হাকালুকি হাওরে পাখি শুমারি শুরু

মেীলভীবাজার প্রতিনিধি:দেশের বৃহত্তম হাওর হাকালুকিতে চলছে দুই দিনব্যাপী জলচর পাখি শুমারি। বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক, তাঁর ক্লাবের সদস্য এবং দেশি-বিদেশি পাখি বিশেষজ্ঞরা শুমারিতে অংশগ্রহণ করছেন। পাখি শুমারি শেষে হাওরে আসা পরিযায়ী পাখির পায়ে সপ্তাহব্যাপী রিং লাগানোর কার্যক্রম শুরু হবে।

হাকালুকি হাওরে কর্মরত পরিবেশ অধিদপ্তরের সিবিএ ইসিএ প্রকল্প কার্যালয়ের ন্যাচারেল রিসোর্স ম্যানেজমেন্ট অফিসার বশির আহমেদ জানান, প্রতি বছরের ন্যায় এবারও ১৬ ও ১৭ ফেব্রুয়ারি হাকালুকি হাওরে জলচর পাখি শুমারি অনুষ্ঠিত হচ্ছে। পুরো হাকালুকি হাওরকে চার ভাগে ভাগ করে তার দুটি ভাগে প্রথম দিন (ঘিলাছড়া ও হাল্লা পথে) এবং দ্বিতীয় দিন পরবর্তী দুটি ভাগে (বেলাগাঁও ও ভাটেরা পথে) যেসব বিল রয়েছে সেগুলোতে শুমারি করা হবে। পাখি শুমারি শেষে প্রাপ্ত প্রাথমিক ফলাফল পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক কুলাউড়ায় কর্মরত সাংবাদিকদের জানাবেন।

পাখি শুমারির কাজ শেষ হলে ১৮ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত হাকালুকি হাওরে (নাগুয়া লরিবাই বিলের পার্শ্ববর্তী এলাকাতে) আসা পরিযায়ী পাখিদের পায়ে রিং লাগানো হবে। এই রিংয়ের মাধ্যমে পাখিদের গতিবিধি পর্যবেক্ষণ করা হবে।

আশার কথা, প্রতি বছর হাওরে অতিথি পাখি শিকার করে থাকে সংঘবদ্ধ চক্র। কিন্তু চলতি বছর কোনো পাখি শিকারের খবর পাওয়া যায়নি। দেশের যেসকল স্থানে অতিথি পাখি সমাগম ঘটে হাকালুকি হাওর তাদের অন্যতম।

জানা যায়, শুধুমাত্র দুই দিনব্যাপী পাখি শুমারিতে আর্থিক সহায়তা করছে ইউএসএআইডি’র ক্রেল প্রকল্প।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *