বাহুবলে ৯শিক্ষার্থীর দাখিল পরীক্ষা অনিশ্চিত

নুরুল ইসলাম মনি, বাহুবল (হবিগঞ্জ):
হবিগঞ্জের বাহুবলে এক মাদরাসার ৯ শিক্ষার্থীর দাখিল পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে। বোর্ড নির্ধারিত যাবতীয় ফি পরিশোধের পরেও তাদের নামে প্রবেশপত্র ইস্যু হয়নি। ওই ৯ শিক্ষার্থীর স্থলে টেস্ট পরীক্ষায় অকৃতকার্য ৯ জনের নামে প্রবেশপত্র ইস্যু হয়েছে।

এ জটিলতা নিরসনের দাবিতে ওই মাদরাসার শতাধিক শিক্ষার্থী  সোমবার অপরাহ্নে উপজেলা পরিষদের সামনে বিক্ষোভ করেছে।

একই দাবিতে আগের দিন রোববার ওই মাদরাসার শিক্ষার্থীরা ২ ঘন্টা মহাসড়ক অবরোধ করে রেখেছিল।
হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার হিলালপুর হযরত শাহজালাল (রঃ) সুন্নীয়া দাখিল মাদরাসা থেকে এবার ৪৯জন শিক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এ লক্ষ্যে নির্বাচিত শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত যাবতীয় ফি বোর্ডে প্রেরণ করা হয়।

কিন্তু গত রোববার (১লা ফেব্রুয়ারি) (পরদিন সোমবার ২রা ফেব্রুয়ারি দাখিল পরীক্ষা অনুষ্ঠানের কথা থাকলেও হরতাল-অবরোধের কারণে তা পেছানো হয়েছে। সে হিসেবে ৪ ফেব্রুয়ারি বুধবার থেকে পরীক্ষা শুরু হবে) পর্যন্ত ওই শিক্ষার্থীরা প্রবেশ পত্র হাতে পায়নি। ফলে শিক্ষার্থীরা প্রবেশপত্র পাওয়ার দাবিতে রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত মাদরাসায় বিক্ষোভ করে।

পরবর্তীতে শিক্ষার্থীরা নিকটবর্তী ঢাকা-সিলেট মহসড়কের ডুবাঐ বাজারে অবরোধ সৃষ্টি করে যান চলাচল বন্ধ করে দেয়। দুই ঘন্টা পর স্থানীয় প্রশাসন ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

রাতে উপজেলা চেয়ারম্যান মোঃ আব্দুল হাই ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাজমুল হক মাদরাসার সুপার হারুনুর রশিদ গোলাপের কাছ থেকে ওই শিক্ষার্থীদের প্রবেশপত্র উদ্ধার করেন।

সোমবার সকালে উপজেলা চেয়ারম্যান প্রবেশপত্র বিতরণ করতে ওই মাদরাসায় গিয়ে দেখতে পান ৪০ জন শিক্ষার্থীর প্রবেশপত্র সঠিক হলেও ৯জন নির্ধারিত শিক্ষার্থীকে বাদ দিয়ে টেস্ট পরীক্ষায় অকৃতকার্য ৯জনের নামে প্রবেশপত্র ইস্যু হয়েছে।

মূল পরীক্ষার্থী মোবারক হোসেন, কামরুল হাসান অনিক, আজির উদ্দিন, হাফিজুর রহমান, আদিল আহমেদ রাজু, এসএম রাসেল, বুশরা আক্তার, জুলেখা আক্তার ও লুৎফা আক্তার এর স্থলে টেস্ট পরীক্ষায় অকৃতকার্য নাজমা আক্তার (৯০০২৪৪), রুহেলা ইয়াসমিন (৯০০২৪৫), জাসমিন আক্তার (৯০০২৪৬), স্বপনা আক্তার (৯০০২৪৭), রেবেকা সুলতানা রিম্পা (৯০০২৪৮), শিহাব উদ্দিন (৯০০২৪৯), সোহেল ইসলাম শীপু (৯০০২৫০), মঈনুল ইসলাম (৯০০২৫১) ও জসিম উদ্দিন (৯০০২৫২) এর নামে প্রবেশপত্র ইস্যু হয়েছে।
এ অবস্থায় শিক্ষার্থী ও অভিভাবকরা প্রবেশপত্র বিতরণ বন্ধ রেখে জটিলতা নিরসনের দাবি জানান।

সোমবার দুপুরের দিকে মাদরাসার শিক্ষার্থীরা প্রবেশপত্র গ্রহণ না করে আবার বিক্ষোভ করতে থাকে।

এক পর্যায়ে শিক্ষার্থী প্রায় ৭ কিলোমিটার পথ পায়ে হেঁটে উপজেলা পরিষদে এসে বিক্ষোভ করতে থাকে।

বিকেল ৫টায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাজমুল হক-এর পরামর্শে সুপার ও সহকারী সুপারকে জটিলতা নিরসনের জন্য বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ড ঢাকায় প্রেরণ করা হয়েছে।

বিকেল ৫টার পর শিক্ষার্থীরা উপজেলা পরিষদ ছেড়ে চলে যায়।

বুধবার (৪ ফেব্রুয়ারী) থেকে এবারের দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে সুপার হারুনুর রশিদ ও সহকারী সুপার সাইফুর রহমানের সাথে যোগাযোগ করা হলে এ জটিলতার জন্য পরষ্পর পরষ্পরকে দোষারোপ করেন।
খোঁজ নিয়ে জানা যায়, মাদরাসাটি বিগত ২০১০ সনে এমপিভূক্তি লাভ করে। এরপর থেকে মাদরাসার সুপার হারুনুর রশিদ গোলাপ-এর বিরুদ্ধে ম্যানেজিং কমিটি গঠন নিয়ে নানা অভিযোগ উঠতে শুরু হয়। বিগত ২০১৩ সনে সুপার হারুনুর রশিদ গোলাপের বিরুদ্ধে ছাত্রদের বলৎকারের অভিযোগ উঠে। এ অভিযোগের ভিত্তিতে আদালতে মামলা দায়ের হয়। এ মামলায় সুপার হারুনুর রশিদ গ্রেফতার হয়ে হাজতবাস করেন। তদন্তে ওই অভিযোগ প্রমাণিত হওয়ায় মামলাটি বিচারাধিন আছে। এ অবস্থায় সুপার হারুনুর রশিদকে বরখাস্ত করে তার বেতন-ভাতা বন্ধ করে দেয়া হলেও পূনরায় রহস্যজনক ভাবে তিনি পূনঃবহাল হন। কিন্তু ছাত্র ও অভিভাবকদের বাধার কারণে তিনি মাদরাসায় প্রবেশ করতে না পারলেও বাহিরে থেকেই মাদরাসার কার্যক্রম চালিয়ে যাচ্ছেন সুপার হারুনুর রশিদ গোলাপ। ফলে তিনি তার প্রতিপক্ষ ছাত্রছাত্রী ও অভিভাবকদের নানা ভাবে হয়রানি করছেন বলে অভিযোগ উঠে। গত বছরও ওই মাদরাসার ৩ শিক্ষার্থী নানা জটিলতার কারণে শেষ পর্যন্ত দখিল পরীক্ষা দিতে পারেনি।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *