নবীগঞ্জে বেতন আত্মসাত করার অভিযোগ

এটিএম সালাম, নবীগঞ্জ (হবিগঞ্জ):
হবিগঞ্জের নবীগঞ্জের বহুল আলোচিত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রাক্তন প্রধান সহকারী সজল কান্তি দেব অত্র হাসপাতালের নার্স ও বিভিন্ন কর্মকর্তা এবং কর্মচারীদের জুলাই ২০১৪ইং মাসের বেতনের কয়েক লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগ পাওয়াগেছে।

দীর্ঘ ৫ মাস ধরে দেইদিচ্ছি বলে সময় কর্তন করলেও টাকাগুলো ফেরৎ না দেয়ায় ভুক্তভোগীরা হতাশায় ভোগছেন।

সুত্রে জানাযায়, নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তৎকালীন প্রধান সহকারী সজল কান্তি দেব হাসপাতালে কর্মরত ২য় ও ৩য় শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীদের মাস শেষে বেতন দেয়ার সময় নানা অজুহাতে তার কাছে রেখে দেন। ওই টাকা ১৫/২০ দিন কাটিয়ে ফেরৎ দেন। কোন সময় এক মাসের বেতনের টাকা আরেক মাসে প্রদান করতেন। কেউ তার দাপটের ভয়ে মূখ খুলতে সাহস পেতেন না।

২০১৪ইং সনের জুলাই মাসের বেতনের টাকা তুলে ৪ জন সিনিয়র ষ্টাফ নার্স এর ৬০ হাজার ২৪ টাকাসহ অপর কয়েক জন কর্মকর্তা-কর্মচারীর বেতনের টাকা পরে দিচ্ছি বলে তার নিজের কাছে রেখে দেন। এরপর অদ্যাবধি পর্যন্ত ওই টাকা তিনি ফেরৎ না দিয়ে নানা তালবাহানা করছেন বলে অভিযোগ রয়েছে। বর্তমানে সজল দেব গৃহপরিচালিকা অঞ্জনা রানী নম হত্যাকান্ডের আসামী হওয়ায় কর্তৃপক্ষ নবীগঞ্জ থেকে তাকে আজমিরীগঞ্জ হাসপাতালে বদলী করেন। ফলে ভুক্তভোগীরা টাকা পাবেন কি না, কখন পাবেন এমন আশংখ্যায় হতাশায় ভুগছেন।

উল্লেখ্য, গেল বছরের ১৬ই আগষ্ট উক্ত প্রধান সহকারী সজল দেব’র হাসপাতালের ডক্টরর্স কোয়াটারের বাসা থেকে গরীবের দুলালী গৃহপরিচালিকা অঞ্জনা রানী নম’র মৃত দেহ উদ্ধার করে পুলিশ। সজল দেব এ ঘটনাকে আত্বহত্যা বলে চালিয়ে যাওয়ার অপচেষ্টা করলে জনতার আন্দোলনে তা ভেস্তে যায়। এক পর্যায়ে অঞ্জনা রানীর পিতা নবীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। এদিকে ঘটনার পর পরই ঘাতক সজল দেব ও তার পরিবারের সদস্যরা আত্বগোপনে চলে যায়। তাদের গ্রেফতারের দাবীতে ব্যাপক আন্দোলন করে নবীগঞ্জ নাগরিক সমাজ।

পুলিশ ঢাকা, লাখাইসহ দেশের বিভিন্ন স্থানে সাড়াশি অভিযান চালিয়েও তাদের গ্রেফতার করতে সক্ষম হয়নি। এক পর্যায়ে মামলাটি ন্যস্ত হয় হবিগঞ্জের গোয়েন্দা শাখায়। অঞ্জনা রানী নমকে শ্বাসরোদ্ধ করে হত্যা করা হয়েছে মর্মে ময়না তদন্ত রিপোর্ট আসলে ফুসে উঠেন নবীগঞ্জের জনতা। ঘাতকদের ফাসিঁর দাবীতে মানববন্ধনসহ নানা কর্মসুচী পালন করেন। কর্তৃপক্ষ তাৎক্ষনিকভাবে তাকে বরকাস্থ না করে আজমিরীগঞ্জ উপজেলায় বদলী করেন। প্রায় ৩ মাস আত্বগোপনে থাকার পর হঠাৎ আর্কষিকভাবে তিনি আজমিরীগঞ্জে যোগদান করেন।

আলোচনা-সমালোচনার এক পর্যায়ে সজল দেব ও তার পরিবার নিন্ম আদালত মামলার বাদি নিহত অঞ্জনার পিতার অনাপত্তির কারনে থেকে জামিনপ্রাপ্ত হন। এ খবরে নানা সমালোচনা ঝড় উঠে নবীগঞ্জে।

প্রতিবাদে সমাবেশ করে নাগরিক সমাজের নেতৃবৃন্দ।

তারা অভিযোগ করেন, নাগরিক সমাজের আন্দোলনের সুযোগ নিয়ে স্থানীয় কিছু অর্থলোভি নেতাদের মোটা অংকের টাকার বিনিময়ে খরিদ করে নিহত পরিবারের সাথে ঘাতক সজল দেব এর পরিবারের আপোষ দফারফা হয়েছে। এতে ক্ষুব্ধ হন আন্দোলনকারী সাধারণ মানুষ। তাদের দাবী নিরীহ অঞ্জনা রানী নম’র হত্যাকারীরা যদি অর্থের কারনে আপোষের নাটক সাজিয়ে পারপেয়ে যায়, তাহলে অঞ্জনার মতো আরো অনেক নিরীহ গৃহপরিচালিকার পরিনতি হওয়ার আশংখ্যা প্রকাশ করেন তারা। তাদের দাবী ঘাতকদের ফাসিঁ দিয়ে ন্যায় বিচার প্রতিষ্টিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *