চুনারুঘাট বাসুদেব মন্দিরের কমিটি নিয়ে উত্তেজনা ॥ থানায় জিডি

স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাট বাসুদেব মন্দিরে দু’পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনায় থানায় জিডি করা হয়েছে। সাধারণ সম্পাদক প্রণয় পাল মন্দিরের আইন শৃংখলার অবনতি ও মন্দিরের সুরক্ষা কল্পে জিডি দায়ের করেন। চুনারুঘাট থানার ওসি নির্মলেন্দু চক্রবর্তী জানান, উদ্ভুত পরিস্থিতি হতাশাজনক। আইন শৃংখলা রক্ষা ও মন্দিরের
সুরক্ষায় পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। কোন অবস্থাতেই মন্দিরের অভ্যন্তরে কোন ধরণের গোলযোগ করতে দেয়া হবেনা।
উল্লেখ্য, বাসুদেব মন্দির কমিটি গঠন নিয়ে দু’পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। এ ঘটনায় উভয়পক্ষের ৫ জন আহত হয়। খবর পেয়ে চুনারুঘাট থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে এবং পুলিশ পাহাড়ায় কমিটির কয়েকজন সদস্যকে উদ্ধার করে নিয়ে আসা হয়। এঘটনায় উত্তেজনা বিরাজ করছে। এদিকে ঘটনার পর দীর্ঘদিন ধরে কমিটি গঠন ও আয় ব্যয়ের হিসাব দাবী করে সভা আহবান করে ৩১ সদস্য বিশিষ্ট নতুন আহবায়ক কমিটি ঘোষনা করা হয়েছে।
স্থানীয় সুত্র জানায়, গত শুক্রবার বিকেল আড়াইটায় পৌর শহরের বাসুদেব বাড়ি প্রাঙ্গনে বাসুদেব মন্দির কমিটি গঠন এবং আয় ব্যয়ের হিসাব নিয়ে সাধারণ সভা শুরু হয়। সভার শুরুতেই সভার সভাপতি নিয়োগ নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এক পর্যায়ে কমিটির সভাপতি প্রনতেশ দেব চৌধুরী নিজেই বর্তমান কমিটিকে অবৈধ বলে ঘোষনা দিলে পরিস্থিতি কিছুটা শান্ত হয়। পরবর্তীতে তাকে সকলের সম্মতিতে সভার সভাপতি করে সভার কাজ শুরু করা হয়।
সভার শুরুতে আয় ব্যয়ের হিসাব নিয়ে আলোচনা শুরু হলে দেখা যায়, মন্দির কমিটির সাধারণ সম্পাদক প্রণয় পালের ব্যক্তিনামে পুবালী ব্যাংক চুনারুঘাট ও রাজার বাজার শাখায় ১২ লাখ টাকার এফডিআর করা রয়েছে। এনিয়ে দুই গ্র“পের বিতর্ক শুরু হলে এক পর্যায়ে তা হাতাহাতিতে রূপ নেয়। এতে হাতুন্ডা গ্রামের মহাজন বাড়ির সুশান্ত কর, তনয় কর, মিটুন দেবসহ ৫ জন আহত হয়। এসময় উভয়পক্ষে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হলে খবর পেয়ে চুনারুঘাট থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে।
পরবর্তীতে দিলীপ কুমার দেবের সভাপতিত্বে পুনরায় সভার কাজ শুরু করা হয় এবং আলোচনা শেষে সর্বসম্মতিক্রমে ৩১ সদস্য বিশিষ্ট বাসুদেব মন্দির কমিটির আহবায়ক কমিটি গঠন করা হয়। হেমেন্দ্র কুমার দেবকে আহবায়ক, মৃনাল দেব চৌধুরীকে যুগ্ন আহবাহক ও সজল দাসকে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়।
উল্লেখ্য, বাসুদেব মন্দির কমিটি নিয়ে প্রায় দেড় বছর ধরে দুটি গ্র“পের মধ্যে বিরোধ চলছিল। একপক্ষের অভিযোগ, কমিটির সভাপতি প্রনতেশ দেব চৌধূরী ও সাধারণ সম্পাদক প্রনয় পাল দীর্ঘদিন ধরে আয় ব্যয়ের হিসাব না দিয়ে নিজেরাই কমিটি তৈরী করে কছরের পর বছর দায়িত্ব পালন করছে, এমনকি সাধারণ সম্পাদক মন্দির কমিটির টাকা তার নিজের নামে ব্যাংকে রেখে আত্মসাতের চেষ্টা করছেন। অপরপক্ষ বলছে, বিধানমতোই প্রতি বছর নুতন কমিটি গঠন করা হয়েছে এবং আয় ব্যায়ের হিসাব সভায় দেখানো হয়েছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *