নবীগঞ্জে বিনামূল্যে বিতরনের স্যানিটেসন তৈরীতে অনিয়ম

নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি : পরিবেশ সুরক্ষা ও স্বাস্থ্য সম্মত লেট্রিন ব্যবহারের জন্য স্যানিটেসনের আওতায় আনতে নেদারল্যান্ডের অর্থায়নে ব্রাক ওয়াশ কর্মসুচীর আওতায় উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌর সভায় হত দরিদ্র ও অসহায়দের মধ্যে বিনামূল্যে স্যানিটেসন সামগ্রী বিতরনের তৈরী কাজে নিয়োজিত ঠিকাধারী প্রতিষ্টান গুলো কর্তৃপক্ষের সাথে সাথে আতাত করে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে।

ইতিমধ্যে ব্রাক ওয়াশ কর্মসুচীর আওতায় উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ২ হাজার ৮শত নিম্ন মানের সামগ্রী দিয়ে তৈরী রিং সহ যাবতীয় মালামাল তৈরীতে দূর্নীতির মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অহরহ অভিযোগ উঠছে। ১সেট স্যানেটারী মালামালের মূল্য ধরা হয়েছে ২ হাজার ৮শত ৭৫ টাকা। কিন্ত বাস্তবে তার বাজার মূল্য হবে ২ হাজার থেকে ২২ শত টাকা। র্নিদৃষ্ট টিকাদারী প্রতিষ্টানের সাথে আতাত করে ব্রাক ওয়াশের ম্যানাজার মিছবাহুল হক তাদের কাছ থেকে মোটা অংকের মোনাফা আদায় করছেন বলে অভিযোগ রয়েছে।

সুত্রে জানাযায়, এ সব স্যানেটারী রিং তৈরীতে টেন্ডারের ব্যবস্থা না থাকায়, ম্যানাজারের পছন্দের মতো দু’ এক স্যানেটারী দোকান থেকে ছড়া মুল্যে স্যানেটারী রিং সেট ক্রয় করে আসছেন। এরমধ্যে রয়েছে ওসমানী রোডস্থ শাহ জালাল স্যানেটারী এবং ব্রাক ওয়াশ অফিসের সামনে জনৈক ঢাকাইয়া স্যানেটারী প্রতিষ্টান।

এছাড়া বিশুদ্ধ পানি ব্যবহারের সুবিধার্থে ১০টি গভীর নলকুপ দারিদ্র জনগোষ্টি এলাকায় বিতরণের কথা থাকলেও ম্যানেজার মোটা অংকের টাকা নিয়ে ব্রাক ওয়াশ কমিটির সভাপতির বাড়িতে গভীর নলকুপ বসানোর অপচেষ্টা করছেন বলে অভিযোগ রয়েছে। এ ঘটনাটি ঘটেছে পৌর এলাকার হরিপুর গ্রামে। স্থানীয়দের লোকদের মতামতের তোয়াক্ষা না করে নির্ধারিত ফি’ সাড়ে ৫ হাজার টাকা জমা নেয়ার কথা থাকলেও ওই ম্যানাজার প্রায় ১৩ হাজার টাকা নিয়ে ওয়াশ কমিটির সভাপতির বাড়িতে বসানোর খবরে এলাকায় তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এছাড়া বর্তমানে ২ হাজার ৮ শত পরিবারের মধ্যে স্যানেটারী রিংসহ অন্যান্য মালামাল দেয়ার কথা রয়েছে বলে সুত্রে জানাগেছে। এ সব রিং সেট ইতিমধ্যে ম্যানাজারের পছন্দের স্যানেটারী প্রতিষ্টান দিয়ে নিন্ম মানের সামগ্রী দিয়ে তৈরী করা হয়েছে বলেও অভিযোগে প্রকাশ।

এ ব্যাপারে স্যানেটারী কাজে নিয়োজিত প্রতিষ্টানের মালিকদের সাথে যোগাযোগ করলে তারা জানান, ব্রাক ওয়াশ কর্তৃপক্ষের মরামর্শ মতে তৈরী করা হয়েছে। ব্রাক ওয়াশ ম্যানাজার মিছবাহুল হকের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *