাসী অভিযান এখনও চলছে। নতুন করে আশ-পাশের পাহাড়ের টিলাগুলোতে মিলছে পরিত্যাক্ত বাড়ী-ঘর ও বাংকারের সন্ধান। এ থেকে বুঝা যাচ্ছে এক সময় এই পাহাড়গুলোতে সন্ত্রাসীদের অভয়ারন্য ছিল। এর আগে গত সোম ও মঙ্গলবার আলোচিত সাতছড়ি জাতীয় উদ্যানে অভিযান চালিয়ে টিপরা পল্লীতে আরো দুটি বাংকারের সন্ধান পেয়েছে র‌্যাব। ওই দুটি বাংকার থেকে ৪টি মেশিনগান, মেশিনগানের অতিরিক্ত ব্যারেল ৫টি, ২২২টি উচ্চ ক্ষমতাসম্পন্ন কামান বিধ্বংসী রকেট, ২৪৮টি রকেটের চার্জার, ১ হাজার ৩২০টি মেশিনগানের বুলেট, ১১ হাজার ৬৬৭টি বুলেটসহ বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়। গত ৪ জুন বুধবার ভোরবেলা থেকে দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে এসব অস্ত্র উদ্ধার করে র‌্যাব। তন্মধ্যে একটি বাংকারের

নিচে মিনি হাসপাতালের সন্ধান পাওয়া যায়। এতে পাওয়া যায় বিভিন্ন ওষুধপত্র। র‌্যাবের ধারণা এখানে আহতরা এসে চিকিৎসা নিত। পাকা করা সেই বাংকারে নামার জন্য আলাদা গোপন সিঁড়িও আছে। বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধারের ঘটনায় র‌্যাবের মহাপরিচালক মোঃ মোখলেসুর রহমান গত বুধবার দুপুরে ঘটনাস্থল সাতছড়ি জাতীয় উদ্যান পরিদর্শন করেন। পরে বেলা দেড়টায় তার উপস্থিতিতে অস্ত্র উদ্ধার বিষয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন র‌্যাবের মিডিয়া উইং-এর পরিচালক উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান। ব্রিফিংয়ে তিনি বলেন- র‌্যাব গোপন সূত্রে জানতে পারে সাতছড়ির গভীর অরণ্যের বিভিন্ন টিলায় অস্ত্রের মজুদ রয়েছে। এ খবর পেয়ে রবিবার রাত থেকে ডগ স্কোয়াড, বোম ডিস্পোজাল টীমসহ আধুনিক প্রযুক্তিসম্পন্ন দক্ষ ও শক্তিশালী টীম নিয়ে সাতছড়ির তিনটি টিলায় অভিযানে নামে র‌্যাব। এ সময় ওই টিলাগুলোতে ৭টি বাংকারের সন্ধান পাওয়া যায়। বাংকারগুলোতে অনুসন্ধান চালিয়ে ৭.৬২ মিলিমিটারের ৪টি মেশিনগান, মেশিনগানের অতিরিক্ত ৫টি ব্যারেল, ২২২টি উচ্চ ক্ষমতাসম্পন্ন কামান বিধ্বংসী রকেট, ২৪৮টি রকেটের চার্জার, ১টি রকেট লঞ্চার, ১২.৭ এম.এম-এর ১ হাজার ২২২টি গুলি, ৭.৬ এম.এম-এর ১১ হাজার ৬৬৭টি গুলি, ১৯টি ম্যাগজিন, ২টি বেল্ট, সমরাস্ত্র পরিস্কারের তেল (ল্যান্ডসিড অয়েল আইএসও ভেসকো সিটি গ্রেট ৪৬), ১২টি সমরাস্ত্র পরিস্কারের ইকুইপমেন্ট উদ্ধার করে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান বলেন, সাতছড়িতে উদ্ধারকৃত অস্ত্রের সঙ্গে ইতিপূর্বে চট্টগ্রামে উদ্ধার হওয়া ১০ ট্রাক ও বগুড়ার কাহালুতে উদ্ধার হওয়া এক ট্রাক অস্ত্রের সম্পর্ক থাকতে পারে। তবে বিষয়টি তদন্ত সাপেক্ষ বুঝা যাবে। তিনি আরো জানান, সাতছড়িতে উদ্ধারকৃত অস্ত্র মজুদের সঙ্গে কারা জড়িত তা বলা যাচ্ছে না। উদ্ধার করা অস্ত্রশস্ত্র ব্যবহার উপযোগী কিনা- জানতে চাইলে তিনি জানান, পরীক্ষা ছাড়া কিছুই বলা যাবে না। তিনি বলেন- সাতছড়ি জাতীয় উদ্যানের ৩টি পাহাড়ে অভিযান চালিয়ে এসব অস্ত্র উদ্ধার করা হয়েছে। পার্শ্ববর্তী পাহাড়গুলোতে এ রকম আরও অস্ত্র থাকতে পারে। তাই অস্ত্র উদ্ধারে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে। উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমানের ব্রিফিংয়ের পর সাংবাদিকদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন র‌্যাবের মহাপরিচালক মোঃ মোখলেসুর রহমান। এ সময় তিনি বলেন- অস্ত্র উদ্ধারের ঘটনায় থানায় অস্ত্র ও বিস্ফোরক আইনে মামলা দায়ের করা হবে। ব্রিফিংয়ের সময় আরো উপস্থিত ছিলেন র‌্যাব-৯ এর কমান্ডিং অফিসার মুফতি মাহমুদ, র‌্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের কমান্ডিং অফিসার এএসপি সানা শামীনুর রহমান, হবিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল ইসলাম, সহকারী পুলিশ সুপার মোজাম্মেল হক ও চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অমূল্য কুমার চৌধুরী। অবশ্য দুপুরে র‌্যাবের মহাপরিচালক মোঃ মোখলেসুর রহমানের বক্তব্যের প্রেক্ষিতে সন্ধ্যায় র‌্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের ডিএডি শামিমুল ইসলাম বাদী হয়ে চুনারুঘাট থানায় অস্ত্র ও বিস্ফোরক আইনে পৃথক দু’টি মামলা দায়ের করেন। মামলায় সুনির্দিষ্ট কাউকে আসামী করা হয়নি। চুনারুঘাট থানার ওসি এ তথ্য স্বীকার করে জানিয়েছেন, র‌্যাবের উদ্ধারকৃত অস্ত্র চুনারুঘাট থানায় জমা দেয়া হয়েছে। তিনি জানান, আদালতের অনুমতি সাপেক্ষে এসব অস্ত্র-গোলাবারুদ গাজীপুরে সমরাস্ত্র কারখানায় পাঠানো হবে। এখানে উল্লেখ্য, উদ্ধার করা অস্ত্রশস্ত্র অনেক পুরনো। কোনো কোনোটার গায়ে

চলছে র‌্যাবের তল্লাশি অভিযান
শামীনুর রহমান বলেন, ‘ডগ স্কোয়াড’ ও ‘বোম ডিসপোজাল টিম’ ঢাকায় ফিরে গেলেও এখানকার র‌্যাব সদস্যরা তল্লাশি অভিযান অব্যাহত রেখেছেন। দেখা গেছে র‌্যাব সদস্যরা নতুন বাংকার বা কূপের সন্ধানে পাহাড়ে খোঁড়াখুঁড়ি চালিয়ে যাচ্ছেন। গতকাল রবিবারও খোঁড়া হয়েছে বেশ কয়েকটি গর্ত। তবে এগুলো থেকে কিছু পাওয়া যায়নি। শামীনুর রহমান বলেন, ‘ডগ স্কোয়াড’ ও ‘মেটাল ডিটেক্টর’ যে সব জায়গায় সিগন্যাল দিয়েছে সেসব জায়গা খুঁড়ে দেয়া হচ্ছে। নতুন কূপ বা বাংকারের সন্ধানে র‌্যাবের ১০ থেকে ১৫ জন সদস্য সার্বক্ষণিক এই তল্লাশি চালাচ্ছে।
গোলাবারুদ উদ্ধারের ঘটনায় দুই মামলা
চুনারুঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) অমূল্য কুমার চৌধুরী প্রথম সেবাকে বলেন, গোলাবারুদ উদ্ধারের ঘটনায় র‌্যাবের শ্রীমঙ্গল ক্যাম্পের ডিএডি শামিউল ইসলাম বাদী হয়ে চুনারুঘাট থানায় দু’টি মামলা করেছেন। এর একটি অস্ত্র ও অপরটি বিস্ফোরক দ্রব্য আইনে। র‌্যাবের দায়ের করা এজাহারে বলা হয়েছে দুষ্কৃতকারীরা কোন অপরাধ সংগঠনের জন্য পাহাড়ের উপর অস্ত্র ও গোলাবারুদ মজুদ করেছিল। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এসব গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। র‌্যাবের শ্রীমঙ্গল ক্যাম্প কমান্ডার শামীনুর রহমান জানান, হবিগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রোকেয়া আক্তারের অনুমতি নিয়ে উদ্ধার করা অস্ত্র ও গোলাবারুদ ঢাকার সেন্ট্রাল এমিউনিশন ডিপো ও সেন্ট্রাল অর্ডিন্যান্স ডিপোতে পাঠানো হয়েছে।

ঘরে ফিরছে ‘টিপরা বস্তির বাসিন্দারা
গতকাল রবিবার সরেজমিন পাহাড়ের টিলায় অবস্থিত ‘টিপরা’ বস্তিতে গিয়ে দেখা গেছে, দু-একটি ঘরে নারীরা ফিরেছেন। তবে কোন বাড়িতেই পুরুষদের পাওয়া যায়নি। যেসব নারী ঘরে ফিরেছেন তারাও কথা বলতে ভয় পাচ্ছেন। জ্যোতি দেব বর্মা নামের একজন নারী বললেন, ‘আগে যখন সন্ত্রাসী গোষ্ঠীর (অল ত্রিপুরা টাইগার ফোর্স এটিটিএফ বা ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট অব ত্রিপুরা এনএলএফটি) সদস্যরা আসত তখনও আমরা ভয়ে থাকতাম। এখন তারা আসে না, কিন্তু এখন ভয়ে থাকি আইন-শৃঙ্খলা বাহিনীর। কি কারণে আইন-শৃঙ্খলা বাহিনীকে আপনারা ভয় পান এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, পাশের পাহাড় থেকে উদ্ধার হয়েছে গোলাবারুদ, কিন্তু অনেকেই এখন আমাদের দোষ দিচ্ছে। আমরা তো এসব অস্ত্র গোলাবারুদের কিছুই জানি না। আমরা চা বাগানে কাজ করি, আর পুরুষরা বন পাহারা দেয়। সন্ত্রাসী গোষ্ঠী এসে কি করত এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘জোর করে থাকতে চাইত, থাকতে না দিলে অস্ত্রের ভয় দেখাতো। আর জোয়ান ছেলেদের তাদের দলে যোগ দেয়ার জন্য চাপ দিত। এর বিনিময়ে অনেক টাকা-পয়সা দেয়ার লোভ দেখাতো। সে সময় অনেকেই টাকার লোভে হোক আর ওদের ভয়েই হোক দলে যোগ দিয়েছিল। কিন্তু এখন আর তেমন কেউ নেই।’ এ সময় জ্যোতির পাশে আরো দু’জন নারী বসে থাকলেও তারা নিজেদের পরিচয় বা কোন কথা বলতে রাজি হননি। তাদের চোখে মুখে ছিল ভয়ের ছাপ। ১৯২২ সাল থেকে ত্রিপুরার বাসিন্দাদের ২২টি পরিবার এখানে বাস করতে শুরু করে। তা এখন বেড়ে ৪০ পরিবারের মতো হয়ে গেছে। অনেকে আবার এখান থেকে গিয়ে অন্য জায়গায় বাড়ি করে আছেন। এরা সবাই বাংলাদেশের ভোটার হয়েছেন।

এক সময় সীমান্ত ছিল ঢিলেঢালা, যাতায়াত ছিল চোরাকারবারী ও অস্ত্রধারীদের
হবিগঞ্জের প্রবীণ সাংবাদিক মিলন রশীদ এ প্রতিবেদকের সঙ্গে আপালকালে বললেন, ১২ কি ১৩ বছর আগের কথা। তখন সাতছড়ির বিশাল সীমান্তের অনেক স্থানেই কাঁটাতারের বেড়া ছিল না। তখন একদিকে চিমটিবিল ও অন্যদিকে সাতছড়ি বিওপি ছিল তৎকালীন বিডিআরের। এর মধ্যে দিয়ে অবাধে যাতায়াত করতো চোরাকারবারী ও অস্ত্রধারী সন্ত্রাসীরা। তখন ভারতের বিচ্ছিন্নতাবাদীদের অনেকেই নির্বিঘেœ যাতায়াত করত। ২০০৪ সালে র‌্যাব গঠনের পর শ্রীমঙ্গলে তৎকালীন র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধান লে. কর্নেল গুলজারের নেতৃত্বে অভিযান চলে। সেই অভিযানে ৬ জন মারাও যায়। সেই থেকে বিচ্ছিন্নতাবাদীদের তৎপরতা কমে। এরপর থেকে সীমান্তেও বিডিআরের টহল বেড়েছে। ফলে কমেছে চোরাকারবারী আর অস্ত্রধারীদের যাতায়াত। বিভিন্ন লেখা থাকলেও তা পড়ার উপায় ছিল না। বেশির ভাগের গায়েই মরিচা পড়েছে। অবশ্য কিছু কিছু অস্ত্র দেখতে একেবারে নতুন বলে মনে হয়েছে।

বাংকারগুলোতে অনুসন্ধান চালিয়ে ৭.৬২ মিলিমিটারের ৪টি মেশিনগান, মেশিনগানের অতিরিক্ত ৫টি ব্যারেল, ২২২টি উচ্চ ক্ষমতাসম্পন্ন কামান বিধ্বংসী রকেট, ২৪৮টি রকেটের চার্জার, ১টি রকেট লঞ্চার, ১২.৭ এম.এম-এর ১ হাজার ২২২টি গুলি, ৭.৬ এম.এম-এর ১১ হাজার ৬৬৭টি গুলি, ১৯টি ম্যাগজিন, ২টি বেল্ট, সমরাস্ত্র পরিস্কারের তেল (ল্যান্ডসিড অয়েল আইএসও ভেসকো সিটি গ্রেট ৪৬), ১২টি সমরাস্ত্র পরিস্কারের ইকুইপমেন্ট উদ্ধার করে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *