বিদেশী চা আমদানির কারনে দেশীয় চা বাজার হারাচ্ছে ॥ হবিগঞ্জে চা শ্রমিক কর্মকর্তা কর্মচারীদের মাঝে হতাশা

মিলন রশীদ ॥ বিদেশী চা আমদানির কারনে দেশীয় চা বাজার হারাচ্ছে। ফলে চা উৎপাদনের সাথে জড়িতদের মধ্যে বিরাজ করছে হতাশা। এ অবস্থা চলতে থাকলে দেশের চা শিল্প ধংস হয়ে যাবে এমনই আশংকা সংশ্লিষ্টদের। সিলেট বিভাগকে বলা হয় চায়ের রাজধানী। দেশের ১৬৩ টি চা বাগানের মধ্যে এই বিভাগের তিনটি জেলা হবিগঞ্জ মৌলভীবাজার ও সিলেটে রয়েছে মোট ১৪৫ টি চা বাগান। এগুলোর মধ্যে সরকারি, বেসরকারি, ব্যক্তিমালিকানা ও ব্রিটিশ কোম্পানী রয়েছে। দেশে উৎপাদিত চা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানী করা হতো। দেশের চায়ের চাহিদা প্রায় ৫ কোটি কেজি। গত বছর ৬ কোটি কেজি চা উৎপাদিত হলেও ওই বছরের মাঝামাঝি সময়ে কয়েকটি আমদানিকারক প্রতিষ্ঠান প্রায় ১ কোটি ৮০ লাখ কেজি চা বিদেশ থেকে আমদানি করে। এতে নিলাম বাজারে দেশীয় চায়ের মূল্যে ধস নামে। আটকা পড়ে ৩ কোটি কেজি চা। এবছরেও চা উৎপাদনের শুরুতেই আরো দেড় কোটি কেজি চা আমদানি হওযায় দেশীয় বাগানের চা চট্রগ্রাম ওয়্যার হাউজে পড়ে আছে। এতে চায়ের গুনগত মান বিনষ্ট হওয়ার পাশপাশি মূল্যও চরম ভাবে হ্রাস পাচ্ছে।
হবিগঞ্জের সরকারি বেসরকারি ও বিদেশী ১৭টি বাগানে চলতি বছরের এপ্রিল মাসে ৪ লাখ ৬ হাজার ১শ ৪৪ কেজি চা উৎপাদন হয়েছে। গত বছরের ওই মাসে উৎপাদন হয়েছিল ৪ লাখ ১১ হাজার ১শ কেজি চা ।
গত বছর নিলাম বাজারে ১৭টি বাগানের চা গড়ে প্রতি কেজি বিক্রি হয়েছে ২৮০ টাকা ২৭ পয়সায়। চলতি বছরের মে মাসে নিলামে তা নেমে এসেছে ২০১ টাকা ৫৫ পয়সায় । প্রতি কেজি চা উৎপাদনে ব্যয় হয় ১৪৭ থেকে ১৭৮টাকা। দেশে ন্যাশনাল টি কোম্পানীর (সরকারী) ১২টি বাগানের মধ্যে হবিগঞ্জে ৪টি চা বাগান রয়েছে। এছাড়া ব্রিটিশ কোম্পানীর ডানকান ব্রাদার্স, দেউন্ডি, লাল চান্দ,রেমা, বৃন্দাবন, ইমাম বাওয়ানী চা বাগান রয়েছে।
শ্রমিক কর্মচারিরা জানান, বিদেশ থেকে চা আমদানি করায় আমাদের চা বিক্রি হচ্ছেনা। চা বিক্রি না হলে একসময়ে চা শিল্প বন্ধ হয়ে যাবে। প্রায় ১২ লাখ শ্রমিক কর্মচারিদের অনাহারে অর্ধাহারে থাকতে হবে। সরকারের কাছে তাদের জোর দাবি বিদেশী চা আমদানি না করে আমাদের উৎপাদিত চা বিদেশে রপ্তানি করে আমারে চা শিল্পকে বাচিঁয়ে রেখে আমাদের দুমুটো খেয়ে পড়ে বাচতে দিন।
চৌধুরী মুরাদ আহমদ, সার্কেল চেয়ারম্যান, লস্করপুর ভ্যালি ও ম্যানেজার চন্ডিচড়া চা বাগান, চুনারুঘাট হবিগঞ্জ। তিনি বলেন, উৎপাদন ব্যায়ের সাথে চা বিক্রির ব্যাপক ব্যবধান । গত ৫ জানুয়ারীর সংসদ নির্বাচনের আগে দেশের রাজনৈতিক অস্থিরতার কারনে অনেক বাগানই ঠিকমত নিলাম বাজারে অংশ নিতে পারেনি। ফলে বাগানের গুদামে ও চট্রগ্রাম ওয়ার হাউজে অনেক চা মজুদ পড়ে থেকে চায়ের গুনগত মান নষ্ট হচ্ছে। এ ছাড়া আগে ৪৫ টি নিলামের স্থলে আরো ৪টি নিলাম বাড়িয়ে ৪৯টি নিলাম করা হয়েছে, যে কারনে নিলাম বাজারে চা পাঠানো অসুধিা হচ্ছে। চলতি বছরেই শ্রমিক কর্মচারীদের মজুরী সহ বিভিন্ন সুযোগ সুবিধা দেয়ার কথা কিন্তু এ অবস্থা চলতে থাকলে চা কোম্পানিগুলোর কুলিযে উঠা মুসকির হয়ে পড়বে। অন্য দিকে ব্যাংকের দেনা পরিশোধ করা না হলে নতুন করে লোনও নেয়া যাবেনা।
এমদাদুল হক, ম্যানেজার, তেলিয়াপাড়া চা বাগান, মাধবপুর, হবিগঞ্জ। তিনি জানান বিদেশ থেকে চা আমদানি বন্ধ করা না হলে দেশীয় চা বাগানগুলো রক্ষা করা কঠিন হয়ে পড়বে। এ শিল্পের সাথে জড়িত প্রায় ১২ লাখেরও অধিক শ্রমিক কর্মচারিদের বেচেঁ থাকাই দায় হয়ে পড়বে।
কাঞ্চন পাত্র, উপদেষ্টা, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন, তিনি প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করে বলেন বিদেশী চা আমদানি বন্ধ করে আমাদের চা বিদেশে রপ্তানি করে দেশের চা শিল্পকে বাচিয়ে রাখুন। নয়ত আমরা চা শ্রমিকরা বেচেঁ থাকতে পারবনা। বাগানগুলো বন্ধ হয়ে গেলে ১২ থেকে ২০ লাখ শ্রমিক কর্মচারির ভাগ্য অনিশ্চয়তায পর্যবশিত হবে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *