মুড়ারবন্দ বাৎসরিক ওরস ১৩ জানুয়ারী

স্টাফ রিপোর্টার: ১৩,১৪,ও ১৫ই জানুয়ারী ৩ দিন ব্যাপি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ঐতিহাসিক মুড়ারবন্দ দরবার শরিফে ৬৯৭ তম বাৎসরিক পবিত্র ওরস মোবারক অনুষ্টিত হবে।

মুড়ারবন্দ দরবার শরীফের মোতাওয়াল্লী আলহাজ্ব সৈয়দ সফিক আহম্মেদ (সফি) চিশ্তী জানাযায়, হযরত শাহ জালাল (রঃ) এর সফর সঙ্গী সিলেট এবং তরফ বিজয়ী সিপাহ সালার (মদনী) হযরত সৈয়দ নাছির উদ্দিন (রঃ) ১৩০৩ খ্রিঃ সিলেট বিজয়ের পর তরফ রাজ্য বিজয় করেন।

১৩০৪ খিঃ মুড়ারবন্দ নামক স্থানে তরফ রাজ্যেও শাসন কর্তা হিসেবে নিযুক্ত হয়ে বসতি স্থাপন করেন এবং তিনি মৃত্যুর পূর্বে বলেছিলেন তার দেহ মোবারক পূর্ব-পশ্চিমে দাফন করার জন্য কিন্তু তার সঙ্গী সাথীরা এ আদেশ কেহ মানল না।

শরিয়তের বিধান মতে মাজার উত্তর-দক্ষিণে দাফন করেন কিন্তু ৪০ কদম দূরে আসার পরে মাজার শরিফ অলৌকিক ভাবে ঘোরে পূর্ব-পশ্চিমে হয়ে যায়।প্রতি বছরের ন্যায় এবার ও দেশের বিভিন্ন স্থান হতে জাতি,ধর্ম,গোত্র নির্বিশেষে উক্ত মুড়ার বন্দ সিপাহ সালার (মদনী) হযরত সৈয়দ নাছির উদ্দিন (রঃ),হযরত সৈয়দ শাহ ইসরাইল ওরফে শাহ বন্দেগী(রঃ),হযরত সৈয়দ শাহ ইলিয়াছ ওরপে কুতুবুল আউলিয়া (রঃ) সহ ১২০ জন পীর আউলিয়ার মাজার শরীফে লক্ষাধিক আশেকান বক্ত বৃন্দ জিয়ারত ও পবিত্র বাৎসরিক ওরসে আসেন।

পবিত্র ওরসের পূর্বে শতাধিক দোকান পাট বিভিন্ন পন্য নিয়ে বসতে শুরু করছে। আগামী ১৩,১৪ও ১৫ ই জানুয়ারী ২০১৮ইং ৩দিন ব্যাপি পবিত্র ওরস সমাপ্ত হবে। এ বাৎসরিক পবিত্র ওরসে আসার জন্য আশেকান বক্তবৃন্দকে আমন্ত্রন জানিয়েছেন দরবার শরীফের মোতাওয়াল্লি।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *