কাল বিশ্ব ভালবাসা দিবস

আগামীকাল শনিবার (১৪ ফেব্রুয়ারী)  বিশ্ব ভালবাসা দিবস বা ভেলেন্টাইনস্ ডে।

হৃদয়ের ফুল ফুটাতে গহীন অরণ্যে হারিয়ে যাবে অনেক তরণ-তরুণী।

ফুটবে তাদের ভালবাসার কাঙ্খিত ফুল। বেজে উঠবে হৃদয়ে কবিতার সুর। ‘হৃদয়ের কথা বলিতে ব্যাকুল’ সেই অপেক্ষার নিরসন হবে আজ। এর পর থেকে শুরু হবে আবারো হয়ত ব্যাকুলতা। এভাবেই ঘুরে ঘুরে আসবে ১৪ ফেব্রুয়ারি।

কালকের বিশ্বভাসা দিবস উপলক্ষে দেশের সচেতন ব্যক্তিবর্গ, শিক্ষক, ছাত্রছাত্রী, তরুণ-তরুণী অনেক মূল্যবান অনুভূতি ব্যক্ত করেছেন। তাদের নানা মন্তব্যে প্রকাশ পেয়েছে ভালাবাসার গভীরতা, আকাঙ্খা, প্রয়োজনীয়তা, গুরুত্ব, নোংরামী, বেলেল্লাপনা এবং কথিত ভালবাসা দিবসের প্রতি চরম অনিহা। তাদের মতামতের বিশ্লেষণের আগে বিশ্বভালবাসা দিবসের পটভূমি একটু আলোচনার দাবী রাখে। অনেকই এই দিবসের তাৎপর্য সম্পর্কে স্পষ্ট ধারণা নেই। বিশেষ করে সাধারণ মানুষের মাঝে এর কোন আদৌ স্পষ্টতা নেই। আজকের আলোচনায় কিছুটা হলেও তারা এই দিবসের মর্ম উপলব্ধি করতে পারবে।

সেন্ট ভ্যালেন্টাইন একজন খ্রীষ্টান ধর্মযাজক। তৃতীয় শতাব্দীতে ইটালীর রোমে যাজক হিসেবে কাজ করছিলেন তিনি। তিনি আবার চিকিৎসকও। একদিন রোম সম্রাট দ্বিতীয় ক্লডিয়াসের বিরোধীতা করায় তাকে কারাগারে পাঠানো হয়। কারাগার কি আনন্দের জায়গা? ভ্যালেন্টাইনের কাছে তা ছিল খুবই বিরক্তিকর। ঠিক এমন সময় জেল সুপারের এক তরুণী কন্যা ভ্যালেন্টাইনের কাছে আসল। ভ্যালেন্টাইনের চোখে ছড়িয়ে দিলেন প্রেমের পরশ। ভ্যালেন্টাইনের অনুভূতি জেগে উঠল। ভ্যালেন্টাইন স্বপ্ন দেখা শুরু করলেন। জেল সুপারের সুন্দরী কন্যাও তাকিয়ে কী যেন দেখতে লাগলেন। কী যে অনুভূতি! কিন্তু এক পর্যায়ে বিচারে অভিযুক্ত হলেন সেন্ট ভ্যালেন্টাইন। তাকে ফাঁসি দেয়া হয়। মৃত্যুর আগে তিনি তরুণীর কাছে চিঠি লেখেন, যার শেষে স্বাক্ষর ছিল ‘ফ্রম ইউর ভ্যালেন্টাইন’- এটি এমন এক অভিব্যক্তি যা এখনো ব্যবহার হয়ে আসছে। শুধু ভ্যালেন্টাইন। এ ঘটনার সময়কাল ছিল ২৬৯ খ্রীষ্টাব্দের ১৪ ফেব্র“য়ারি। এর পর থেকে সময় যেতে যেতে ৪৯৬-৯৮ খ্রীষ্টাব্দের মধ্যে রোমের তৎকালীন রাজা পপ জেলাসিয়াস এই দিনটিকে প্রথম স্বীকৃতি দেন ভ্যালেন্টাইন ডে বা বিশ্বভালবাসা দিবস।

বিশ্বের হাজার লক্ষ নারী পুরুষের কাছে এই ১৪ ফেব্র“য়ারি সেন্ট ভ্যালেন্টাইনের স্মৃতি বিজড়িত বিশেষ একদিন ভালবাসা দিবস। যাক, বিশ্বভালবাসা দিবস হলেও ব্রাজিলে এ দিবস পালিত হয় না। সেখানে ১২ জুন ‘বয়ফ্রেন্ড/গার্লফ্রেন্ড ডে’ পালন করা হয়। কলম্বিয়ায় ‘লাভ এন্ড ফ্রেন্ডশীপ ডে’ উদযাপিত হয় সেপ্টেম্বরের তৃতীয় শুক্রবার।

সেখানে ‘সিক্রেট প্রেম’ খুবই জনপ্রিয়। মেক্সিকোতে ‘সিক্রেট লাভ ডে’ পালন করা হয় ১৪ ফেব্র“য়ারি। ১৯৯৩ সাল থেকে বাংলাদেশে ভ্যালেন্টাইনস ডে পালিত হয়ে আসছে। এদেশে এ দিবসটির প্রবর্তন করেন বিশিষ্ট লেখক ও সাংবাদিক শফিক রেহমান। মাত্র ২৪ ঘন্টার ফ্রেমে কি ভালবাসা বেঁধে রাখা যায়? ভালবাসা তো একটা সতত প্রবাহমান স্রোতস্বিনী। এর মাঝে আছে ঝড়ঝঞ্ঝা, চড়াই-উৎরাই আর রহস্যময় চোরাবালি। ভালবাসা কারো কাছে চির সবুজের এক অশেষ সীমানা। ভালবাসার কত রকম যে অভিব্যক্তি! ইউসুফ-জুলেখা, রাধা-কৃষ্ণ, চন্ডিদাস-রজকিনি, হেলেন-প্যারিস, লাইলী-মজনু, আফউস-ইউরিদাইস, শিরি-ফরহাদ, ক্লিউপেট্টা-এন্থনি, রোমিও-জুলিয়েট, শাহজাহান-মমতাজ, বেহুলা-লখিন্দর প্রমুখেরা তো ভালবাসার ইতিহাসে কিংবদন্তি। যদিও ইতিহাসে গল্প না বাস্তব তা নিয়ে রয়েছে মতবিরোধ।

সত্যি কথা বলতে কি, ভালবাসা মানে না জাত-বেজাত, জাতি, ধর্ম, বর্ণ, কোন বাধাঁ। এর কাছে তুচ্ছ সামাজিক, ধর্মীয় বিধি-বিধান। তাইতো ভালবাসার আগুনে পুড়ে হৃদয় হয় খাঁটি সোনা। ভ্যালেন্টাইন ডে- তে শুধ কি একদিনের ভালবাসা? শুধু কি প্রেমিক-প্রেমিকার মিলনেই? নিশ্চয়ই তা নয়। ভালবাসাকে গভীর করতে দিবসকে স্তম্ভ মনে করতে পারি। যে দিবসে আমরা শপথ নেব পরস্পরকে শর্তহীন ভালবাসার। আজকের এ পৃথিবী বড়ই নির্দয়, কলুষিত ও ভালবাসাহীন। চারদিকে শুধু বিষবাষ্প, নোংরামী আর প্রতারণা। প্রতারণা হচ্ছে ‘মদের বোতলে আতরের লেভেলের মত’। কিন্তু আজকে চোখের সামনে যা দেখা যায়, বিশেষ করে ছাত্র-ছাত্রী বা তরুণ-তরুণীর মাঝে তা ভালবাসার নামে নোংরামী ছাড়া কিছু নয়।আবার ইহাকে এ বয়সে এমন কিছু হবেই বলে কতেক শিক্ষিত সচেতন নাগরিক মত দিয়ে থাকেন।

এবার সচেতন নাগরিক ও শিক্ষিত তরুণ তরুণীরা কি বলেন:- হবিগঞ্জের বাহুবল প্রাথমিক শিক্ষক সমিতির সেক্রেটারী শহীদুল আলম বলেন- বিশ্বের মধ্যে যে অশান্তি বিরাজ করছে, সেই অশান্তি দূরীকরণের অন্যতম পন্থা হতে পারে ভালবাসা দিবস।

হবিগঞ্জ সরকারী মহিলা কলেজের এইচএসসি পরীক্ষার্থী শারমিন জাহান লিপি ও তার বান্ধবী লিপি জানান, আমরা এক স্যারের কাছে প্রাইভেট পড়ি, স্যারের জন্ম দিন ১৪ ফেব্রুয়ারী, কাল স্যারে বাসায় গিয়ে স্যারকে ইউশ করব। আমরা মনে করি ছেলেদের সাথে প্রেম করে এনজয় করার চেয়ে মান্যবর ব্যক্তিদের সাথে ভালবাসা দিবস পালন করা ভাল।

লাভলী আক্তার (বিএ অনার্স) বলেন- ভালবাসা দিবসের নামে যা হয় তা মোটেই সমর্থন করি না। আমাদের মুসলিম সমাজে এ দিবসের আদৌ কোন প্রয়োজন নেই বলেই আমি মনে করি। ভালবাসা কোন দিবস লাগে নাকি?

আউলিয়া আক্তার (বিএ বাহুবল কলেজ)- বিয়ের আগে ভালবাসা নয়, নোংরামী। প্রকৃত ভালবাসা বিয়ের পর।

আছমা আক্তার হিলালপুর (বিএ শায়েস্তাগঞ্জ কলেজ) বলেন- যে ভালবাসায় প্রতারণা থাকে সেই ভালবাসা বর্জনীয়। ইহা নোংরামী। নেহারা খাতুন,

জিয়ার মতি ভর (বিএ) বলেন- প্রেম ভালবাসার কোন স্তর নেই, যে কোন বয়সেই প্রেম ভালবাসা আসতে পারে। প্রেমের নামে অশ্লিলতা বর্জনীয়।

বাহুবল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সোহেল আহমদ কুটি বলেন- ধর্ম, সমাজ ও পরিবারের সমর্থন নেই এমন ভালবাসা (!) থেকে বিরত থাকতে হবে।

দিলরুবা ইয়াছমিন নূপুর (বিএ বৃন্দাবন কলেজ) বলেন- ভালবাসা ছিল, আছে, থাকবে। কিন্তু কোন অবস্থায়ই ধর্ম ও সমাজ গ্রহণ করে না এমন কার্যকলাপ আমি মোটেই লাইক করি না। যাক- ভালবাসার নামে সকল নোংরামীকে ঘৃণা জানালেন সকলেই।

যুবক-যুবতীর অবাধ মেলামেশা নোংরামী। এতে নিরাপত্তাহীনতারও অন্যতম কারণ। তবে ভালবাসা একটি চিরন্তন শব্দ সন্দেহ নেই। আগুন প্রয়োজন ঠিক। তা ব্যবহারের উপর। ওই আগুনও ধ্বংসের কারণ হয়। এবারের বিশ্বভালবাসা দিবস বয়ে আনুক গরীব অসহায় সহ সকল মানুষ ও মানবতার জন্য ভালবাসা। দূর হোক সকল প্রকার নোংরামী আর প্রতারণা। ইহাই আমার প্রত্যাশা।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *